আরো ৩১ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি

আগের সংবাদ

জলে ভাসা সিলেট এক বিচ্ছিন্ন জনপদ : ১২২ বছরের ইতিহাসে ভয়াবহ বন্যা > আশ্রয়ের খোঁজে অসহায় মানুষ > বন্যার্তদের উদ্ধারে নৌবাহিনী, যুক্ত হচ্ছে হেলিকপ্টার-ক্রুজ

পরের সংবাদ

১৮ বছর পেরিয়ে গ্যালারি কায়া : দুই বাংলার শিল্পীদের বিশেষ প্রদর্শনী শুরু

প্রকাশিত: জুন ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অনেকটা শহরের বাইরে উত্তরার মতো এলাকায় কোনো ছবির গ্যালারি চলবে কি, চলবে না এই দোলাচলের মধ্যেই গ্যালারি কায়া ১৮ বছর পেরিয়ে এলো। সেই শিল্পযাত্রা ছিল আকর্ষণীয়, নতুন নতুন ছবি ও আইডিয়া নিয়ে হাজির হয়েছে গ্যালারিটি। এই পথপরিক্রমাকে উদযাপন করতেই উত্তরার গ্যালারি কায়ায় শুরু হয়েছে বিশেষ প্রদর্শনী। প্রদর্শনীতে রয়েছে দেশের মাস্টার পেইন্টারসহ স্বনামধন্য শিল্পীদের ছবি।
গতকাল শুক্রবার উত্তরার গ্যালারি কায়ায় বাংলাদেশ ও ভারতের শিল্পীদের ছবি নিয়ে ‘১৮ বছর পূর্তি প্রদর্শনী’ শিরোনামে শুরু হয়েছে প্রদর্শনী। চলবে ২ জুলাই পর্যন্ত। প্রদর্শনীতে ৩৫ জন শিল্পীর ৬৮টি কাজ প্রদর্শিত হচ্ছে। এই কাজগুলো ১৯৬৯ থেকে ২০২২ সালের মধ্যে আঁকা।
প্রদর্শনীতে অংশ নেয়া শিল্পীরা হলেন- আবদুস শাকুর শাহ, আহমেদ শামুসদ্দোহা, অজিত শীল, আলপ্তগীন তুষার, আমিনুল ইসলাম, আনিসুজ্জামান, আশরাফুল হাসান, বিশ্বজিৎ গোস্বামী, চন্দ্র শেখর দে, দেবদাস চক্রবর্তী, ফরিদা জামান, গৌতম চক্রবর্তী, হামিদুজ্জামান খান, হাশেম খান, জামাল আহমেদ, যোগেন চৌধুরী, কে জি সুব্রামানিয়াম, কালিদাস কর্মকার, কামালুদ্দীন, এম এফ হুসেন, মুহম্মদ ইউনুস, মোহাম্মদ ইকবাল, মুর্তজা বশীর, নগরবাসী বর্মণ, কাইয়ুম চৌধুরী, রবিন মন্ডল, রফিকুন নবী, রণজিৎ দাস, রতন মজুমদার, সমরজিৎ রায় চৌধুরী, শাহাবুদ্দিন আহমেদ, শাহানুর মামুন, শিশির ভট্টাচার্য্য, সোহাগ পারভেজ এবং সোমনাথ হোর।
প্রদর্শনীর উদ্বোধন করেন কথাসাহিত্যিক কবি আনিসুল হক, বিশেষ অতিথি ছিলেন শিল্পী রণজিৎ দাস। স্বাগত বক্তব্য দেন গ্যালারি কায়ার পরিচালক শিল্পী গৌতম চক্রবর্তী।
শিল্পী গৌতম চক্রবর্তী বলেন, যখন শুরু করি একটা চ্যালেঞ্জ ছিলই, উত্তরায় ছবির গ্যালারি শিল্পরসিকদের দৃষ্টি কাড়তে পারবে কি, পারবে না। আমাদের পরিকল্পনা ছিল নতুন নতুন আকর্ষণীয় প্রদর্শনী নিয়ে দর্শকদের সামনে হাজির হওয়া। বলা যায়, সবার সহযোগিতায় পেরিয়ে এসেছি এতটা বছর।
তিনি জানান, বিগত সময়গুলোতে নবীন এবং প্রবীণ শিল্পীদের একক এবং দলীয় ১২৮টি প্রদর্শনীর আয়োজন ছাড়াও দেশে ও দেশের বাইরে ৬টি আর্ট ক্যাম্প, ২৮টি সফল আর্ট ট্রিপ, ৫টা ওয়ার্কশপের আয়োজন করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়