আরো ৩১ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি

আগের সংবাদ

জলে ভাসা সিলেট এক বিচ্ছিন্ন জনপদ : ১২২ বছরের ইতিহাসে ভয়াবহ বন্যা > আশ্রয়ের খোঁজে অসহায় মানুষ > বন্যার্তদের উদ্ধারে নৌবাহিনী, যুক্ত হচ্ছে হেলিকপ্টার-ক্রুজ

পরের সংবাদ

সিরিজে সমতায় আনল শ্রীলঙ্কা

প্রকাশিত: জুন ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বৃষ্টিবিঘিœত ম্যাচে অস্ট্রেলিয়াকে ২৬ রানে হারিয়ে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজে ১-১ সমতা ফিরেছে স্বাগতিক শ্রীলঙ্কা। লঙ্কানদের জন্য ম্যাচের আগেই ছিল এক দুঃসংবাদ। প্রথম ওয়ানডেতে ব্যাটে-বলে দারুণ পারফর্ম করা ওয়ানিন্দু হাসরাঙ্গাকে চোটের কারণে হারায় লঙ্কানরা। চোট সমস্যা ছিল অজিদেরও। মার্কাস স্টয়নিস ও অ্যাশটন অ্যাগারকে দ্বিতীয় ম্যাচে পায়নি সফরকারীরা। প্রথম ওয়ানডেতে দুই দলই প্রচুর রান পেয়েছিল। কিন্তু দ্বিতীয় ওয়ানডেতে প্রথম ম্যাচের মতো রানের ফোয়ারা ছোটেনি। মন্থর উইকেটে শুরু থেকেই রান তুলতে বেগ পেতে হয়েছিল শ্রীলঙ্কার। মাত্র ৩৫ রান করে সাজঘরে ফেরেন পাথুম নিশাঙ্কা আর দানুষ্কা গুনাথিলাকা। তবে কুশল মেন্ডিস আর ধনাঞ্জয়া ডি সিলভার ৬১ রানের জুটি সে ধাক্কা সামাল দেয়। দারুণ শুরু হলেও মেন্ডিস আর ডি সিলভা দুজনই ৩০-এর বেশি রান করতে পারেননি। এরপর লঙ্কানরা উইকেট হারিয়েছে নিয়মিত বিরতিতে। দাসুন শানাকা খেলেন ৩৪ রানের ইনিংস। শেষদিকে চামিকা করুণারতেœ, দুনিথ ওয়াল্লালাগে আর মাহিশ থিকশানার ছোট ছোট অবদানের সুবাদে ২২০ রানে পৌঁছায় লঙ্কানরা। এরপরই শুরু হয় বৃষ্টি। দুই ঘণ্টা অঝোর বর্ষণের পর খেলা শুরু হলে অস্ট্রেলিয়ার সামনে লক্ষ্যটা দাঁড়ায় ৪৩ ওভারে ২১৬ রানের। অস্ট্রেলিয়ার পক্ষে একাই চার উইকেট নেন ডানহাতি পেসার প্যাট কামিন্স। এছাড়া অভিষিক্ত বাঁহাতি স্পিনার ম্যাথু কুনহামান ও অলরাউন্ডার গেøন ম্যাক্সওয়েল নেন দুটি করে উইকেট।
শ্রীলঙ্কান ব্যাটসম্যানরা যেমন ভালো শুরুর পরও ইনিংস বড় করতে পারেননি, তেমনি অস্ট্রেলিয়াও পড়ে একই সমস্যায়। ১৪ রানে ফেরেন অ্যারন ফিঞ্চ। ডেভিড ওয়ার্নার খেলেছেন ৩৭ রানের ইনিংস। এরপর স্টিভেন স্মিথ ২৮ আর ট্রাভিস হেড করেন ২৩ রান। নিয়মিত বিরতিতে উইকেট খুইয়ে একপর্যায়ে ১৩২ রানে ৫ উইকেট হারিয়ে বসে অস্ট্রেলিয়া। তবে দলটির আশা তখনো ছিল, আগের ম্যাচের নায়ক ম্যাক্সওয়েল যে ছিলেন তখনো। প্রথম ওয়ানডেতে ৫১ বলে অপরাজিত ৮০ রানের ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে জিতিয়েছিলেন তিনি। ২৫ বলে ৩০ রানের ইনিংসে দলকে জয়ের দিকে এগিয়েও নিয়ে যাচ্ছিলেন তিনি। তবে দলীয় ১৭০ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ফেরেন এ অলরাউন্ডার। অস্ট্রেলিয়া তখনো জয় দেখছিল। দরকার ছিল মাত্র ৪৬ রান। সহজ লক্ষ্য তাড়া করলেই শ্রীলঙ্কাকে হারিয়ে পাঁচ ম্যাচ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যাবে অজিরা। অন্যদিকে লঙ্কান বোলারদের ম্যাচে ফেরার শুরু তখনই। স্বাগতিক বোলারদের দুর্দান্ত প্রত্যাবর্তনে মাত্র ১৯ রানে ৫ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ১৯৯৮ সালের পর দলটি এমন ব্যাটিং ধস দেখল। সেবার ত্রিদেশীয় সিরিজের ফাইনালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৪ রানে ৫ উইকেট হারিয়ে মাত্র ৭ রানের জন্য শিরোপা বঞ্চিত হয় অস্ট্রেলিয়া। তাতেই ২৬ রানের জয়ে ১-১ সমতায় ফেরে শ্রীলঙ্কা। ৪৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন চামিকা করুণারতেœ। সঙ্গে ব্যাটিংয়েও ১৮ রান করায় ম্যাচসেরার পুরস্কার জেতেন তিনি। এছাড়া দুশমন্থ চামিরা, ধনঞ্জয় ডি সিলভা ও দুনিথ ওয়েলালাগে নেন দুটি করে উইকেট। পাঁচ ম্যাচ সিরিজের পরের তিন ওয়ানডে ১৯, ২১ ও ২৪ জুন। সবগুলো ম্যাচই হবে কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে।
ওয়ানডে সিরিজ শুরুর আগে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলেছিল দুদল। সিরিজের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার দেয়া ১২৮ রান তাড়া করতে নেমে কোনো উইকেট না হারিয়ে মাত্র ১৪ ওভারে ম্যাচ জিতে নেয় অস্ট্রেলিয়া।
দ্বিতীয় ম্যাচেও তিন উইকেটের জয় পায় দলটি। শেষ ম্যাচে ঘুরে দাঁড়ায় শ্রীলঙ্কা। সেই ম্যাচে ৪ উইকেটের জয় পেলেও সিরিজে ২-১ ব্যবধানে সিরিজ হারে লঙ্কানরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়