আরো ৩১ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি

আগের সংবাদ

জলে ভাসা সিলেট এক বিচ্ছিন্ন জনপদ : ১২২ বছরের ইতিহাসে ভয়াবহ বন্যা > আশ্রয়ের খোঁজে অসহায় মানুষ > বন্যার্তদের উদ্ধারে নৌবাহিনী, যুক্ত হচ্ছে হেলিকপ্টার-ক্রুজ

পরের সংবাদ

তিন দেশে অনুষ্ঠিত হবে বিশ্বকাপ

প্রকাশিত: জুন ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপ শুরু হতে আর কয়েক মাস বাকি। ফুটবলপ্রেমীরা এখনই দিন গুনছেন ফুটবল দুনিয়ার সবচেয়ে বড় উপলক্ষটির অপেক্ষায়। এরই মধ্যে পরের বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিয়েছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার ১৬টি ভেন্যুতে হবে ৪৮ দেশের ২০২৬ বিশ্বকাপের আসর।
এবারই শেষ ৩২ দল খেলবে বিশ্বকাপে। আগেই জানা গিয়েছিল ২০২৬ সালে প্রথমবারের মতো ৪৮ দেশের অংশগ্রহণে হবে ফুটবল বিশ্বকাপ। যার ফলে স্বাভাবিকভাবেই বাড়বে ম্যাচের সংখ্যা। তাই কাতার বিশ্বকাপে যেখানে খেলা হবে ৮টি মাঠে, সেখানে চার বছর পরের আসরে খেলা হবে ১৬টিতে। গতকাল বাংলাদেশ সময় ভোরে ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের ভেনুর নাম প্রকাশ করেছে ফিফা। প্রথমবারের মতো তিন দেশে আয়োজিত হতে যাচ্ছে বিশ্বকাপ। সর্বশেষ ২০০২ সালে একের বেশি আয়োজক ছিল বিশ্বকাপের।
আয়োজক তিন দেশের মধ্যে মেক্সিকো সবচেয়ে সফল ফুটবল বিশ্বকাপে। এছাড়া প্রথম দেশ হিসেবে সর্বোচ্চ তিনবার বিশ্বকাপের স্বাগতিক হতে যাচ্ছে লাতিন আমেরিকার দেশটি। এর আগে ১৯৭০ ও ১৯৮৬ সালে বিশ্বকাপ আয়োজন করেছিল মেক্সিকো। যুক্তরাষ্ট্র এর আগে ১৯৯৪ সালে স্বাগতিক হিসেবে বিশ্বকাপ আয়োজন করেছে। তবে চলতি বছর প্রথমবারের মতো বিশ্বমঞ্চে জায়গা করে নেয়া কানাডার জন্য ২০২৬ সালে স্বাগতিক হওয়া হবে নতুন অভিজ্ঞতা।
যদিও তিন দেশের প্রতিটি শহরে অবশ্যই আয়োজিত হবে না বিশ্বকাপের ম্যাচ। সেখানেও যাচাই-বাছাইয়ের একটা কাজ থাকে। সে যাচাই-বাছাইয়ের কাজটা শেষ করেছে ফিফা। তিন দেশের মধ্যে দৌড়ে বেশ ভালোভাবেই এগিয়ে আছে যুক্তরাষ্ট্র। আয়োজনের দায়িত্বে মেক্সিকো আর কানাডা থাকলেও যুক্তরাষ্ট্রই থাকছে মূল আয়োজক।
মার্কিন মুলুকের ১১টি শহরে আয়োজিত হবে বিশ্বকাপ। মেক্সিকোর তিন ও কানাডার দুই শহরে বিশ্বকাপের বাকি ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের ৮০টি ম্যাচের মধ্যে ৬০টি হবে যুক্তরাষ্ট্রে । মেক্সিকো আর কানাডার ভেন্যুগুলো আয়োজন করবে ১০টি করে ম্যাচ। কোয়ার্টার ফাইনালের পরের সব নকআউট ম্যাচ যুক্তরাষ্ট্রের ভেন্যুতে হবে। মেক্সিকো সিটির আইকনিক অ্যাজটেকা স্টেডিয়ামে ১৯৭০ ও ১৯৮৬ সালের বিশ্বকাপের ফাইনাল হয়েছিল। যুক্তরাষ্ট্রের শহরগুলো হলো আটলান্টা (মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়াম), বোস্টন (জিলেট স্টেডিয়াম), ডালাস (এটিঅ্যান্ডটি স্টেডিয়াম), হিউস্টন (এনআরজি স্টেডিয়াম), কানসাস সিটি (অ্যারোহেড স্টেডিয়াম), লস অ্যাঞ্জেলস (সোফি স্টেডিয়াম), নিউইয়র্ক/ নিউজার্সি (মেটলাইফ স্টেডিয়াম), মায়ামি (হার্ড রক স্টেডিয়াম), ফিলাডেলফিয়া (লিঙ্কন ফিন্যান্সিয়াল স্টেডিয়াম), সান ফ্রান্সিসকো বে (লিভাইস স্টেডিয়াম) এবং সিয়াটল (লুমেন ফিল্ড স্টেডিয়াম)। মেক্সিকোর তিনটি শহর হলো গুয়াদালাহারা (এস্তাদিও আকরোন), মেক্সিকো সিটি (এস্তাদিও আজতেকা) ও মন্তেরেই (এস্তাদিও বিবিভিএ বানকোমার)। কানাডার দুটি শহর টরন্টো (বিএমও ফিল্ড) ভ্যাঙ্কুভার (বিসি প্লেস)।
১৯৯৪ সালে যেবার বিশ্বকাপ আয়োজন করেছিল যুক্তরাষ্ট্র, তখন ফাইনাল ম্যাচটি হয় লস অ্যাঞ্জেলসের রোজ বোল স্টেডিয়ামে। তবে এবার সেই মাঠে কোনো খেলা হবে না। এর বদলে লস অ্যাঞ্জেলসের সোফি স্টেডিয়ামকে বেছে নেয়া হয়েছে। রোজ বোলের মতো আবেদন করার পরও ওয়াশিংটন বাল্টিমোরের এমঅ্যান্ডটি ব্যাংক স্টেডিয়াম, অরলান্ডো ফ্লোরিডার ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়াম, সিনসিন্যাটি ওহাইওর পল ব্রাউন স্টেডিয়াম, ন্যাশভিল টেনেসির নিসান স্টেডিয়াম, ডেনভারের এমপাওয়ার ফিল্ড এন্ড মাইল হাই, এডমন্টনের কমনওয়েলথ স্টেডিয়ামও সুযোগ পাচ্ছে না বিশ্বকাপের ম্যাচ আয়োজন করার।
অন্যদিকে কাতার বিশ্বকাপের গ্রুপ নির্বাচন, সময়সূচি, মাঠে গড়ানোর আনুষ্ঠানিকতা- সবই প্রায় চূড়ান্ত হয়েছে। গত মঙ্গলবার রাতে শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকিট পেয়েছে কোস্টারিকা। এ গ্রুপে স্বাগতিক কাতারের সঙ্গে আছে নেদারল্যান্ডস, সেনেগাল ও ইকুয়েডর। গ্রুপ বির চারটি দল হলো ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরান ও ওয়েলস। সি গ্রুপের অন্যতম ফেভারিট লিওনেল মেসির আর্জেন্টিনা খেলবে মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরবের বিপক্ষে। ডি গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে আছে ডেনমার্ক, তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া। গ্রুপ ই-এর চারটি দল স্পেন, জার্মানি, জাপান ও কোস্টারিকা। এফ গ্রুপে খেলবে বেলজিয়াম, ক্রোয়েশিয়া, মরক্কো ও কানাডা। জি গ্রুপে বর্তমান ফুটবল র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ব্রাজিল খেলবে সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুনের বিপক্ষে। সর্বশেষ এইচ গ্রুপে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের সঙ্গে অন্য তিন দল উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া ও ঘানা।
প্রায় মাসব্যাপী চলা ২০২২ কাতার বিশ্বকাপের আসরে এবার উদ্বোধনী ম্যাচ খেলবে সেনেগাল ও নেদারল্যান্ডস। ২১ নভেম্বর আল থুমামা স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। এবারের আসরে গ্রুপ পর্বে প্রতিদিন চারটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। এবারের আসরের পর্দা নামবে ১৮ ডিসেম্বরের ফাইনালের মধ্য দিয়ে। লুসাইলের আইকনিক লুসাইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ফাইনাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়