আরো ৩১ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি

আগের সংবাদ

জলে ভাসা সিলেট এক বিচ্ছিন্ন জনপদ : ১২২ বছরের ইতিহাসে ভয়াবহ বন্যা > আশ্রয়ের খোঁজে অসহায় মানুষ > বন্যার্তদের উদ্ধারে নৌবাহিনী, যুক্ত হচ্ছে হেলিকপ্টার-ক্রুজ

পরের সংবাদ

আষাঢ়ের তৃতীয় দিন : ভরদুপুরেই আঁধার ঘনালো নগরীতে!

প্রকাশিত: জুন ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আষাঢ় মাসের প্রথমদিন না হলেও তৃতীয় দিনে রাজধানী ঢাকায় দেখা মিলেছে বৃষ্টির। এর মধ্য দিয়ে ভ্যাপসা গরমের অবসান ঘটায় স্বস্তি ফিরেছে নগর জীবনে। গতকাল শুক্রবার সকাল থেকেই মুষলধারে বৃষ্টি ঝরেছে ঢাকার আকাশে। আকাশে বেলা ১১টার দিকে সূর্যের আলোর কিছুটা দেখা মিললেও দুপুরে ফের মুখভার হয়ে ওঠে। জুমার নামাজের পরই চারদিকে মেঘের ঘনঘটায় নেমে আসে সন্ধ্যার অন্ধকার। বিকাল ৩টার দিকে শুরু হয় বজ্রঝড়, সঙ্গে মুষলধারে বৃষ্টিপাত।
আবহাওয়া অফিস জানিয়েছে, আষাঢ় শুরু হয়ে গেছে। বেড়েছে বজ্রমেঘের আনাগোনা। সেই সঙ্গে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর সক্রিয়তাও বেড়েছে। তাই এই অবস্থা। চলবে আরো কয়েকদিন। তবে সব সময় এই অবস্থা থাকবে না। আবহাওয়া অফিস আরো জানিয়েছে, বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ বিহার থেকে পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। ফলে আজ শনিবার সকাল পর্যন্ত রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম, ঢাকা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে। ফলে সারাদেশে দিনের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সে. ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সে. কমবে। ঢাকায় দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের গতিবেগ থাকবে ১০-১৫ কিমি।
আগামী রবিবার পর্যন্ত এই অবস্থা বিরাজমান থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে সিলেট অঞ্চলে। এছাড়া সিলেট, ঢাকা, চট্টগ্রাম রাজশাহী, ময়মনসিংহ ও রাজশাহী অঞ্চলে ভারি থেকে অতিভারি বৃষ্টির আভাস রয়েছে। তবে ভারি বর্ষণের কারণে পাহাড় ধসের কোনো শঙ্কা নেই। গতকাল শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে সকাল থেকে বৃষ্টির কারণে রাজধানীর ব্যস্ত সড়কগুলো অনেকটাই ফাঁকা দেখা গেছে। সড়কে রিকশা তেমন দাপট দেখা যায়নি। কিছু ব্যক্তিগত গাড়ি ও বাস চলাচল করছে। সিলেটের ভয়াবহ বন্যার খবর ও দিনব্যাপী আষাঢ়ের বৃষ্টিতে জনজীবন স্থবির হয়ে পড়ে। আবহাওয়াবিদ বজলুর রশীদ জানান, আগামী দুই থেকে তিন দিন এই বৃষ্টি অব্যাহত থাকতে পারে। সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে সিলেটে। এছাড়া মৌসুমি বায়ুর প্রভাবে দেশের অধিকাংশ এলাকায় কমবেশি বৃষ্টি হতে পারে। এছাড়া ভারি বৃষ্টির সতর্কতা ও নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দিতে বলা হয়েছে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়