আরো ৩১ ডেঙ্গুরোগী হাসপাতালে ভর্তি

আগের সংবাদ

জলে ভাসা সিলেট এক বিচ্ছিন্ন জনপদ : ১২২ বছরের ইতিহাসে ভয়াবহ বন্যা > আশ্রয়ের খোঁজে অসহায় মানুষ > বন্যার্তদের উদ্ধারে নৌবাহিনী, যুক্ত হচ্ছে হেলিকপ্টার-ক্রুজ

পরের সংবাদ

অ্যান্টিগা টেস্ট : লিড বড় করছে ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশিত: জুন ১৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৮, ২০২২ , ১:২৪ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ধীরে ধীরে অ্যান্টিগা টেস্টটাইগারদের নাগালের বাইরে চলে যাচ্ছে। ক্যারিবিয়ান ব্যাটাররা ব্যাট হাতে ক্রিজে ধৈর্যের পরিচয় দিয়ে দলীয় সংগ্রহ বাড়িয়ে চলছে। টাইগার বোলারদের পাত্তা না দিয়ে রানের পেছনে ছুটছে স্বাগতিকরা। গতকাল দ্বিতীয় দিনে এ রিপোর্ট লেখা পর্যন্ত ১০০.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ২২৪ রান সংগ্রহ করে। স্বাগতিকদের লিড ১২১ রান। জার্মেই ব্ল্যাকউড ১২১ বল মোকাবিলা করে ৪৭ রান নিয়ে ব্যাট করছিলেন। এখনো ৬ উইকেট হাতে রয়েছে ক্যারিবিয়ানদের। সংগ্রহ কত দূর নিয়ে যায় তাই দেখার বিষয়। প্রথম দিনেই টাইগারদের মামুলি ১০৩ রানে বেঁধে দিয়ে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেয় স্বাগতিকরা। টাইগারদের চ্যালেঞ্জের জবাবে খেলতে নেমে ক্যারিবিয়ান ব্যাটাররা সতর্কতার সঙ্গে ব্যাট করে প্রথম দিন শেষে ২ উইকেট হারিয়ে ৯৫ রান তোলে। গতকাল দ্বিতীয় দিনে খেলতে নেমেই আগের দিনের অপরাজিত ব্যাটার এনক্রুমার বোনারকে সাজঘরে ফেরত পাঠান টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। প্যাভিলিয়নে ফেরত যাওয়ার আগে ৯৬ বলে ৩৩ রান করেন বোনার। বৃহস্পতিবার প্রথম দিন বাংলাদেশকে অলআউট করে ব্যাটিংয়ে নামার পর থেকেই ধীরগতির ব্যাটিংয়ে মন দেয় ক্যারিবিয়ানরা। ওপেনিংয়ে জন ক্যাম্পবেল আর ক্রেইগ ব্রেথওয়েট কোনো ধরনের ঝুঁঁকি নেননি। বাংলাদেশকে জবাব দিতে নেমে শুরুটাই ধীরগতির ছিল ওয়েস্ট ইন্ডিজের। মোস্তাফিজুর রহমান আর খালেদ আহমেদ জুটি গড়ে বোলিং শুরু করেন। দুই ওপেনার ক্যাম্পবেল আর ব্রেথওয়েট তাদের প্রথম ৫ ওভারে এক রানও নেননি। অর্থাৎ মেইডেন যায় প্রথম ৫ ওভার। ধৈর্য কাকে বলে অ্যান্টিগা টেস্টে সেই প্রমাণ দিয়ে যাচ্ছেন উইন্ডিজ ব্যাটাররা। প্রথম ১৫ ওভারে মাত্র রান ১৫ রান তোলেন তারা। বিনা উইকেটে চা-বিরতিতে যায় ওয়েস্ট ইন্ডিজ। বিরতির পর একটু রানের গতি বাড়লেও চড়াও হয়নি স্বাগতিকরা। ফলে ২৫ ওভার পর্যন্ত উইকেটও তুলে নিতে পারেনি বাংলাদেশ। অবশেষে ক্যাম্পবেল-ব্রেথওয়েটের ধীরগতির জুটিটি ভাঙেন মোস্তাফিজ। ২৬তম ওভারে মোস্তাফিজের যে বলে বোল্ড হয়েছেন ক্যাম্পবেল, সেটিও যে মারতে গেছেন এমন নয়। ডিফেন্ডই করেছিলেন ক্যারিবীয় ওপেনার, ইনসাইডেজ হয়ে বেল পড়ে যায়। ৭২ বলে ২৪ রান করে সাজঘরের পথ ধরেন ক্যাম্পবেল। ৪৪ রানের মাথায় প্রথম উইকেট হারায় ক্যারিবীয়রা। পরের ওভারে আবারো উইকেট পেতে পারতেন মোস্তাফিজ। কিন্তু টানা দুই বলে রেইফার আর ব্রেথওয়েটের কঠিন ক্যাচ স্লিপে ডাইভ দিয়ে হাতে লাগালেও ধরতে পারেননি লিটন দাস। মোস্তাফিজ ধীরগতির ওপেনিং জুটি ভাঙার পর এবাদত হোসেনও পান উইকেটের দেখা। দুর্দান্ত এক ডেলিভারিতে রেইমন রেইফারকে সাজঘরে ফিরিয়েছেন ইবাদত। ডাইভ দিয়ে ক্যারিবীয় ব্যাটারের ক্যাচটি তালুবন্দি করেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান। গতকাল দ্বিতীয় দিনে ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় উইকেটের পতনের পর অধিনায়ক ক্রেইগ ব্রেথওয়েট জার্মেই ব্ল্যাকউডকে নিয়ে চতুর্থ উইকেটে পার্টনার শিপ গড়ে তোলার চেষ্টা করেন। অধিনায়ক ব্রেথওয়েট ২৬৮বল মোকাবিলা করে ৯৪ রান করে খালেদ আহমেদের বলে আউট হন। এর পর জার্মেই ব্ল্যাকউড কাইল মার্য়াসকে নিয়ে বড় সংগ্রহের পথে এগিয়ে যাওয়ার চেষ্টা চালায় ক্যারিবিয়ানরা। কিন্তু ২ রান করা মার্য়াসকে সাজ ঘরের পথ ধরান স্পিনার মেহেদী মিরাজ। ক্যারিবিয়ানদের যে ৫টি উইকেটের পতন ঘটেছে, তা ভাগাভাগি করে নিয়েছেন মোস্তাফিজ, ইবাদত, সাকিব আল হাসান, খালেদ আহমেদ ও মেহেদী হাসান মিরাজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়