নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

হাঙ্গেরির কাছে বিধ্বস্ত ইংল্যান্ড জার্মানির বড় জয়

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা নেশন্স লিগে এবারের আসরে ইংলিশদের দুর্দশা যেন কাটছেই না। উলভার হ্যাম্পটন ওয়ান্ডারার্সের ঘরের মাঠ মলিনিউ স্টেডিয়ামে গতকাল রাতে ইংল্যান্ডকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে হাঙ্গেরি। ১০ দিনের মধ্যে দ্বিতীয়বারের মতো তারা হেরে গেছে হাঙ্গেরির কাছে। এতে করে নেশন্স লিগে চার ম্যাচ খেলে জয়শূন্যই রইল ইংল্যান্ড। অন্য ম্যাচে পুরনো প্রতিদ্ব›দ্বী জার্মানির কাছে ৫-২ গোলে বিধ্বস্ত হয়েছে ইতালি।
১৯২৮ সালের পর অর্থাৎ, গত ৯৪ বছরের মধ্যে ঘরের মাঠে এই প্রথম চার গোল ব্যবধানে হারল ইংল্যান্ড। ঘরের মাঠে তারা সর্বশেষ চার গোল ব্যবধানে হেরেছিল সে বছরেরই মার্চে, স্কটল্যান্ডের বিপক্ষে (৫-১)।
সর্বশেষ গত ৪ জুন হাঙ্গেরির কাছে ১-০ গোলে হারে ইংল্যান্ড। এর আগে গত ৬০ বছরে এই প্রতিপক্ষের বিপক্ষে জিততে পারেনি হাঙ্গেরি। গতকাল রাতে ফিরতি মুখোমুখিতে দানিয়েল গাজদাগ-রোলান্ড সাল্লাইরা হাঙ্গেরি সমর্থকদের নস্টালজিক করেছেন। হাঙ্গেরির সমর্থকেরা কিন্তু এই রাত মনের ফ্রেমে গেঁথে রাখবেন। মার্কো রসির দল নির্মমতায় যেন পঞ্চাশ দশকের সেই সর্বজয়ী হাঙ্গেরির স্মৃতি ফিরিয়েছিল মাঠে।
গোটা ম্যাচে গোলপোস্টে মাত্র পাঁচটি শট রেখে চারটিতেই গোল! ১৬ ও ৭০ মিনিটে সাল্লাইয়ের দারুণ ফিনিশিংয়ে ২-০ গোলে এগিয়ে যায় হাঙ্গেরি।
শেষ ১০ মিনিটে ইংল্যান্ড আরো বাজে পরিস্থিতির মধ্যে পড়ে। সোল্ট নাগাইয়ের দূরপাল্লার শটে ৮০ মিনিটে আবারো গোল হজম করে ইংল্যান্ড। দুই মিনিট পরই স্বাগতিকরা দশজন! লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ইংল্যান্ড ডিফেন্ডার জন স্টোনস। ৮৯ মিনিটে গাজদাগের গোলে বড় জয় নিশ্চিত হয় হাঙ্গেরির।
নেশন্স লিগের অন্য ম্যাচে ইতালির বিপক্ষে ম্যাচের দশম মিনিটে এগিয়ে যায় জার্মানি। প্রথম গোলটি আসে জশুয়া কিমিখের পা থেকে। ইউরোয় মানচিনির ইতালি যেমন খেলেছিল, আর্জেন্টিনার বিপক্ষে কিংবা আজ বরুসিয়া পার্কে সে দলকে খুঁজে পাওয়া যায়নি। টানা চার ম্যাচে জয়ের দেখা না পাওয়া জার্মানি উল্টো শুরু থেকেই চাপ বিস্তার করে খেলেছে। গোলকিপার ম্যানুয়েল নয়্যারের কল্যাণে ২ মিনিটে গোল হজম থেকে বেঁচে যাওয়ার পর যেন গা ঝাড়া দিয়ে ওঠে জার্মানি।
অবশ্য জার্মানির দুই গোলে স্পিনাৎসোলা ও ইতালি গোলকিপার দোন্নারুম্মার ভুলের অবদান আছে। চাপে পড়ে দুজনেই ঠিকমতো বল ‘ক্লিয়ার’ করতে পারেননি। বিরতির ঠিক আগে ইতালির ডি-বক্সে ইয়োনাস হফমান ফাউলের শিকার হলে পেনাল্টি পায় জার্মানি। ইলকাই গুন্দোগানের সফল স্পট কিকে ব্যবধান দ্বিগুণ করেন। বিরতির পর টমাস মুলার গোল করেন জার্মানির হয়ে।
টিমো ভের্নার করেছেন জোড়া গোল। ৭৮তম মিনিটে ব্যবধান কমায় ইতালি। ১৮ বছর বয়সি উইলফ্রেদ নতো আলতো টোকায় বল জালে পাঠান।
যোগ করা সময়ের শেষ দিকে দ্বিতীয় গোলটি করেন ডিফেন্ডার বাস্তোনি।
নেশন্স লিগে চার ম্যাচে এটাই প্রথম জয় জার্মানির। গত ৬৫ বছরের মধ্যে এই প্রথম কোনো ম্যাচে ৫ গোল হজম করল ইতালি। সর্বশেষ তারা পাঁচ গোল হজম করেছিল ১৯৫৭ সালে সাবেক যুগোশ্লোভিয়ার বিপক্ষে। আর জার্মানি ইতালির বিপক্ষে ১১তম চেষ্টায় প্রতিযোগিতামূলক ম্যাচে প্রথম জয়ের দেখা পেল। ম্যাচ শেষে জার্মানির কোচ ফ্লিক বলেছেন, ‘নেশন্স লিগে চতুর্থ ম্যাচে এসে এমন পারফরম্যান্সের জন্য দলকে অভিনন্দন। জয়টা দরকার ছিল। আত্মবিশ্বাস বাড়াতে কাজে লাগে। আমরা এখন বিশ্বকাপের পথে আছি। সেপ্টেম্বরে আরো ?দুটি ম্যাচে থেকেও বোঝা যাবে দলের জন্য কী দরকার।’
নেশন্স লিগে ‘এ৩’ গ্রুপে ৪ ম্যাচে দুই ড্রয়ে মাত্র ২ পয়েন্ট নিয়ে তলানিতে থাকা সাউথগেটের দল ইংল্যান্ড এখন অবনমনের শঙ্কায়। এই জয়ে ৪ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে হাঙ্গেরি। অন্যদিকে ৬ পয়েন্ট নিয়ে ‘এ৩’ গ্রুপের দুইয়ে হান্সি ফ্লিকের দল জার্মানি। ৫ পয়েন্ট নিয়ে তিনে ইতালি।
রটারডামে নেশন্স লিগে ওয়েলসের বিপক্ষে ৩-২ গোলে জিতেছে নেদারল্যান্ডস। ২-১ গোলে এগিয়ে প্রথমার্ধ শেষ করে ডাচরা। যোগ করা সময়ের দুই মিনিটে পেনাল্টি থেকে গ্যারেথ বেলের গোলে সমতায় ফেরে ওয়েলস। কিন্তু নাটকের শেষ অঙ্ক তখনো বাকি। যোগ করা সময়ের তিন মিনিটে মেম্ফিস ডিপাইয়ের গোলে নাটকীয় জয় তুলে নেয় নেদারল্যান্ডস। অন্য ম্যাচে পোল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে বেলজিয়াম। ম্যাচের ১৬ মিনিটে বেলজিয়ামের হয়ে একমাত্র জয়সুচক গোলটি করেন মিচি বাতশুয়াই।
এই জয়ে ‘এ৪’ গ্রুপে ৪ ম্যাচে দুই জয়, এক হার এবং এক ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে বেলজিয়াম। ৪ ম্যাচে তিন জয় এবং এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে শীর্ষে নেদারল্যান্ডস। অন্যদিকে ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে তিনে পোল্যান্ড। মাত্র ১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের তলানিতে ওয়েলস। নেশন্স লিগের ইউক্রেন বনাম আয়ারল্যান্ডের মধ্যকার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। অন্য ম্যাচে লিথুনিয়াকে ২-০ গোলে হারিয়েছে তুরস্ক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়