নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

শীর্ষস্থান পুনরুদ্ধার জো রুটের

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : জো রুটকে যে বেশি দিন অপেক্ষা করতে হবে না, সেটা অনুমিতই ছিল। অবশেষে অপেক্ষার শেষ হয়েছে। দলের ব্যর্থতার কারণে নেতৃত্ব হারালেও ব্যাট ঠিকই হাসছে জো রুটের। একের পর এক রেকর্ড গড়ছেন ইংলিশ ব্যাটার। সবশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে ট্রেন্ট ব্রিজ টেস্টে রান সংখ্যার দিক থেকে ভারতীয় কিংবদন্তি সুনীল গাভাস্কার ও পাকিস্তানের সাবেক ব্যাটার ইউনিস খানকে পেছনে ফেলেন। দুর্দান্ত ফর্মে থাকা রুট এবার পেলেন নৈপুণ্যের স্বীকৃতি। টেস্ট র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেনকে টপকে শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন রুট। গত বছরের আগস্টের পর আবার শীর্ষস্থান ফিরে পেলেন ইংল্যান্ড ব্যাটসম্যান। প্রায় ছয় মাস পর দুইয়ে নেমে যেতে হলো অস্ট্রেলিয়ার লাবুশেনকে।
সময়টা এমনিতে স্বপ্নের মতোই যাচ্ছে রুটের। এ বছর এরই মধ্যে চারটি শতক করে ফেলেছেন, ইংল্যান্ডের মাত্র দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে পেরিয়েছেন টেস্ট ক্যারিয়ারে ১০ হাজার রানের মাইলফলক। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে দুই টেস্টেই পেয়েছেন শতক। জনি বেয়ারস্টোর ঝড়ো ইনিংসে ট্রেন্ট ব্রিজে কাল অবিশ্বাস্য জয় পেয়েছে ইংল্যান্ড, যেটির প্রথম ইনিংসে রুট খেলেছেন ১৭৬ রানের ইনিংস।
টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে থাকা রুটের রেটিং পয়েন্ট এখন ৮৯৭। লাবুশেনের সঙ্গে তার রেটিংয়ের ব্যবধান ৫ পয়েন্ট। অবশ্য সামনে হাড্ডাহাড্ডি লড়াই দেখা যেতে পারে দুজনের মধ্যে। এ মাসের শেষে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজ আছে অস্ট্রেলিয়ার। ফলে রুটকে টপকে যাওয়ার একটা সুযোগ আসবে লাবুশেনের। সামনে ব্যস্ত সময় পার করবেন রুটও। হেডিংলিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টের পর ভারতের বিপক্ষে একটি টেস্ট খেলবে ইংল্যান্ড, এরপর তাদের সিরিজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ৮৪৫ রেটিং নিয়ে তৃতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। পাকিস্তানের অধিনায়ক বাবর আজম চতুর্থ ও নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন পঞ্চম স্থানে রয়েছেন। চোখে পড়ার মতো উন্নতি হয়েছে নিউজিল্যান্ডের ব্যাটার ড্যারিল মিচেলের। ইংল্যান্ডের বিপক্ষে চলমান দুই টেস্টের চার ইনিংসে ১৩, ১০৮, ১৯০ ও অপরাজিত ৬২ রান করেছেন তিনি। তাই ৩৩ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৭তম স্থানে মিচেল।
ফর্মহীনতার কারণে র‌্যাঙ্কিংয়ের দশম স্থানে রয়েছেন ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। বাংলাদেশের মধ্যে সেরা অবস্থানে আছেন উইকেটরক্ষক-ব্যাটার লিটন দাস। ৭২৪ রেটিং নিয়ে ১২তম স্থানে তিনি। নটিংহ্যাম টেস্টে ৮ উইকেট নেন নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট। প্রথম ইনিংসে ৫ ও দ্বিতীয় ইনিংসে ৩ উইকেট নেন তিনি। ফলে র‌্যাঙ্কিংয়ে চার ধাপ এগিয়ে সেরা দশে জায়গা করে নিয়েছেন বোল্ট। ৭৫৩ রেটিং নিয়ে নবম স্থানে আছেন বোল্ট।
বোলারদের তালিকায় শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। তার রেটিং ৯০১। ৮৫০ রেটিং নিয়ে দ্বিতীয় স্থানে ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। টেস্টে অলরাউন্ডারদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের রবীন্দ্র জাদেজা। ৩২৭ রেটিং নিয়ে সাকিব চতুর্থ স্থানে।
নটিংহ্যাম টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে দুর্দান্ত এক জয় পেয়েছে স্বাগতিক ইংল্যান্ড। শেষ দিন জনি বেয়ারস্টো ও অধিনায়ক বেন স্টোকসের ব্যাটিং নৈপুণ্যে ২৯৯ রানের টার্গেট স্পর্শ করে অবিস্মরণীয় জয় তুলে নেয় ইংলিশরা। টেস্ট জয়ের আনন্দে যখন ভাসছে ইংল্যান্ড, তখনই দুঃসংবাদ শুনতে হলো তাদের। ধীরগতির বোলিংয়ের জন্য ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা ও আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই পয়েন্ট কেটে নেয়া হয়েছে ইংল্যান্ডের। এ নিষেধাজ্ঞা আরোপ করেন আইসিসি এমিরেটস এলিট প্যানেলের ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন।
নির্ধারিত সময়ে দুই ওভার কম বোলিং করেছে ইংল্যান্ড।
আইসিসির কোড অব কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী, প্রত্যেক ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা হয়। আর আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের শর্তাবলির ১৬.১১.২ ধারায় বলা আছে, প্রত্যেক ওভার পিছিয়ে থাকার জন্য দলের এক পয়েন্ট কাটা যাবে। ম্যাচ রেফারি রিচি রিচার্ডসনের কাছে ভুল শিকার করে নেন ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। ফলে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি। ধীরগতির জন্য এর আগেও পয়েন্ট হারিয়েছিল ইংল্যান্ড। এই নিয়ে মোট ১২ পয়েন্ট হারাল তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়