নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

শাটল ট্রেনে সিট দখলের কালচার

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শাটল ট্রেন হচ্ছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যাতায়াতের একমাত্র মাধ্যম। এ বিশ্ববিদ্যালয়টির ইতিহাস ও ঐতিহ্যের সঙ্গে শাটল ট্রেন ওতপ্রোতভাবে জড়িত। সাধারণত যেসব শিক্ষার্থী শহর থেকে এসে ক্যাম্পাসে ক্লাস করে অথবা শহরে টিউশনির জন্য যাতায়াত করে এই শাটলই তাদের একমাত্র ভরসা।
অধিকাংশ সময়েই শাটলে প্রচুর ভিড় থাকে। ভিড়, কোলাহল, গরম এসব কিছু সহ্য করেই অনেক শিক্ষার্থী পুরোটা পথ শাটলে দাঁড়িয়ে কাটিয়ে দেয়। অনেক সময় দেখা যায় ট্রেন ছাড়ার নির্ধারিত সময়ের আধা ঘণ্টা পূর্বে এসেও কেউ সিট পাচ্ছে না। অথচ বগিতে গুটিকয়েক মানুষ। এর কারণ হলো, যারা সিট পায় তারা প্রত্যেকেই আরো দু-তিনটা সিট ব্যাগ, বই, খাতা প্রভৃতি দিয়ে দখল করে রাখে। কেউ বসতে গেলে বলা হয় এই সিটে মানুষ আছে। কখনো কখনো সিট দখলের জবাবদিহিতা ঝগড়া পর্যন্ত গড়ায়।
এখন প্রশ্ন উঠছে, শাটল তো সব শিক্ষার্থীর জন্য উন্মুক্ত এবং বর্তমানে শাটলে রাজনৈতিক প্রভাবও দেখা যায় না, তাহলে সিট খালি পেয়েও কেন শিক্ষার্থীরা বসার অধিকার পাচ্ছে না? সঠিকভাবে বললে যে আগে আসবে সেই সিট পাবে এবং সিট দখলের এই প্রবণতা সম্পূর্ণ অনৈতিক। এ বিষয়ে শাটলের কর্তৃপক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র প্রতিনিধিদের নজর দেয়া উচিত। বিষয়টির সুন্দর সমাধান বের করে শিক্ষার্থীদের দুর্ভোগ কমানো হবে- এটাই প্রত্যাশা।
দেওয়ান রহমান
শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়