নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী : বধ্যভূমি সংরক্ষণ করা হচ্ছে

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, মুক্তিযুদ্ধের সময়কালের বধ্যভূমি সংরক্ষণ করা হচ্ছে। এজন্য মন্ত্রণালয়ের উদ্যোগে মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থানগুলো সংরক্ষণ ও মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ শীর্ষক প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় সারাদেশে ৩৬০টি মুক্তিযুদ্ধের ঐতিহাসিক স্থান সংরক্ষণ ও মুক্তিযুদ্ধ স্মৃতি জাদুঘর নির্মাণ করা হবে। এ প্রকল্পের আওতায় ১৮৫টি স্মৃতিস্তম্ভ ও ৩৪টি জাদুঘরের নির্মাণকাজ সমাপ্ত হয়েছে। বর্তমানে ৬৫টি স্মৃতিস্তম্ভ ও ৩১টি জাদুঘর নির্মাণকাজ চলমান রয়েছে। এছাড়া বধ্যভূমিগুলো সংরক্ষণ ও স্মৃতিস্তম্ভ নির্মাণ (দ্বিতীয় পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় সারাদেশে ২৮১টি বধ্যভূমি সংরক্ষণ ও উন্নয়নকাজ বাস্তবায়নাধীন রয়েছে। এ প্রকল্পের আওতায় ৬টি বধ্যভূমি নির্মাণকাজ শেষ হয়েছে এং ২৫টি স্থানে নির্মাণকাজ চলমান রয়েছে।
গতকাল বুধবার জাতীয় সংসদে হাজি মো. সেলিমের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। আ ক ম মোজাম্মেল হক বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে অস্বচ্ছল ও ভূমিহীন মুক্তিযোদ্ধাদের জন্য ২ হাজার ৯৬২টি বাসস্থান তৈরি করে বরাদ্দ দেয়া হয়েছে। বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্প চলমান রয়েছে, এ প্রকল্পের আওতায় সারাদেশে ৩০ হাজার অস্বচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের আবাসন দেয়া হবে। এ প্রকল্পের আওতায় বর্তমান ৯ হাজার ৩৪টি বাস স্থানের নির্মাণকাজ চলছে। প্রকল্পটি ২০২৩ সালের অক্টোবরে শেষ হবে। এ সময় তিনি জেলাওয়ারি মুক্তিযোদ্ধাদের আবাসনের তালিকা দেন।
সংসদে এমপি দিদারুল আলমের এক লিখিত প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষি খাতের অগ্রগতি অব্যাহত রাখার স্বার্থে গত ১০ বছরে (২০১১-২০২১) মোট ৭২ হাজার ১৭২ কোটি ৭৬ লাখ টাকা ভর্তুকি দেয়া হয়েছে। মন্ত্রীর দেয়া তথ্যানুযায়ী, ২০১১-১২ অর্থবছরে ৬ হাজার ৯৯২ কোটি ৬৯ লাখ টাকা, ২০১২-১৩ অর্থবছরে ১১ হাজার ৯৯৩ কোটি ৪৭ লাখ, ২০১৩-১৪ অর্থবছরে ৮ হাজার ৯৬১ কোটি ৯৫ লাখ টাকা, ২০১৪-১৫ অর্থবছরে ৭ হাজার ৯৫ কোটি ২ লাখ, ২০১৫-১৬ তে ৬ হাজার ৪১৮ কোটি ২৩ লাখ, ২০১৬-১৭ তে ৩ হাজার ৪৭০ কোটি ৯৪ লাখ, ২০১৭-১৮ তে ৫ হাজার ৫৪ কোটি ২৪ লাখ, ২০১৮-১৯ এ ৭ হাজার ৬৮৩ কোটি ৬১ লাখ, ২০১৯-২০ এ ৬ হাজার ৮৭৫ কোটি ৫৯ লাখ এবং ২০২০-২১ অর্থবছরে ৭ হাজার ৬২৭ কোটি ২ লাখ টাকা কৃষি খাতে ভর্তুকি হিসাবে দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়