নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

মিরাকেলের বিরুদ্ধে তদন্ত কমিটি

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুঁজিবাাজরে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি মিরাকল ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে আইনানুযায়ী শেয়ার হস্তান্তর না করা এবং অফিস পরিবর্তন ও বন্ধ রাখার অভিযোগে তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন বিএসইসি। গঠিত তদন্ত কমিটিকে আগামী ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত কার্যক্রম সম্পন্ন করে এ সংক্রান্ত প্রতিবেদন কমিশনে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। স¤প্রতি মিরাকল ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি দেয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। একইসঙ্গে বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।
গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন বিএসইসির উপপরিচালক মো. রফিকুন্নবী, উপপরিচালক মোহাম্মদ রতন মিয়া এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ব্যবস্থাপক স্নাহাশিষ চক্রবর্তী। বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়, মিরাকল ইন্ডাস্ট্রিজ ২০২১ সালে ১৪ জুনের মধ্যে চারজন শেয়ারহোল্ডার পরিচালক বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (উল্লেখযোগ্য সংখ্যক শেয়ার অর্জন, অধিগ্রহণ ও কর্তৃত্ব গ্রহণ) বিধিমালা, ২০১৮ এর ৫ ও ৬ বিধি মোতাবেক মেহবুব ইক্যুইটিকে ৩৫ লাখ ২২ হাজার ৯০০ শেয়ার হস্তান্তর সম্পন্ন করেছে বলে জানিয়েছে। তবে প্রকৃত পক্ষে ওই শেয়ার হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন হয়নি, যা বিএসইসির দৃষ্টিগোচর হয়েছে। অন্যদিকে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের একজন মনোনীত পরিচালক মিরাকল ইন্ডাস্ট্রিজে শেয়ারহোল্ডার হিসেবে রয়েছেন। তিনি জানিয়েছেন, মিরাকল ইন্ডাস্ট্রিজ তার অফিসের অবস্থান পরিবর্তন করেছে বা তার অফিস বন্ধ করেছে। এ বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জ (লিস্টিং) রেগুলেশন ২০১৫ এর রেগুলেশেন ৩৮ অনুযায়ী সব স্টেকহোল্ডারকে অবহিত করার প্রয়োজন ছিল। কিন্তু কোম্পানিটি তা যাথাযথভাবে পরিপালন করেনি। তাই এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে কমিশন মনে করে স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত কোম্পানি মিরাকল ইন্ডাস্ট্রিজের সার্বিক বিষয়ে তদন্ত করা প্রয়োজন। এরই ধরাবাহিকতায় সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ (১৯৬৯ সালের অর্ডিন্যান্স নং ঢঠওও) এর ২১ ধারা এবং বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩ (১৯৯৩ সালের ১৫নং আইন) এর ১৭ক ধারা অনুযায়ী কোম্পানিটির বিরুদ্ধে কমিশন তদন্ত কমিটি গঠন করার নির্দেশ দেয়া হলো। তদন্ত কমিটিতে বিএসইসি ও ডিএসইর কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হলো। তদন্ত কর্মকর্তারা এ আদেশ জারির ৩০ কার্যদিবসের মধ্যে বিএসইসর কাছে প্রতিবেদন জমা দেবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়