নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

বর্ষা ঝরেনি, তবু উৎসবে বর্ষাবরণ

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সকালের আকাশে খানিকটা মেঘের ওড়াউড়ি থাকলেও বৃষ্টির দেখা মেলেনি। একটুও নাচেনি সাদা সাদা মেঘপরীরা। বৃষ্টি আসার পূর্বাভাস দিয়েও আসেনি। আষাঢ়ের প্রথম দিনে রাজধানীতে বৃষ্টি না ঝরুক তবু বর্ষাবরণের উৎসবে উৎসাহের ঘাটতি ছিল না। সকালে বর্ষা উৎসব উদযাপন পরিষদসহ বিভিন্ন সংগঠন নানা আয়োজনে বর্ষাবরণ উৎসব উদযাপন করেছে। এর মধ্যে ছিল বর্ষা নিয়ে আলোচনা, সংগীত, নৃত্য, আবৃত্তি, বৃক্ষের চারা উপহারসহ নানা আয়োজন।
উৎসবে অংশগ্রহণকারীদের পোশাক ও সাজসজ্জা ছিল বর্ষার সঙ্গে মানানসই। নারীদের পরনে ছিল আকাশি-নীল শাড়ি, সঙ্গে খোঁপায় বেলি ফুলের মালা আর হাতে প্রিয়জনের দেয়া কদম ফুল। পুরুষদের পরনে নীল পাঞ্জাবি আর ফতুয়া। অনেকে আবার বর্ষার কবিতার পঙক্তি আর ছবি আঁকা টি-শার্ট পরেছিলেন। আগের দিনের কটকটে রোদের পর অনেকের মনে প্রশ্ন ছিল, সকালে বর্ষার দেখা মিলবে তো? ইট-কাঠ-পাথরের এই নগরে সহসা নামল না বর্ষা। তবে প্রতি বছরের মতো এবারেও সকাল সাড়ে ৭টায় অনুষ্ঠানের শুভ সূচনা হয় যন্ত্রসংগীতের মধ্য দিয়ে। বর্ষা কথন পর্বে অংশগ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান, বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা, সাহিত্যিক ও গবেষক ড. হায়াৎ মামুদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। স্বাগত বক্তব্য দেন বর্ষা উৎসব উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি, বিশিষ্ট নৃত্যশিল্পী, লেখক ও গবেষক, অধ্যাপক ড. নিগার চৌধুরী। এছাড়াও ধরিত্রীকে সবুজ করার লক্ষ্যে শিশু-কিশোরদের মধ্যে বনজ, ফলদ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বর্ষা ঋতুকে স্বাগত জানিয়ে বলেন, এ ধরনের উৎসবের মধ্য দিয়ে মানুষের মধ্যে অসাম্প্রদায়িক মূল্যবোধ জেগে ওঠে এবং সম্প্রীতির মেলবন্ধন রচিত হয়। তাছাড়া বর্ষা মৌসুম বৃক্ষরোপণের জন্য উপযুক্ত সময়। এ সময় উপাচার্য পরিবেশ সংরক্ষণে বর্ষা মৌসুমে পর্যাপ্ত বৃক্ষরোপণের জন্য সবার প্রতি আহ্বান জানান।
এ উৎসবে একক সংগীত পরিবেশন করেন মহাদেব ঘোষ, প্রিয়াংকা গোপ, অনিমা রায়, তানভির সজিব, বিমান চন্দ্র বিশ্বাস,

রতœা সরকার, অনিমা রায় ও নবনীতা জাইদ চৌধুরী। একক আবৃত্তি পরিবেশন করেন- আহকাম উল্লাহ, মাসকুর-এ-সাত্তার কল্লোল ও নায়লা তারাননুম চৌধুরী কাকলি, অনিক বসু নৃত্য পরিচালনায় দলীয় নৃত্য পরিবেশন করে স্পন্দন, সালমা মুন্নীর পরিচালনায় নৃত্য পরিবেশন করে নৃত্যাক্ষ, মানমী অর্থির পরিচালনায় সুরবিহার, নিক্কণ পারফরমিং আর্ট সেন্টার ও নাঈম হাসান সুজার পরিচালনায় নৃত্যজন। দলীয় সংগীত পরিবেশন করেছে- বহ্নিশিখা, স্ব-ভূমি লেখক শিল্পী কেন্দ্র, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, পঞ্চভাস্কর, সুরবিহার ও সুর সাগর ললিতকলা একাডেমি।
উদীচী শিল্পীগোষ্ঠী : বর্ষায় ক্ষতিগ্রস্ত কৃষক ও কর্মহারা শ্রমিকদের জন্য রেশন চালুর দাবি জানিয়ে বর্ষা উৎসব উদযাপন করেছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। সকাল ৭টায় মেঘমল্লার রাগের ওপর জ্যোতি ব্যানার্জির সেতার বাদনের মধ্য দিয়ে বাংলা একাডেমি প্রাঙ্গণে শুরু হয় এই উৎসব। অনুষ্ঠানে সমবেত গান পরিবেশন করে ঢাকা মহানগর সংসদ, উদীচী মিরপুর, বাড্ডা, লালবাগ, রায়েরবাজার ও সাভার শাখা। নৃত্য পরিবেশন করে উদীচী কাফরুল শাখা ও নৃত্যশিল্পী মুক্তা ঠাকুর। আবৃত্তি করেন অনন্যা লাবনী পুতুল, বেলায়েত হোসেন ও মিজানুর রহমান সুমন। একক গান করেন, বিজন চন্দ্র মিস্ত্রি, মেহেদী ফরিদ ও রেজাউল করিম টুলু। পথনাটক ‘বরাক বাঁশ’ পরিবেশন করে উদীচী ঢাকা মহানগর সংসদের নাটক বিভাগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়