নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

বত্রিশ দল পেল কাতার বিশ্বকাপ

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকেট পেয়েছে কোস্টারিকা। আহমেদ-বিন আলী স্টেডিয়ামে গতকাল আন্তঃমহাদেশীয় প্লে-অফে ওশেনিয়া অঞ্চলের প্রতিনিধি নিউজিল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপ নিশ্চিত করেছে দলটি।
গ্রুপ নির্বাচন থেকে সময়সূচি, কাতার বিশ্বকাপ মাঠে গড়ানোর আনুষ্ঠানিকতা- সবই প্রায় চূড়ান্ত হয়ে গিয়েছিল। অস্ট্রেলিয়াকে দিয়ে ৩২ দলের টুর্নামেন্টের ৩১টি দল নির্ধারণ হয়েছিল। বাকি ছিল শেষ টিকেটটি। শেষ দল হিসেবে কাতারে যাচ্ছে কারা, তারই অপেক্ষায় ছিল গোটা ফুটবল বিশ্ব। এই টিকেটের জন্য লড়াইটা ছিল দুদলের- মুখোমুখি নিউজিল?্যান্ড আর কোস্টারিকা। যেখানে আন্তঃমহাদেশীয় প্লে-অফে ওশেনিয়া প্রতিনিধিকে ১-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের শেষ টিকেট পেয়েছে কোস্টারিকা। কাতার বিশ্বকাপে ‘ই’ গ্রুপে জার্মানি, স্পেন ও জাপানের সঙ্গী হলো কোস্টারিকা
ম্যাচের ৩ মিনিটে নিজেদের প্রথম আক্রমণ থেকেই গোল পেয়ে যায় কোস্টারিকা। বাঁ-প্রান্ত থেকে কোস্টারিকা উইঙ্গার জেইসন বেনেটের ক্রস ঠেকাতে নিউজিল্যান্ডের তিন খেলোয়াড় ছুটে এসেছিলেন। তারা বাধা দেয়ার আগেই বাঁ-পাায়ের শটে বল জালে পাঠান কোস্টারিকা ফরোয়ার্ড জোয়েল ক্যাম্পবেল। এরপর প্রথমার্ধের প্রায় পুরো সময় গোল শোধে মরিয়া খেলেছে নিউজিল্যান্ড। ৩৭ মিনিটে গোলও করেছিল। ফাউলের অপরাধে গোলটি বাতিল করেছে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি। ৩৬ মিনিটে কোস্টারিকার বক্সে পেনাল্টির আবেদন করেছিলেন নিউজিল্যান্ডের তারকা স্ট্রাইকার ক্রিস উড। বল দখলের লড়াইয়ে নিউক্যাসলের এই খেলোয়াড়কে ফেলে দেন কোস্টারিকার অ্যান্থনি কন্ত্রেরাস। রেফারি পেনাল্টির আবেদনে সাড়া না দিয়ে খেলা চালিয়ে যাওয়ার নির্দেশ দেন। কোস্টারিকা বল ‘ক্লিয়ার’ করলেও মাঝমাঠ থেকে আবারো আক্রমণ শুরু করে নিউজিল্যান্ড। এবার বাঁ-প্রান্ত দিয়ে। ম্যাথু গারবেটের ক্রস থেকে বল জালে জড়ান উড। ততক্ষণে রেফারির কাছে ফাউলের অভিযোগ করেছেন কোস্টারিকার খেলোয়াড়রা। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্য নিয়ে দেখা যায়, ক্রসের আগে কোস্টারিকার অস্কার দুয়ার্তেকে ফাউল করেছিলেন গারবেট। ম্যাচে শেষে ২৩ মিনিটে ১০ জন নিয়ে খেলেছে নিউজিল্যান্ড। ৬৭ মিনিটে কোস্টারিকার ফ্রান্সেসকো কালভোকে ফাউল করেন উইঙ্গার কস্তা বারবারোস। রেফারি প্রথমে হলুদ কার্ড দেখালেও পরে ভিএআরের হস্তক্ষেপে লাল কার্ড দেখানো হয়। তবু বুক চিতিয়ে লড়াই করেছে নিউজিল্যান্ড। ৭৬ মিনিটে গোলের দারুণ সুযোগ নষ্ট করেন নিকো কিরওয়ান। দুই অর্ধেই কোস্টারিকার হয়ে ভালো কিছু সেভ করেন পিএসজি গোলকিপার কেইলর নাভাস। এরপর আর লড়াইয়ে ফিরতে পারেনি দলটি। ফলে ৩২তম দল হিসেবে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করে কোস্টারিকা। এর মাধ্যমে এবারের বৈশ্বিক ফুটবলের মহাযজ্ঞের সব গ্রুপ পূর্ণতা পেল। ষষ্ঠবারের মতো বিশ্বকাপে খেলার সুযোগ পেল কোস্টারিকা। ১৯৯০ বিশ্বকাপে অভিষেকের পর ২০০২, ২০০৬, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে খেলেছে দেশটি। অন্যদিকে নিউজিল্যান্ডের সামনে সুযোগ ছিল এক যুগ পর বিশ্বকাপে খেলার। ১৯৮২ ও ২০১০ বিশ্বকাপে খেলা দেশটি সুযোগ কাজে লাগাতে না পারার আক্ষেপে পুড়বে।
অনেক দল অংশ নিলেও বিশ্বকাপের মতো বড় আসরের মূলপর্বে লড়াই করে পরবর্তী ধাপে পৌঁছানোর মতো শক্তি কম দলেরই আছে। এদের মধ্যে আবার ৪-৫টি দল লড়বে শিরোপা জেতার জন্য। তবে মূলপর্বে পৌঁছানোও সহজ কাজ নয়। বহু পথ মাড়িয়ে পেতে হয় মূলপর্বের টিকেট। ২৯টি দল নিয়ে গত ২ এপ্রিল কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত হয় ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের গ্রুপপর্বের ড্র। বাকি ৩ দলকে সম্ভাব্য তালিকায় রেখে এই ড্র অনুষ্ঠান সাজানো হয়। গত পরশু রাতে শেষ দল হিসেবে কাতার বিশ্বকাপের টিকেট পেয়েছে কোস্টারিকা। এর মধ্যে দিয়েই চূড়ান্ত হয়ে গেছে ৩২টি দলের নাম। ‘এ’ গ্রুপে স্বাগতিক কাতারের সঙ্গে আছে নেদারল্যান্ডস, সেনেগাল ও ইকুয়েডর। গ্রুপ ‘বি’র ৪টি দল হলো- ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র, ইরান ও ওয়েলস। ‘সি’ গ্রুপের অন্যতম ফেভারিট লিওনেল মেসির আর্জেন্টিনা খেলবে মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরবের বিপক্ষে। ‘ডি’ গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে আছে ডেনমার্ক, তিউনিসিয়া ও অস্ট্রেলিয়া। গ্রুপ ‘ই’-এর ৪টি দল স্পেন, জার্মানি, জাপান ও কোস্টারিকা। ‘এফ’ গ্রুপে খেলবে বেলজিয়াম, ক্রোয়েশিয়া, মরক্কো ও কানাডা। ‘জি’ গ্রুপে বর্তমান ফুটবল র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা ব্রাজিল খেলবে সুইজারল্যান্ড, সার্বিয়া ও ক্যামেরুনের বিপক্ষে। সর্বশেষ ‘এইচ’ গ্রুপে ক্রিস্তিয়ানো রোনালদোর পর্তুগালের সঙ্গে অন্য তিন দল উরুগুয়ে, দক্ষিণ কোরিয়া ও ঘানা।
এবার কাতার বিশ্বকাপে এশিয়া মহাদেশ থেকে ৬টি দল অংশ নিচ্ছে। ইরান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব ও জাপান এএফপি বিশ্বকাপ বাছাইপর্ব খেলে মূলপর্বে জায়গা পেয়েছে। স্বাগতিক দেশ হিসেবে বিশ্বকাপ খেলবে কাতার। প্রথা ভেঙে জুন-জুলাইয়ের পরিবর্তে এবার বিশ্বকাপ মাঠে গড়াবে চলতি বছরের ২১ নভেম্বর। চলবে ১৮ ডিসেম্বর পর্যন্ত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়