নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

পশ্চিমাদের জেলেনস্কি : রুশদের ঠেকাতে আরো অস্ত্র পাঠান

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাশিয়াকে যুদ্ধে প্রতিহত করতে আরো অস্ত্রের প্রয়োজন ইউক্রেনের। এ পরিস্থিতিতে পশ্চিমা দেশগুলোর কাছে আরো অস্ত্র পাঠানোর আর্জি জানালেন জেলেনস্কি। যুদ্ধের ময়দানে রুশ বাহিনীকে রুখতে হলে ইউক্রেনকে আরো ‘শক্তিশালী’ হতে হবে। এজন্য পশ্চিমা দেশগুলো যাতে আরো অস্ত্র পাঠিয়ে কিয়েভের হাত শক্ত করে, গত মঙ্গলবার সেই আহ্বান জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউক্রেনের ভিত যদি সেভাবে মজবুত না হয়, তাহলে তারা (রাশিয়া) আরো আগ্রাসন চালাবে।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের মাটিতে আগ্রাসন শুরু করে পুতিনের সৈন্য দল। তারপর থেকে রুশ বাহিনীকে প্রতিহত করতে চেষ্টার কসুর করছে না কিয়েভ। সম্প্রতি জানা যায়, যুদ্ধ করতে গিয়ে ইউক্রেনের ভাঁড়ারে যে পরিমাণ সাবেক সোভিয়েত ও পরবর্তীকালে রাশিয়ার তৈরি অস্ত্রের সম্ভার ছিল, তা ফুরিয়ে আসছে।
এ অবস্থায় পশ্চিমা দেশগুলোর থেকে অস্ত্র সাহায্য চাইল জেলেনস্কির দেশ।
রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি নজরে রাখছে পশ্চিমা দেশগুলো। তাদের মতে, ইউক্রেনের পূর্ব প্রান্তে ‘সুবিধাজনক’ অবস্থায় রয়েছে মস্কো। কিন্তু যেভাবে ইউক্রেনে আক্রমণের ধারা বজায় রেখেছে রুশ সেনাবাহিনী, তাতে আগামীতে যুদ্ধের ভয়াবহতা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই প্রেক্ষাপটে জেলেনস্কির বক্তব্য- আমরা ওদের (রাশিয়া) কাছে আমাদের শক্তি প্রদর্শন করেছি। যদি ইউক্রেনের ‘মিত্র’ পক্ষগুলো রাশিয়াকে ‘কোণঠাসা’ করতে চায়, তাহলে যেন দ্রুত অস্ত্র পাঠানো হয়। পশ্চিমা দেশগুলোর আশঙ্কা, ইউক্রেনে ক্রমবর্ধমান সাফল্য পেতে পারে রাশিয়া। যুদ্ধ-পরিস্থিতি বহু বছর ধরেও চলতে পারে। যার জেরে বিপুলসংখ্যক মানুষের প্রাণহানি হতে পারে। এর জেরে বিশ্বের অর্থনীতিতে প্রভাব পড়তে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়