নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাব : এনআইডি থাকলেই পেশ করতে হবে আয়কর রিটার্ন

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজস্ব বাড়াতে নতুন প্রস্তাব দিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, আমার প্রস্তাব- যাদেরই এনআইডি আছে তাদের প্রত্যেককেই আয়কর রিটার্ন পেশ করতে হবে। আর যাদের টিআইএন নম্বর আছে তারা কর্পোরেট ‘করপোরেশন’ হিসেবে ট্যাক্স দেবে। এই ব্যবস্থা চালু করতে পারলে আমাদের ট্যাক্সের পরিধিও বাড়বে, সেই সঙ্গে আয়ও বাড়বে।
গতকাল বুধবার বিকালে সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতির পিতার শান্তিকামী দর্শন ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বৈরিতা নয়’ বুকে ধারণ করে পররাষ্ট্র মন্ত্রণালয় তার সব কূটনৈতিক কার্যক্রম পরিচালনা করছে। বিবর্তনশীল আন্তর্জাতিক প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর দূরদর্শী ও বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশের জন্য একটি সমন্বিত ও কার্যকর পররাষ্ট্র নীতি পরিচালনার মাধ্যমে বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশের স্বার্থ সংরক্ষণ ও ভাবমূর্তি সমুন্নতকরণে পররাষ্ট্র মন্ত্রণালয় বদ্ধপরিকর। জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে প্রধানমন্ত্রীর নেতৃত্বে জলবায়ু পরিবর্তন, অভিবাসন, টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য ও রোহিঙ্গা ইত্যাদি ইস্যুতে বাংলাদেশের বহুপক্ষীয় কূটনৈতিক কার্যক্রম অধিকতর দৃশ্যমান।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবে রূপদানের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় অর্থনৈতিক কূটনৈতিক কার্যক্রমকে সর্বোচ্চ অগ্রাধিকার প্রাপ্ত ব্যয় খাত হিসেবে চিহ্নিত করেছে। করোনাকালে মার্কিন যুক্তরাষ্ট্রে পিপিই ও সবজি রপ্তানিসহ বিভিন্ন ধরনের অপ্রচলিত পণ্যে রপ্তানির উদ্যোগ নেয়া হয়। তাছাড়া কোভিডের সময় আমাদের আরএমজি রপ্তানি সচল রাখা পররাষ্ট্র মন্ত্রণালয়ের কারণে সম্ভব হয়েছে। শ্রমবাজার সম্প্রসারণ ও নতুন শ্রমবাজার অনুসন্ধানে পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে।
বাজেট আলোচনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক দেশে তথ্য যোগাযোগের বিশাল উন্নয়নের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীপুত্র সজীব ওয়াজেদ জয়ের অনুপ্রেরণা ও পরামর্শে দেশ আজ ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হয়েছে।
গতকাল জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেটের ওপর আরো বক্তব্য দেন- এমপি আবু জাহিদ, শামছুল হক টুকু, আফতাব উদ্দীন সরকার, আবুল কালাম আহসানুল হক, আব্দুল মোমিন মণ্ডল, নেছার আহমেদ, মোয়াজ্জেম হোসেন রতন, আলী আজম, হাবিবুর রহান, আব্দুস সালাম মুর্শেদী, জাপার বেগম মেরিনা জাহান প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়