নাটোরে বন্ধুকে খুন : ১৪ মামলার আসামি রাসেল ঢাকায় গ্রেপ্তার

আগের সংবাদ

সাক্কুর পরাজয় পাঁচ কারণে

পরের সংবাদ

কাউনিয়ায় স্কুল মাঠে জলাবদ্ধতা ও কাদা : শিক্ষক-শিক্ষার্থীদের দুর্ভোগ

প্রকাশিত: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌতম সরকার, কাউনিয়া (রংপুর) থেকে : শিক্ষার্থীদের খেলাধুলা, চঞ্চলতায় মুখর যে স্কুল মাঠ সেটি এখন কাদায় পরিপূর্ণ। সামান্য বৃষ্টিতেই মাঠে সৃষ্টি হয় জলবদ্ধতা। যেখানে শিক্ষার্থীদের খেলায় মেতে ওঠার কথা, সেখানে শিক্ষক-শিক্ষার্থীদের যেতে হয় পানি ও কাদা মাড়িয়ে। এমনই চিত্র দেখা গেছে কাউনিয়া উপজেলার মোফাজ্জল হোসেন সরকারি উচ্চ বিদ্যালয় ও কাউনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে। এমনকি জলাবদ্ধতা ও কাদার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারছে না শিক্ষার্থীরা।
সরজমিন গিয়ে দেখা যায়, প্রতিষ্ঠান দুটির মাঠ রাস্তা থেকে নিচু। পানি নিষ্কাশনের স্বাভাবিক ব্যবস্থা নেই। মাঠে কিছু অংশে পানি থাকলেও তা স্যাঁতসেঁতে। এতে শিক্ষার্থী ও শিক্ষকের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।
এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে মাঠে খেলতে পারে না। জলাবদ্ধতার কারণে শ্রেণিকক্ষে যাতায়াতের সময় কোমলমতি শিক্ষার্থীরা অনেকেই পা পিছলে পড়ে যাওয়ার সম্ভাবনা বেশি।
একই কারণে স্কুল খোলা থাকা সত্ত্বেও কমছে শিক্ষার্থীর উপস্থিতি। ফলে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। এমন পরিস্থিতি দ্রুত নিরসনের জোর দাবি জানিয়েছে শিক্ষার্থী ও অভিভাবক মহল।
এ বিষয়ে শিক্ষার্থী রিফাত জানায়, আমরা টিফিনের সময় মাঠে বসে কাটাতাম। কিন্তু এখন মাঠের আশপাশে চলাফেরা করা যাচ্ছে না।
শিক্ষার্থী মৃধা, দ্বীপ ও বর্ণা জানায়, কাদার কারণে স্কুল ড্রেস ভিজে নষ্ট হয়ে যায়। পরে গিয়ে হাত-পা ভাঙার সম্ভাবনা থাকে। স্কুলে এসে সব সময় শ্রেণিকক্ষে সময় কাটাতে হয়। এতে করে অনেকেই স্কুলে আসতে চায় না।
কাউনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোছা. আসফিকা বুলবুল পেস্তা বলেন, শিশুদের যাতায়াতে খুবই সমস্যা হচ্ছে। আমি প্রাথমিক শিক্ষা অফিসারকে জানিয়েছি। তিনি এসে দেখে গেছেন।
মোফাজ্জল হোসেন সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আইয়ুব আলী বলেন, আশপাশের পানি মাঠে নেমে আসে। এর ফলে জলাবদ্ধতার সৃষ্টি হয়। উপজেলা চেয়াম্যান বরাবর আবেদন করা হয়েছে, যাতে খুব দ্রুততম সময়ের মধ্যেই এই সমস্যাটির সমাধান করা যায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়