মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

স্কুল ক্রিকেটে রংপুর শিশু নিকেতন সেরা

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : নারায়ণগঞ্জের শামসুজ্জোহা স্পোর্টস কমপ্লেক্সে গতকাল প্রাইম ব্যাংক জাতীয় স্কুল ক্রিকেট প্রতিযোগিতার ফাইনালে মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয়কে হারিয়ে শিরোপা জিতেছে রংপুর শিশু নিকেতন হাইস্কুল। সোমবার লো স্কোরিং ফাইনালে মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয়কে ৫৯ রানে হারিয়ে সারাদেশের ৩৫০ স্কুলকে নিয়ে আয়োজিত এ টুর্নামেন্টে যোগ্য দল হিসেবে শিরোপা জিতেছে রংপুর শিশু নিকেতন উচ্চ বিদ্যালয়।
গতকাল টস হেরে ব্যাটিংয়ে নামা রংপুর শিশু নিকেতন ৩৭.১ ওভারে অলআউট হওয়ার আগে ১০২ রান করে। আহেমেদ তেজান কাব্বা বিশেষ সর্বোচ্চ ২৮ রান করে। উইকেটরক্ষক সাদ করে ২৪ রান করে। মেহেরপুরের আরাফাত আমান রাইয়ান ৯ রানে ৪ উইকেট নেয়। সোহানুর রহমান ও সোহান আবেদীন ২টি করে উইকেট নিয়েছে। ১০৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম বলেই উইকেট হারায় মেহেরপুর। শুরুর এ ধাক্কা কাটিয়ে উঠতে পারেনি দলটি। রংপুরের লেগ স্পিনার সাইখ ইমতিয়াজ শিহাব ৫ ওভারে ১৪ রানে ৫ উইকেট নিয়ে প্রতিপক্ষ দলকে ধসিয়ে দেয়। শেষ পর্যন্ত ২০.২ ওভারে ৪৩ রানে অলআউট হয় মেহেরপুরের দলটি। ৫ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছে রংপুর অধিনায়ক সাইখ ইমতিয়াজ শিহাব। ৩৩ উইকেট নিয়ে সেরা বোলারও সে। সঙ্গে ছিল দেড় শতাধিক রান। প্রতিযোগিতার সেরা খেলোয়াড়ও হয়েছে প্রতিভাবান এ ক্রিকেটার। বাড্ডা আলাতুন নেসা স্কুলের মাফরাফ মাহিন রুদ্র ৩৮৩ রান করে প্রতিযোগিতার সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছে।
নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মঞ্জুরুল হাফিজ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান ও রশীদ। বিসিবি পরিচালক ও মিডিয়া এন্ড কমিউনিকেশনস কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটু, বিসিবি পরিচালক ও আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমান মিঠু এবং সাবেক দুই ক্রিকেটার হাবিবুল বাশার সুমন ও হাসিবুল হোসেন শান্ত।
‘জাতি গঠনের ভালো প্লাটফর্ম হতে পারে ক্রিকেট। এ কারণেই আমরা খেলাটিতে বিনিয়োগ করছি। আজকের যারা স্কুল ক্রিকেট খেলছে, আমরা চাই তাদের মধ্যে থেকে একজন প্রতিভাবানও যাতে অর্থাভাবে ঝরে না যায়। এজন্য আমরা স্কলারশিপের ব্যবস্থা করছি’- ম্যাচের পর বলছিলেন প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান ও রশীদ।
সারাদেশের সাড়ে তিনশ স্কুল নিয়ে এবার অনুষ্ঠিত হয় জাতীয় স্কুল ক্রিকেট। ৬৪ জেলার সেরা স্কুল ও ঢাকা মেট্রো থেকে ১৬টি স্কুল নিয়ে হয় ডিভিশনাল রাউন্ড। ডিভিশনাল রাউন্ড থেকে ১৬টি দল আসে জাতীয় রাউন্ডে। এই রাউন্ড থেকে সেরা দুটি দল ওঠে ফাইনালে। সব স্কুলকে ছাপিয়ে সেরা হয় রংপুর শিশু নিকেতন। উল্লেখ্য, গত দুই বছর করোনার প্রকোপে স্কুল ক্রিকেটের কার্যক্রম বন্ধ ছিল। বিভিন্নভাবে বাছাই প্রক্রিয়া শেষে নতুন মোড়কে শুরু হয় এ টুর্নামেন্ট। প্রতিযোগিতা শেষে সেরা ১৫ ক্রিকেটারকে স্কলারশিপ দেবে বিসিবি। তাদের নিয়ে তৈরি করা হবে অলস্টার দল। যাদের দেশে এবং বাইরে নিয়ে ম্যাচ খেলাবে বিসিবি। এসব খবর করে নিশ্চিত বিসিবির বয়সভিত্তিক টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান ওবেদ রশিদ নিজাম। ফাইনাল ম্যাচের পর চ্যাম্পিয়ন অধিনায়ক সাইখ ইমতিয়াজ শিহাব জানায়, দুই বছর আগে আমরা স্কুল ক্রিকেটের সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছি। তখন থেকেই দৃঢ় প্রতিজ্ঞা নিয়ে কঠোর পরিশ্রম করে আসছিলাম। প্রতিযোগিতার শুরু থেকেই কোচ নাসির আহমেদ আকাশ স্যার বলে আসছেন- তোমরা নিজেদের সেরাটা দেয়ার প্রতি মনোযোগী হও, বাকিটা এমনি আসবে। আমরা সে চেষ্টাই করেছি।
আজকের সাফল্য আমাদের পরিশ্রমের ফসল।
নিজেদের কিছু ভুলকেই হারের কারণ হিসেবে দাঁড় করিয়েছে মেহেরপুর সরকারি উচ্চ বিদ্যালয়ের অধিনায়ক ইশতিয়াক আহমেদ জিহান, আমরা ম্যাচের শুরু থেকেই কিছু ভুল করেছি। প্রথম বলে উইকেট হারানোর পর দ্রুতই কয়েকজন ব্যাটসম্যান ফিরে আসে। এটি ছিল আমাদের হারের প্রধান কারণ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়