মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

সীতাকুণ্ডের অগ্নিকাণ্ড কী শিক্ষা দিল?

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

স্বাধীনতার এত বছর পরও বাংলাদেশে আমরা নিত্যনতুন ট্র্যাজেডি দেখি। পরিবেশের যেমন আর্তনাদ দেখতে পাই আবার সমানতালে মানুষের আর্তনাদও দেখি। একের পর এক মৃতদেহ, পোড়া ও আধপোড়া মানুষের গন্ধে দেশের আকাশ যেন ভারি হয়ে উঠেছে। অভাগী বৃদ্ধ মা চিৎকার করে ‘ও বাবারে আমার বুকের মানিক রতনকে বুকে এনে দে’। আগুনে পোড়া দগ্ধ দেহ চিহ্নিত করা বড় কঠিন ব্যাপার। লাশ নিতে গিয়ে ডাক্তারখানায় করতে হয় ডিএনএ টেস্ট। নিজ স্বাধীন দেশে বসে যখন ফেসবুক লাইভে এসে যুবক তার নিশ্চিত মৃত্যুর খবর আগে থেকে দেশবাসীকে জানায়, তখন উদ্বিগ্নতার সঙ্গে বলতে হয় আমার দেশের শ্রমজীবী মানুষের নিরাপত্তা কতটুকু?
ক’দিন আগে ঘটে যাওয়া চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় আগুন, উত্তাপ ও ধোঁয়া প্রত্যক্ষভাবে ছড়িয়েছে আড়াই বর্গকিলোমিটার এলাকাজুড়ে। আর এর দূরবর্তী প্রভাব পড়েছে ১০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে। অগ্নিকাণ্ড ও ভয়াবহ বিস্ফোরণের ঘটনা গোটা জাতিকে স্তব্ধ করেছে। মানুষের আহাজারি আর পোড়া লাশের গন্ধে মৃত্যুপুরীতে পরিণত হয়েছিল।
আগুন একাধিক রকমের হয় এবং একেক ধরনের আগুন একেক রকমের হয়। তবে আগুন নেভানোর ক্ষেত্রে ভিন্ন রকম পদ্ধতি গ্রহণ করতে হয়। সাধারণ ঘর, বাড়িতে কিংবা কাঠ বা কাপড়ে আগুন লাগলে পানি ঢাললে আগুন লাগানো বস্তু ভিজে গিয়ে পানি বাষ্প হয়ে অক্সিজেন-সংযোগে বাধা প্রদান করে দ্রুত আগুন নিভে যায়। আবার বৈদ্যুতিক সার্কিটে আগুন লাগলে পানি ঢেলে সেই আগুন নেভানো যায় না। পানি বরং আগুনকে উসকে দেয়। তখন আমরা বালি ছিটিয়ে বা কম্বল চেপে ধরে সেই আগুনে অক্সিজেনের সংযোগ বন্ধ করে দিয়ে আগুন নিভে থাকি। হাইড্রোজেন পারঅক্সাইডের আগুন পানি কিংবা বালু ছিটিয়ে নিভানো যায় না। এমন বিপজ্জনক দ্রব্য হলে সঠিকভাবে নিয়ন্ত্রণ করার জন্য যথাযথ পদক্ষেপ নিতে হবে।
শ্রম আইন অনুযায়ী, বড় ধরনের কোনো স্থাপনা বা কারখানার অগ্নিনিরাপত্তা পরিকল্পনা থাকা বাধ্যতামূলক। দাহ্য পদার্থ বা ঝুঁকিপূর্ণ পণ্যের মাত্রা ও মজুতের বিষয়টি এখানে খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু দুঃখের বিষয় সীতাকুণ্ডের ক্ষেত্রে আমরা দেখলাম অগ্নিকাণ্ডের শুরু থেকেই শ্রমিক নিরাপত্তার বিষয়টি গুরুত্ব দেয়া হয়নি। শুরুতেই শ্রমিক-কর্মচারীদের বের করে নিয়ে এলে এত প্রাণহানি ঘটত না। উল্টো আমরা দেখতে পাই, গেটে তালা লাগিয়ে পালিয়েছিলেন নিরাপত্তা প্রহরী। প্রতিটি দুর্ঘটনার ক্ষেত্রে এই একটি কারণেই বিপুল প্রাণহানি আমরা দেখতে পাচ্ছি।
একই ধরনের অগ্নিকাণ্ড আমরা ২০১০ সালে দেখেছি রাসায়নিকের হাব বলে পরিচিত ঢাকার নিমতলীতে। ওই আগুনে ১২৪ জন প্রাণ হারান, যাদের মাঝে অনেক শিশুও ছিল। এরপর ২০১৯ সালে নিমতলীরই অদূরে অবস্থিত চকবাজারের চুড়িহাট্টায় একই ধরনের আগুনে প্রাণ হারান ৭১ জন। এছাড়া ২০২১ সালে নারায়ণগঞ্জের হাসেম ফুডসের আগুনের কথাও বলা যায়, যেখানে অবৈধভাবে সংরক্ষিত রাসায়নিকের কারণে ৫১ শ্রমিক অঙ্গার হয়ে যান।
সরকার জনবসতিপূর্ণ এলাকায় রাসায়নিকের কারবার কঠোরভাবে নিষিদ্ধের কথা আগে থেকেই বলে এসেছে। এর সঙ্গে বলেছে, নিরাপত্তা নির্দেশনা না মেনে কাউকেই রাসায়নিক বা কোনো দাহ্য পদার্থের মজুত বা ব্যবসা করতে দেয়া হবে না। কিন্তু বাস্তবে কোনো কার্যকর পদক্ষেপ নেই। সীতাকুণ্ডের ঘটনা তাই প্রমাণ করল। সময় এসেছে ভুল থেকে শিক্ষা নেয়ার। অতীতে তাজরীন, নিমতলীর চুড়িহাট্টা, রানা প্লাজা, এফআর টাওয়ারসহ এ ধরনের অগ্নিকাণ্ড ও হতাহতের ঘটনার বিচার দ্রুত করতে হবে। চট্টগ্রামে ছোট-বড় সব মিলিয়ে ৫০টির মতো ডিপো আছে। ফলে আরো কোথাও যেন এমন ঘটনা না ঘটে তার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে। কোনো মানুষকে যেন আগুনে পুড়ে মরতে না হয়। সীতাকুণ্ডে বিএম ডিপোতে অগ্নিকাণ্ডে বিস্ফোরণের ঘটনা নিছক দুর্ঘটনা নয়, এটা কাঠামোগত হত্যাকাণ্ড; এর জন্য দায়ী মালিক ও দায়িত্বরত কর্তৃপক্ষের অবহেলায় জন্য দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। নিহতদের পরিবারকে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের সুচিকিৎসা ও পুনর্বাসনসহ বিস্তীর্ণ এলাকার মানুষের ঘরবাড়ি মেরামত ও সব আর্থিক প্রতিষ্ঠান ও পরিবেশের ক্ষতি নিরূপণ করতে হবে। দায়িত্বহীনতার সংস্কৃতি বন্ধ করে শ্রমিকদের কাজের নিরাপত্তা নিশ্চিত করা এখন সময়ের দাবি।
রাশেদুজ্জামান রাশেদ
কলাম লেখক।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়