মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

সংসদে রেলমন্ত্রী : রেলে শূন্যপদ ২২ হাজার ৭০৪টি

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রেলওয়ের শূন্যপদ এখন ২২ হাজার ৭০৪টি বলে জানালেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। গতকাল সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে ক্ষমতাসীন দলের মামুনুর রশীদ কিরণের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
রেলমন্ত্রী বলেন, শূন্যপদের মধ্যে রয়েছে প্রথম শ্রেণির ২০১টি, দ্বিতীয় শ্রেণির ১ হাজার ৬০১টি, তৃতীয় শ্রেণির ৮ হাজার ৫৭৫টি এবং চতুর্থ শ্রেণির ১২ হাজার ৩২৭টি। মন্ত্রী জানান, এসব পদের মধ্যে প্রথম শ্রেণির ১৪টি ও দ্বিতীয় শ্রেণির ৫৫৪টি পদের চাহিদা ইতোমধ্যে পিএসসিতে পাঠানো হয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির সাত হাজার ৩৫১টি পদের ছাড়পত্র পাওয়া গেছে। এর মধ্যে তৃতীয় শ্রেণির ৪৪১টি এবং চতুর্থ শ্রেণির দুই হাজার ৮১২টিসহ ৩ হাজার ২৫৩টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি জারি হয়েছে। আগামী ১৭ জুন এএলএম গ্রেড-২ ও গার্ড গ্রেড ২ পদের নিয়োগ পরীক্ষা হবে।
হাজী সেলিমের এক প্রশ্নের জবাবে রেলমন্ত্রী জানান, রেলওয়ের অব্যবহৃত বা পতিত জমির পরিমাণ প্রায় ১০ হাজার ৮৪৩ হেক্টর। তিনি বলেন, রেলওয়ের পতিত জমি এবং আবাসিক এলাকায় থাকা খালি জায়গা কিছুটা অবৈধ দখলে রয়েছে, যা পর্যায়ক্রমে উচ্ছেদ করা হচ্ছে।
ড্রাইভিং লাইসেন্সে ডোপ টেস্ট
লুৎফুন নেসা খানের এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, পেশাদার ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নের ক্ষেত্রে এ বছরের ৩০ জানুয়ারি থেকে আবেদনপত্রের সঙ্গে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। ডোপ টেস্ট রিপোর্ট পজেটিভ এলে বা বিরূপ মন্তব্য থাকলে লাইসেন্স নবায়ন করা হচ্ছে না।
এ কে এম রহমতুল্লাহের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ঢাকা মহানগরে চলাচলকারী জরাজীর্ণ মোটরযান উচ্ছেদের জন্য বিআরটিএর ১০ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছেন। ভ্রাম্যমাণ আদালত ২০২০-২১ অর্থবছরে ১৯ হাজার ১৮টি মামলায় ২ কোটি ৯১ লাখ ৩৮ হাজার ১২০ টাকা জরিমানা আদায় করেছে। এছাড়া চলতি বছরের জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত ৫ হাজার ৪৪১টি মামলায় ১ কোটি ৩২ লাখ ৯৬ হাজার ৬৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
সংসদে সেতুমন্ত্রী
দৌলতদিয়া-পাটুরিয়া
দ্বিতীয় পদ্মা সেতুর
সমীক্ষা হয়েছে
কাগজ প্রতিবেদক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, সেতু বিভাগের আওতায় দৌলতদিয়া-পাটুরিয়া দ্বিতীয় পদ্মা সেতু নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা করা হয়েছে। পরবর্তী সময়ে নির্দেশনা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
গতকাল জাতীয় সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্ন-উত্তর পর্বে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার এক প্রশ্নের লিখিত জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এ তথ্য জানান। তিনি বলেন, ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার দায়িত্ব নেয়ার পর পদ্মা সেতু প্রকল্পকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয় এবং নিজস্ব অর্থায়নে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা প্রাক্কলিত ব্যয় ধরে এ সেতুর নির্মাণ কাজ শুরু করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৫ জুন স্বপ্নের এ সেতু উদ্বোধন করবেন।
লাইফ সাপোর্টে
স্বেচ্ছাসেবক লীগ
সভাপতি নির্মল
কাগজ প্রতিবেদক : লাইফ সাপোর্টে আছেন আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ। রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে লাইফ সাপোর্টে রাখা হয়েছে তাকে। সংগঠনটির সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু ভোরের কাগজকে এ তথ্য নিশ্চিত করেছেন।
স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক বলেন, রবিবার রাতে দোহারের বাসায় কিছুটা অসুস্থবোধ করছিলেন নির্মল রঞ্জন গুহ। পরে প্রেসার মেপে অতিরিক্ত বেশি পাওয়া গেলে তাৎক্ষণিকভাবে একটা ইনজেকশন দিয়ে কমানো হয়। এরপর আরো বেশি অসুস্থ হয়ে পড়ায় গতকাল সোমবার সকালে তাকে বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে আবার প্রেসার বাড়তে থাকে। এর মধ্যে তার হার্ট বন্ধ হয়ে যায়। অজ্ঞান অবস্থায় তাকে লাইফ সাপোর্টে নেয়া হয়। দুপুর আড়াইটায় চিকিৎসকরা বোর্ড মিটিং করেন। বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী এনজিওগ্রাম করে তার হার্টে দুটি রিং পরানো হয়। আমরা আশা করছি, মঙ্গলবার সকালের মধ্যেই তিনি সুস্থ হয়ে উঠবেন।
এদিকে নির্মল রঞ্জন গুহের সুস্থতার জন্য প্রার্থনা করতে দেশবাসীর প্রতি অনুরোধ করেছেন তার পরিবার ও সংগঠনের নেতারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়