মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

শীর্ষ চারে পাকিস্তান

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ওয়ানডেতে সাম্প্রতিককালের ধারাবাহিক সাফল্যের স্বীকৃতি পেয়েছে পাকিস্তান। এই ফরম্যাটের আইসিসি র‌্যাঙ্কিংয়ে চিরপ্রতিদ্ব›দ্বী ভারতকে টপকে উপরে উঠেছে বাবর আজমরা। ওয়েস্ট ইন্ডিজকে ঘরের মাঠে হোয়াইটওয়াশ করার সুবাদে আইসিসির ওয়ানডে দলগত র‌্যাঙ্কিংয়ের চতুর্থ স্থানে উঠে এসেছে পাকিস্তান। এই তালিকায় সর্বোচ্চ ১২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে নিউজিল্যান্ড। এরপর মাত্র এক পয়েন্টে পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে আছে ইংল্যান্ড। নিউজিল্যান্ড ও ইংল্যান্ড থেকে অনেকটা পিছিয়ে আছে অস্ট্রেলিয়া। তৃতীয় স্থানে অবস্থান করলেও তাদের রেটিং পয়েন্ট ১০৭। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে অবস্থানরত প্রতিটি দলেরই ব্যবধান মাত্র এক করে। পঞ্চম স্থানে থাকা ভারতের পয়েন্ট ১০৫, চতুর্থ স্থানে উঠে আসা পাকিস্তানের বর্তমান পয়েন্ট ১০৬। তবে র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানকে পেছনে ফেলার শিগগিরই সুযোগ পাচ্ছে ভারত। আগস্টে পাকিস্তানের পরবর্তী ওয়ানডে সিরিজের আগে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি করে ওয়ানডে খেলবে ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর আগে ১০২ রেটিং পয়েন্ট নিয়ে পাকিস্তান ছিল টেস্ট র‌্যাঙ্কিংয়ের পঞ্চম স্থানে। ৩-০ ব্যবধানে জয়ের পর তাদের চার পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। গত দুই বছর ধরেই ৫০ ওভারের ক্রিকেটে দুর্দান্ত ছন্দে আছে পাকিস্তান। ইংল্যান্ডের মাটিতে ৩-০ তে হারের আগে জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকাকে ২-১ এ সিরিজ হারায়। এরপর ঘরের মঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক সিরিজেও জয় পেয়েছে ২-১ ব্যবধানে। ১৯৯৮ সালের পর গত মার্চে তিন টেস্ট, তিন ওয়ানডে ও মাত্র একটি টি- টোয়েন্টি ম্যাচ খেলতে পাকিস্তান এসেছিল অজিরা। অজিদের থেকে সিরিজ জয় করলেও এবার হোয়াইটওয়াশ করেছে ক্যারিবীয়দের। বাবর আজমের নেতৃত্বে তিন ফরম্যাটেই বিদ্যুৎ গতিতে এগিয়ে যাচ্ছে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ সিরিজে প্রথম দুই ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে দুইবার হ্যাটট্রিক সেঞ্চুরির রেকর্ড গড়েছেন বাবর।
ওয়েস্ট ইন্ডিজের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে ১০৫ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এর আগে ২০১৬ সালে একবার টানা তিন সেঞ্চুরি করেছিলেন তিনি। শুধু তাই নয়, দ্বিতীয় ওয়ানডেতে ফিফটি হাঁকিয়ে ছেলেদের ক্রিকেটে সব ফরম্যাট মিলিয়ে নয়টি পঞ্চাশোর্ধ্ব ইনিংসের বিশ্বরেকর্ড গড়েছেন বাবর। এছাড়া দলের পাশাপাশি আইসিসির ওয়ানডে ব্যাটার র‌্যাঙ্কিংয়ে চার নম্বরে উঠে এসেছে পাকিস্তান অধিনায়ক। মুলতান ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের শেষ ম্যাচে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়া পাকিস্তানের শুরুটা হয়েছিল দারুণ। দুই ওপেনার ফখর জামান ও উমাম-উল-হকের ব্যাটে ১৬.৪ ওভারে উদ্বোধনী জুটি থেকে আসে ৮৩ রান। সপ্তম উইকেটে নেমে ৭৮ বলে ৮৬ রানের ক্যারিয়ার সেরা ইনিংস খেলেন শাদাব। এরপর বোলিংয়ে ৬২ রানে ৪ উইকেট। যার মধ্যে আছে প্রতিপক্ষ দলের সর্বোচ্চ স্কোরার আকিল হোসেন ও কেসি চার্টি, রোভমেন পাওয়েল ও হাইডেন ওয়ালশের উইকেট। তৃতীয় ওয়ানডেতে ধূলিঝড়ে ৪৮ ওভারে নেমে আসা ম্যাচে ২৬৯ রানের সম্বল নিয়ে ৫৩ রানের জয় পেল পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ গুটিয়ে গেছে ৩৭.২ ওভারে ২১৬ রান করেই। এ জয় দিয়ে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছে পাকিস্তান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়