মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

যমুনার ভাঙনরোধে নেয়া হয়নি ব্যবস্থা : তারকা মসজিদসহ অর্ধশত বসতভিটা নদীগর্ভে

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : যমুনা নদীতে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় এবার বিলীন হলো ঐতিহ্যবাহী তারকা মসজিদ। গতকাল সোমবার সকালে শাহজাদপুরের এনায়েতপুর থানা সদরের ব্রাহ্মণগ্রামের এই নান্দনিক মসজিদটি নদীগর্ভে চলে গেছে। এছাড়া গত এক সপ্তাহে প্রায় ৩৫টি বসতভিটা চলে যায় যমুনার গর্ভে। চোখের সামনে নামাজের ঘর বিলীন হওয়ায় কান্নায় ভেঙে পড়েন এলাকাবাসী। তারা অভিযোগ করেন, ভাঙনরোধে সংশ্লিষ্টরা সঠিক সময়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করলে এমন পরিস্থিতির সৃষ্টি হতো না। তবে পাউবো সূত্র বলছে, ভাঙন ঠেকাতে জিও ব্যাগ ফেলা হচ্ছে।
স্থানীয়রা জানান, সোমবার ভোর থকে হঠাৎ করে যমুনা নদীতে স্রোত ও ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়। দেখতে দেখতে নদী পাড়ের শুরু হয় ভাঙন। বিলীন হয়ে যায় তারকা জামে মসজিদের পূর্বাংশের প্রধান ফটক। এছাড়া মসজিদের বারান্দাসহ অর্ধেকের বেশি। এতে মুহূর্তের মধ্যে নদী পাড়ে আতঙ্ক শুরু হয়ে যায়। মসজিদের পাশে প্রায় ৪৫ মিটার এলাকায় এখন ভাঙন চলছে। তবে এখনো ভাঙন ঠেকাতে কোনো ব্যবস্থা গ্রহণ করেনি পাউবো বলে ক্ষতিগ্রস্ত এলাকাবাসী আক্ষেপ করেছেন। মসজিদের ইমাম হাফেজ জহুরুল ইসলাম জানান, সোমবার ফজরের নামাজ পড়েছি। হঠাৎ করে ভোরবেলা থেকে ভাঙনে বিলীন হয়ে গেল এলাকার ঐতিহ্যবাহী তারকা জামে মসজিদ। এতে ব্রাহ্মণগ্রামের সাধারণ মুসল্লিদের হৃদয়ে প্রচণ্ড রক্তক্ষরণ হয়েছে। নদী পাড়ে প্রায় বেশ কয়েক বছর ধরে মসজিদটি দেখার জন্য বহু মানুষ নিয়মিত আসতেন। ভাঙন ঠেকাতে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হোক।
এদিকে খুকনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুল্লুক চাঁদ মিয়া জানান, ব্রাহ্মণগ্রাম থেকে পাচিল পর্যন্ত নদীর তীর সংরক্ষণে সাড়ে ৬০০ কোটি টাকার প্রকল্প অনুমোদন ও কাজ শুরু হয়েছে। তারপরও কেন এই ভাঙন। কাজের অগ্রগতি ও সঠিক তদারকির অভাবেই বারবার নদী পাড়ে ভাঙন। তারকা মসজিদসহ ব্রাহ্মণগ্রামের প্রায় অর্ধশত বসতভিটা নদীতে চলে গেছে। এলাকা রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হোক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়