মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

বিতর্কিত মন্তব্য : ২০ জুন থানায় হাজির হতে হবে নূপুরকে

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নূপুর শর্মাকে তলব করেছে কলকাতা পুলিশ। বিতর্কিত মন্তব্যের বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য তাকে তলব করা হয় বলে গতকাল সোমবার জানায় টাইমস অব ইন্ডিয়া। এতে বলা হয়েছে, জবানবন্দি রেকর্ড করার জন্য নূপুর শর্মাকে আগামী ২০ জুন সেন্ট্রাল কলকাতার নারকেলডাঙ্গা থানায় হাজির হওয়ার নির্দেশ দেয়া হলো। নূপুর শর্মা উত্তর প্রদেশের জ্ঞানবাপি মসজিদ ইস্যুতে গত মাসের শেষের দিকে টেলিভিশনের এক টকশোতে বিতর্কিত মন্তব্য করেছিলেন। তার এ মন্তব্যের জেরে ভারতের বিভিন্ন প্রান্তে ব্যাপক সহিংস বিক্ষোভ দেখা যায়। এদিকে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন রাজনৈতিক দল তৃণমূল কংগ্রেসের সংখ্যালঘু সেলের সাধারণ সম্পাদক আবুল সোহেলও বিতর্কিত মন্তব্যের অভিযোগে নুপুর শর্মার বিরুদ্ধে কনতাই থানায় একটি এফআইআর দায়ের করেন। অশান্তির ঘটনা নিয়ন্ত্রণে প্রয়োজনে রাজ্য সরকার কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে পারে বলে গতকাল সোমবার নির্দেশও দেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ। মামলার শুনানিতে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ দেন, রাজ্য যদি মনে করে পরিস্থিতি ‘হাতের বাইরে’ চলে যাচ্ছে, তাহলে তারা কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে পারে। এ বিষয়ে দুদিনের মধ্যে পুরো ঘটনায় রাজ্যের কাছ থেকে রিপোর্ট তলব করেন হাইকোর্ট। আগামীকাল এ মামলার পরবর্তী শুনানি। ভারতজুড়ে চলছে ধরপাকড় : গত সপ্তাহে হিন্দু-মুসলিম সহিংসতায় উসকানি দেয়ার সন্দেহে উত্তর প্রদেশে কয়েকজনের বাড়িঘর স্থানীয় প্রশাসন ভেঙে দিয়েছে। চলছে জোর ধরপাকড়ও।
উত্তর প্রদেশের কর্মকর্তারা গত রোববার এ খবর জানান। কাশ্মিরে এক তরুণকে গ্রেপ্তার করা হয়েছে। সেই তরুণ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করেছিলেন। এদিকে বহিষ্কৃত বিজেপি নেত্রী নূপুর শর্মাকে শিরñেদের হুমকি দেয়া হয়েছে। ভারত সরকার এই বিতর্ক ঠাণ্ডা করতে চেষ্টা করছে। ক্ষোভ প্রশমিত করতে বিজেপিও এরই মধ্যে নূপুরের সদস্যপদ স্থগিত এবং তার পক্ষে সাফাই গাওয়া নভিন কুমার জিন্দালকে বহিষ্কার করেছে। দিল্লিতে তাদের বিরুদ্ধে মামলাও হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অবমাননাকর পোস্ট দেওয়ায় কানপুরে বিজেপির এক যুবনেতাকে গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু এতেও উত্তেজনার পারদ নামছে না। ভারতের বিভিন্ন জায়গায় কয়েকদিন ধরে মুসলমান ও হিন্দুদের মধ্যে দাঙ্গার ঘটনা ঘটেছে। কোথাও কোথাও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘাত হয়েছে। উত্তর প্রদেশ পুলিশ রোববার পর্যন্ত তিন শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।
উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রশাসনকে যে কোনো ধরনের অবৈধ বিক্ষোভের চেষ্টা গুঁড়িয়ে দেয়ার নির্দেশ দিয়েছেন। তাছাড়া গত সপ্তাহে হওয়া দাঙ্গায় যারা উসকানি দিয়েছে, তাদের বাড়িঘরও তিনি গুঁড়িয়ে দেয়ার নির্দেশ দেন। বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত রোববার পুলিশের উপস্থিতিতে দাঙ্গায় উসকানি দেয়ার হোতা অভিযোগে এক ব্যক্তির বাড়ি গুঁড়িয়ে দেয়া হয়। ওই ব্যক্তির মেয়ে একজন ‘মুসলিম রাইটস অ্যাক্টিভিস্ট’। রাজ্যের আরো দুই বাসিন্দার বাড়িও প্রশাসন থেকে ভেঙে দেয়া হয়েছে। তাদের বিরুদ্ধে অভিযোগ, গত শুক্রবার জুমার নামাজের পর তারা পাথর ছুড়ে ছিলেন। শুক্রবার জুমার নামাজের পর ভারতের অন্তত ৯টি রাজ্যের বিভিন্ন এলাকায় বিশাল বিশাল বিক্ষোভ হয়। ঝাড়খণ্ডের রাঁচিতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে দুজন নিহত ও চার পুলিশ সদস্যসহ ডজনখানেক আহত হন।
পশ্চিমবঙ্গ ও উত্তর প্রদেশের একাধিক শহরেও সংঘর্ষ হয় এবং ওইদিন উত্তর প্রদেশে দুইশর বেশি মানুষকে গ্রেপ্তার করা হয়েছিল। পরিস্থিতি মোকাবেলায় ভারতের বিভিন্ন এলাকায় ১৪৪ ধারাও জারি করা হয়। আদিত্যনাথ সরকার বিক্ষোভ দমনে অসাংবিধানিক পথ অবলম্বন করছে বলে অভিযোগ করেছেন রাজ্যের বিরোধীদলের নেতারা। তবে নবীকে কটূক্তি নিয়ে এত সব কাণ্ডে এখন পর্যন্ত মুখ খোলেননি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়