মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

বাজেট প্রতিক্রিয়া : প্রতিবন্ধী ভাতা দুই হাজার টাকা করার দাবি

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের মাসিক ভাতা জনপ্রতি ন্যূনতম দুই হাজার টাকায় উন্নীত করাসহ ১০ দফা দাবি উঠেছে। গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের আয়োজনে ‘জাতীয় বাজেট ২০২২-২৩ প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থান’ শীর্ষক বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় এমন দাবি জানান বক্তারা।
ডাব্লিউডিডিএফ-এর নির্বাহী পরিচালক আশরাফুন নাহার মিষ্টির সভাপতিত্বে আয়োজক সংস্থার পক্ষে অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা ২০২২-২৩ অর্থবছরের বাজেটে অসচ্ছল প্রতিবন্ধী ব্যক্তি ভাতাভোগীর সংখ্যা ৩ লাখ ৫৭ হাজার বৃদ্ধি এবং এ খাতে বরাদ্দ ৬০৯.১৮ কোটি টাকা বৃদ্ধি করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। বাজেট প্রতিক্রিয়াটির যৌথ আয়োজক অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন, ডিজএবিলিটি রাইটস ফান্ড, ডিসিএফ, এনসিডিডাব্লিউ, সীতাকুণ্ড ফেডারেশন, টার্নিং পয়েন্ট, ডাব্লিউডিডিএফ, বি-স্ক্যান, ভিপস, এনজিডিও, এসডিএসএল, নোয়াক, জয়িতা নারী প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা, বিপিইউএস, ন্যাডপো, জয়ের পথে প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা, নরসিংদী ডিপিওডি, স্পন্দন প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা, প্রতীক মহিলা ও শিশু সংস্থা, ডিডাব্লিউএস, পরশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা ও রংধনু জিলা প্রতিবন্ধী অধিকার সংস্থা।
বক্তারা বলেন, বাজেটে প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষায় বরাদ্দ অপরিবর্তিত। গত চার বছর ধরে প্রতিবন্ধী শিক্ষার্থীদের সংখ্যা এবং বাজেট অপরিবর্তিত রয়েছে- যা প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সম্পদে পরিণত করতে বাধাগ্রস্ত করবে। চাহিদার তুলনায় বরাদ্দ খুবই অপ্রতুল। প্রতিবন্ধিতা খাতে যে বরাদ্দ করা হয়েছে তা সামাজিক নিরাপত্তা খাতের মাত্র ২ দশমিক ৫২ শতাংশ এবং মোট বাজেটের ০ দশমিক ৪২ শতাংশ। আলোচকরা বলেন, সেরিব্রাল পালসি, অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন বুদ্ধি প্রতিবন্ধী, মানসিক প্রতিবন্ধী, ডাউন সিনড্রোম, মেরুর অদ্ভুতে আঘাতপ্রাপ্ত ব্যক্তি যাদের সার্বক্ষণিক কেয়ারগিভাবের প্রয়োজন হয় তাদের কেয়ারগিভারের জন্য ভাতা কার্যক্রম চালুর দাবি পুনর্বিবেচনা করা। প্রতিবন্ধী ব্যক্তিদের শিক্ষার আওতায় আনতে ও ঝরে পড়া রোধ করতে শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তির আওতায় আনা প্রয়োজন বলে মনে করেন আয়োজনকরা। এজন্য উপকারভোগীর সংখ্যা বাজেটে কমপক্ষে দ্বিগুণ করার দাবি জানানো হয়। কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্যও আলাদা উপবৃত্তি চালুর দাবি করা হয়।
উল্লেখ্য, ২০২২-২৩ অর্থবছরের জন্য ঘোষিত বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের মাসিক ভাতা ৭৫০ টাকা থেকে ১০০ টাকা বৃদ্ধি করে ৮৫০ টাকা ও উপকারভোগীর সংখ্যা ৩ লাখ ৫৭ হাজারে বৃদ্ধি করে ২৩ লাখ ৬৫ হাজার করা হয়েছে। এবার এই খাতে বরাদ্দ ৬০৯.১৮ কোটি টাকা বৃদ্ধি করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়