মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

প্রধানমন্ত্রীর সংবর্ধনা পাচ্ছেন মারিয়া মান্ডারা

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পৌষের কুয়াশার রাতে কমলাপুরে ইতিহাস গড়েছিল বাংলাদেশ নারী ফুটবল দল। সাফ অনূর্ধ্ব-১৯ নারী চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রতিবেশী ভারতকে ১-০ গোলে হারিয়েছিলেন মারিয়া মান্ডারা। ম্যাচের ৭৯ মিনিটের মাথায় করা একমাত্র গোলের সুবাদে জয় নিশ্চিত করেছিল বাংলাদেশ। বাংলাদেশের হয়ে জয়সূচক গোলটি করেছিলেন আনাই মগিনি। শাহিদা আক্তার রিপার ব্যাকহিল পাস থেকে আনাই মগিনি বক্সের বাইরে থেকে শট নেন। ভারতের গোলরক্ষক বলের ফ্লাইট বুঝতে না পারায় ১-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ। এরপর নির্ধারিত সময়ের মধ্যে ভারতীয় মেয়েরা কোনো গোল করতে পারেননি। রেফারির সর্বশেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে পুরো কমলাপুরে বয়ে গেছে উৎসবের বন্যা। স্বাধীনতার পঞ্চাশতম বছরে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে ইতিহাস রচনাকারী নারী ফুটবলারদের আগামী ১৯ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবর্ধনা প্রদান করবেন। সংবর্ধনা অনুষ্ঠান শেষে ১৯ তারিখ রাতেই সিলেটের উদ্দেশে রওনা দেবেন নারী ফুটবলাররা। বাংলাদেশের মাটিতে প্রথমবারের মতো ফিফা আন্তর্জাতিক নারী ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। এই ম্যাচে সফরকারী মালয়েশিয়ার মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ।
মালয়েশিয়ার বিপক্ষে আগামী ২৩ ও ২৬ জুন দুটি প্রীতিম্যাচ অনুষ্ঠিত হবে। এজন্য ১৭ তারিখ সিলেট যাওয়ার সূচি ছিল তাদের। কিন্তু প্রধানমন্ত্রীর সংবর্ধনা অনুষ্ঠানের জন্য দুদিন পর সিলেটে পৌঁছাবে নারী ফুটবল দল। সংবর্ধনা গ্রহণ করে ফুটবলাররা সন্ধ্যার পর ফ্লাইটে রওনা হবে বলে জানিয়েছেন মহিলা ফুটবল কমিটির চেয়ারপারসন মাহফুজা আক্তার কিরণ। মালয়েশিয়ার বিপক্ষে দুটি ম্যাচই অনুষ্ঠিত হবে ঘাসের মাঠে। কিন্তু বাংলাদেশে নারী ফুটবল দল সারা বছর অনুশীলন করে টার্ফে। ম্যাচের এক সপ্তাহ আগে যাওয়ার প্রধান উদ্দেশ্য ছিল ঘাসের মাঠে অনুশীলন করা। সংবর্ধনার জন্য সিলেট যাওয়া পিছিয়ে গেলেও ঢাকাতেই ঘাসের মাঠে অনুশীলনের ব্যবস্থা করেছে বাফুফে। বর্তমানে তারা শেখ জামাল ধানমন্ডি ক্লাবের ঘাসের মাঠে অনুশীলন চালিয়ে যাচ্ছেন। সিলেটের ফ্লাডলাইটের জটিলতায় এখনো ম্যাচের চূড়ান্ত সময়সূচি নির্ধারণ করা হয়নি। স্টেডিয়ামে বিদ্যুৎ বিল বকেয়া থাকায় জাতীয় ক্রীড়া পরিষদের সঙ্গে ফ্লাডলাইটের বিষয়ে আলোচনা করছে বাফুফে। আনুষ্ঠানিক অনুমতি না পাওয়া গেলে বিকাল ৪টায় ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে। দুটি আন্তর্জাতিক প্রীতিম্যাচ খেলার উদ্দেশে আগামী ২০ জুন ঢাকায় পৌঁছাবে মালয়েশিয়ার নারী ফুটবল দল। ঢাকা থেকে সরাসরি চলে যাবে সিলেটে। এর আগে ২০১৭ সালে মালয়েশিয়ার নারীদের সঙ্গে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। ২০১৭ সালে ফেব্রুয়ারির সেই ম্যাচে ২-১ গোলে হেরেছিল বাংলাদেশ নারী ফুটবল দল। ফাইনালে ভারতকে হারানোর আগে এই বাংলাদেশ নারী ফুটবলাররাই শ্রীলঙ্কাকে গোলবন্যায় ভাসিয়েছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়