মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

পর্তুগালের হারের রাতে শীর্ষে স্পেন

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা নেশন্স লিগে গতকাল পর্তুগালকে হারিয়ে প্রথম জয় পেয়েছে সুইজারল্যান্ড। সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিত ম্যাচে ৫৫ সেকেন্ডের মাথায় সেফেরোভিচের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। আর তাতেই গড়েছে নতুন ইতিহাস। নেশন্স লিগের ইতিহাসে এর চেয়ে দ্রুত গোল আর কখনো হয়নি। বাকি সময় আপ্রাণ চেষ্টা করেও ম্যাচে সমতা ফেরাতে পারেনি রোনালদোহীন পর্তুগাল। আরেক ম্যাচে চেক রিপাবলিককে ২-০ গোলে হারিয়ে ‘এ’ লিগের দ্বিতীয় গ্রুপের শীর্ষে অবস্থান করছে স্পেন। কয়েক দিন আগেই ক্রিশ্চিয়ানো রোনালদোর জোড়া গোলে সুইজারল্যান্ডকে উড়িয়ে দিয়েছিল পর্তুগাল।
রোনালদো চোটে পড়ার সুবাদে প্রতিশোধ নিয়েছে সুইসরা। সুইজারল্যান্ডের হারিস সেফেরোভিচ খুব যে খ্যাতিসম্পন্ন স্ট্রাইকার, তাও নন। ক্লাব ক্যারিয়ারে কখনই সেভাবে আলো ছড়াতে পারেননি তিনি। জাতীয় দলেও তার পরিসংখ্যান ভালো নয়। নতুন স্ট্রাইকারের অভাবে ৩০ বছর বয়সী হারিস এখনো খেলে যাচ্ছেন সুইস শিবিরে।
ক্যারিয়ারের প্রায় শেষ সময়ে এসে সেই সেফেরোভিচই তৈরি করলেন নতুন ইতিহাস। সুইজারল্যান্ডের বিপক্ষে গতকাল শুধু রোনালদোই নন, মূল একাদশে ছিলেন না লিভারপুলের দিওগো জোতা ও ম্যানচেস্টার সিটির বের্নার্দো সিলভাও। এসি মিলানের রাফায়েল লিয়াও, লাইপজিগের আন্দ্রে সিলভার সঙ্গে মূল একাদশে ছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের ব্রুনো ফার্নান্দেস। লাভ হয়নি তাতে। সুইস গোলরক্ষক জোনাস ওমলিন গতকাল হাজির হয়েছিলেন অতিমানবীয় রূপে। দানিলো পেরেইরা, বের্নার্দো সিলভা, গনসালো গেদেস, দিয়োগো জোতাদের একের পর এক প্রচেষ্টা দারুণ দৃঢ়তায় রুখে দিয়েছেন ২৮ বছর বয়সী এ গোলরক্ষক। পর্তুগালের লক্ষ্যে রাখা আটটি শটের সবগুলোই ঠেকিয়েছেন তিনি।
সুইস গোলকিপার জোনাস ওমলিনের দুর্দান্ত ফর্মের কাছে হার মেনেছেন প্রত্যেকে। সুইজারল্যান্ডের স্তাদ ডে জেনেভেতে ম্যাচের প্রথম মিনিটেই সুইস স্ট্রাইকার হারিস সেফেরোভিচের গোলে পিছিয়ে যায় পর্তুগাল। বাকি সময় শত চেষ্টা করেও সেই গোল আর শোধ দেয়া হয়নি তাদের। বলের দখল থেকে শুরু করে গোলে শট নেয়া সব দিক দিয়েই আধিপত্য বিস্তার করেছে পর্তুগিজরা। সুইজারল্যান্ড যেখানে পুরো ম্যাচে মাত্র ৫টি শট করে মাত্র দুটি লক্ষ্যে রাখতে পেরেছে, সেখানে পর্তুগাল মোট ২০টি শট করে, যার আটটি ছিল সরাসরি গোলে। এই হারে নিজেদের গ্রুপে দ্বিতীয় স্থানে নেমে এসেছে পর্তুগাল। চার রাউন্ড শেষে ৮ পয়েন্ট নিয়ে শীর্ষে স্পেন, ১ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে পর্তুগাল।
অন্যদিকে চেক রিপাবলিককে ২-০ গোলে হারিয়ে রোনালদোদের গ্রুপে শীর্ষস্থান দখল করেছে স্পেন। স্পেনের হয়ে একটি করে গোল করেছেন কার্লোস সোলের ও পাবলো সারাবিয়া। ঘরের মাঠে চেক রিপাবলিককে পাত্তাই দেননি স্প্যানিশরা। পুরো ম্যাচের ৭৬ শতাংশ বল নিজেদের দখলে রেখে নিয়েছেন ৯টি শট। যেখান থেকে লক্ষ্য বরাবর রাখতে পেরেছে মাত্র ৪টিকে। অন্যদিকে মাত্র ২৪ শতাংশ বল পেয়ে ৭ শট নিয়েছে চেক রিপাবলিক। এর মধ্যে ২টিকে লক্ষ্য বরাবর রাখতে পারলেও কোনো গোলের দেখা পায়নি সফরকারীরা। ম্যাচের দুই অর্ধে দুই গোল পেয়েছে স্বাগতিক স্পেন।
প্রথমার্ধের ২৪ মিনিটে দলকে লিড এনে দেন কার্লোস সোলের। এরপর ম্যাচের ৭৫ মিনিটে লিডকে দ্বিগুণ করেন পাবলো সারাবিয়া। নির্ধারিত সময়ের মধ্যে চেক রিপাবলিক কোনো গোল করতে পারেনি। এর সুবাদের ২ গোল ব্যবধানে জয় নিয়ে গ্রুপের শীর্ষস্থান দখল করেছে স্পেন। ভ্যালেন্সিয়ার মিডফিল্ডার কার্লোস সোলের আর পিএসজি উইঙ্গার পাবলো সারাবিয়ার গোলে চেক প্রজাতন্ত্রকে ২-০ গোলে হারিয়েছে স্পেন। সঙ্গে নেশনস লিগে নিজেদের গ্রুপের শীর্ষস্থানটাও নিশ্চিত করেছে দলটি। পর্তুগালের হারের রাতে স্পেনের পাশাপাশি জয়ের হাসি হেসেছে নরওয়েও। তারকা স্ট্রাইকার আর্লিং হালান্ডের জোড়া গোলে সুইডেনকে ৩-২ গোলে হারিয়েছে নরওয়ে। অসলোর উলেভাল স্টেডিয়ামে ম্যাচের দশম মিনিটটেই নরওয়েকে এগিয়ে দেন হালান্ড। নরওয়ের হয়ে এটি তার ২০তম গোল। এই মাইলফলক ছুঁতে তার লেগেছে মাত্র ২১ ম্যাচ। ৫৪ মিনিটেই দুই গোল করা হয়ে যায় ম্যানচেস্টার সিটির নতুন এ স্ট্রাইকারের। এই জয়ে ‘বি’ লিগের ৪ নম্বর গ্রুপে শীর্ষস্থান পাকাপোক্ত করেছে নরওয়ে। লাইপজিগের উইঙ্গার এমিল ফোর্সবার্গের গোলে ৬২ মিনিটে ব্যবধান কমালেও ফোর্সবার্গের ক্লাব-সতীর্থ অ্যালেক্সান্ডার সরলথ ৭৭ মিনিটে স্কোরলাইন ৩-১ করে ফেলেন। যোগ করা সময়ের পঞ্চম মিনিটে সুইডিশ ফরোয়ার্ড ভিক্তর গিয়োকেরেস গোল করলেও সেটা ড্রয়ের জন্য যথেষ্ট ছিল না। তবে ৭৭ মিনিটে নরওয়ের অ্যালেক্সান্ডার সরলথ লক্ষ্যভেদ করলে ম্যাচ থেকে ছিটকে যায় তারা। অতিরিক্ত সময়ে সুইডেনের ভিক্টর গিয়োকেরেসের গোলে শুধু হারের ব্যবধানটাই কমিয়েছে। কসোভাকে ২-০ গোলে হারিয়ে জে গ্রুপের শীর্ষস্থানে গ্রিস। গ্রিসের হয়ে ৭১ মিনিটে প্রথম গোলটি করেন জর্জ গিয়াকুমাকিস। অতিরিক্ত সময়ের ৯ মিনিটে গ্রিসের হয়ে দ্বিতীয় গোলটি করেন পেট্রোস মানতালোস।
এইচ গ্রুপের স্লোভেনিয়া বনাম সার্বিয়ার ম্যাচটি ২-২ গোলে ড্র হয়। স্লোভেনিয়ার হয়ে ম্যাচের ৪৮ মিনিটে প্রথম গোলটি করেন এডাম নেস্ট চেরিন এবং ৫৩ মিনিটে দ্বিতীয় গোলটি আসে বেঞ্জামিন সেস্কোর পা থেকে। সার্ভিয়ার হয়ে ম্যাচের ৮ মিনিটে আলেকজান্ডার মিত্রোভিক প্রথম গোলটি করেন। ৩৫ মিনিটে দ্বিতীয় গোল করে দলকে এগিয়ে নেন আন্দ্রিজা জিভকোভিচ। অতিরিক্ত সময়ের এক মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন সার্বিয়ার প্রেড্রাগ রাজকোভিচ। এন গ্রুপে সান ম্যারিনোকে ১-০ গোলে হারিয়েছে মাল্টা। মাল্টার হয়ে ম্যাচের ৫০ মিনিটে জয়সূচক গোলটি করেন জাচ মাস্কাট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়