মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

তেল-গ্যাস বাণিজ্য যুদ্ধে শত বিলিয়ন ডলার আয় রাশিয়ার

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেন যুদ্ধের প্রথম ১০০ দিনে জীবাশ্ম জ¦ালানি রপ্তানি করে ৯ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার আয় করেছে রাশিয়া। গতকাল সোমবার ফিনল্যান্ডভিত্তিক থিংক ট্যাংক সেন্টার ফর রিসার্চ অন এনার্জি এন্ড ক্লিন এয়ার (সিআরইএ) প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। সূত্র আল জাজিরা।
যুদ্ধের আগে রাশিয়া ইউরোপে ৪০ শতাংশ গ্যাস ও ২৭ শতাংশ তেল সরবরাহ করে আসছিল। সিআরইএর প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন যুদ্ধের প্রথম ১০০ দিনে রাশিয়া থেকে ৬১ শতাংশ জীবাশ্ম জ¦ালানি নিয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো, যার মূল্য প্রায় ৬ হাজার কোটি মার্কিন ডলার। এর মধ্যে চীন ১৩.২, জার্মানি ১২.৭, নেদারল্যান্ডস ৮.৪, ইতালি ৮.২, তুরস্ক ৭ বিলিয়ন, পোল্যান্ড ৪.৬ বিলিয়ন ডলারের জীবাশ্ম জ¦ালানি আমদানি করেছে। বাদ যায়নি ফ্রান্স এবং ভারতও। রাশিয়ার জীবাশ্ম জ¦ালানির মধ্যে অপরিশোধিত তেল থেকে সবচেয়ে বেশি আয় হয়েছে ৪ হাজার ৬০০ কোটি মার্কিন ডলার। দেশটি তাদের পাইপলাইনের মাধ্যমে গ্যাস, তেল পণ্য, তরলিকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহ এবং কয়লা থেকে বেশি আয় করে।
সিআরইএ তাদের প্রতিবেদনে জানিয়েছে, গত বছরের তুলনায় চলতি বছরেই মস্কোর গড় রপ্তানি মূল্য প্রায় ৬০ শতাংশ বেশি। ইউক্রেনে অভিযানের জেরে রাশিয়াকে শায়েস্তা করতে অর্থনৈতিকসহ বহু নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কোর ওপর। রাশিয়া থেকে তেল ও গ্যাস আমদানি বন্ধেও হার্ডলাইনে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। অন্য কোনো উৎস বের করে দ্রুত রুশ জ¦ালানি বন্ধে চেষ্টা চালাচ্ছে ইইউভুক্ত দেশগুলো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়