মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

তথ্যমন্ত্রী : অগ্নিকাণ্ডে নাশকতার যোগ থাকতে পারে

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তথ্য ও স¤প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, সীতাকুণ্ডের বিএম ডিপো এবং পরবর্তী সময়ে একাধিক ট্রেনে অগ্নিকাণ্ডের পেছনে নাশকতার বিষয়টি স্পষ্টতর হচ্ছে। গতকাল সোমবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
ড. হাছান বলেন, বিএম ডিপোর অগ্নিকাণ্ডে নাশকতা ছিল কিনা সেটা খতিয়ে দেখা দরকার, আস্তে আস্তে বিষয়টি স্পষ্ট হচ্ছে। সিলেটের ট্রেনে আগুন লেগেছে টয়লেট থেকে, তারপর দাঁড়ানো অবস্থায় খুলনাগামী ট্রেনে আগুন লেগেছে। মনে হচ্ছে এগুলোর সঙ্গে নাশকতার যোগ আছে। সারাদেশে আনন্দ-উল্লাস ¤øান করতেই এ আতঙ্ক তৈরির চেষ্টা হচ্ছে।
এটকো’র ৬ দফা দাবি হস্তান্তর : এর আগে বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন এসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স-এটকো’র সহসভাপতি ইকবাল সোবহান চৌধুরী তথ্যমন্ত্রীকে ছয় দফা দাবি সংবলিত একটি স্মারকপত্র হস্তান্তর করেন। এসব দাবির মধ্যে পত্রিকার অনলাইনে ভিডিও প্রচার বন্ধ, আইপি টিভিতে সংবাদ প্রচার বন্ধ, ক্লিনফিড পূর্ণ বাস্তবায়ন, টিআরপি সার্ভিস চালু করা, ক্যাবল নেটওয়ার্ক ডিজিটাল করা ও বিদেশি মডেল দিয়ে বিজ্ঞাপন নির্মাণে বিশেষ কর নির্মাতা সংস্থার ওপর আরোপ।
এ সময় এটকো সহসভাপতি ইকবাল সোবহান চৌধুরী বলেন, অনলাইন পত্রিকা ও সংবাদপত্রে ডিজিটাল কনটেন্ট প্রচার করা পত্রিকার ডিক্লারেশনের আইনের বরখেলাপ। অনলাইন নীতিমালাতেও এটির অনুমোদন নেই। এ ব্যাপারে মন্ত্রণালয় পদক্ষেপ নেবে বলে আমরা আশা করছি।
তিনি বলেন, সম্পাদক পরিষদ একটি বিবৃতি দিয়েছেন। তাদের এই বিবৃতি সংবাদপত্রের পক্ষে, কিন্তু ব্যাখ্যা সত্য নয়। ডিক্লারেশন দেয়া হয় পত্রিকা প্রকাশের জন্যে। পত্রিকার অনলাইনে পত্রিকার সংবাদ, ছবি, সম্পাদকীয়, মতামত সেগুলো ই-পেপার হিসেবে আপলোড করতে পারে। ইচ্ছে করলে ২৪ ঘণ্টায়ই সংবাদ আপলোড করতে পারে। কিন্তু ডিজিটাল কনটেন্ট আপলোডের কথা ডিক্লারেশনের মধ্যেও নেই, অনলাইনের আইনের মধ্যেও নেই। তাই সবারই আইন মেনে চলা উচিত। আশা করি, মন্ত্রণালয় ব্যবস্থা নেবে।

এ বিষয়ে স¤প্রচারমন্ত্রী বলেন, এটকো লিখিত দাবিগুলো আমাদের দিয়েছেন। আমরা আইন ঘেঁটে দেখেছি যে, পত্রিকার অনলাইন ভার্সনকে নিবন্ধন দেয়ার শর্ত হচ্ছে পত্রিকার কনটেইন্ট তারা আপলোড করবে। আর অনলাইন সংবাদ পোর্টাল ও পত্রিকার অনলাইন ভার্সন টক শো কিংবা নিউজ বুলেটিন প্রচার আইন অনুমোদিত নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়