মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : কাদিজ সি এফ

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাদিজ ক্লাব দি ফুটবল স্পেনের একটি পেশাদার ফুটবল ক্লাব। বিশ্বব্যাপী যা শুধু কাদিজ নামে পরিচিত। এটি স্পেনের আন্দালুসিয়া প্রদেশের কাদিজ অঞ্চলের একটি ক্লাব। ক্লাবটি প্রতিষ্ঠিত হয় ১৯১০ সালে। তারা স্পেনের সর্বোচ্চ ফুটবল প্রতিযোগিতা লা লিগার খেলে।
১৯২৯ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত কাদিজ স্পেনের দ্বিতীয় সারি ও তৃতীয় সারির লিগে খেলে কাটিয়েছে। অবশেষে ১৯৭৭ সালে তারা প্রথমবারের মতো লা লিগায় খেলার সুযোগ পায়। ১৯৭৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত মোট ১২ মৌসুম তারা লা লিগায় খেলেছে। ২০১৯-২০ মৌসুমে ফের স্পেনের দ্বিতীয় সারির লিগ সেগুন্দা ডিভিশন থেকে লা লিগায় খেলার যোগ্যতা অর্জন করে তারা। কাদিজ তাদের ফুটবল ইতিহাসে উল্লেখ করার মতো কোনো শিরোপা জয় করতে পারেনি। এমনকি তারা কখনো লা লিগার শিরোপা বা কোপা দেল রের শিরোপা জয় করেনি। লা লিগায় তাদের সর্বোচ্চ সাফল্য আসে ১৯৮৭-৮৮ মৌসুমে। সেবার তারা লা লিগায় ১২তম হয়ে মৌসুম শেষ করতে সমর্থ হয়। অপরদিকে কোপা দেল রেতে তাদের সর্বোচ্চ সাফল্য হলো কোয়ার্টার ফাইনাল। সর্বপ্রথম ১৯৮৮-৮৯ মৌসুমে সর্বপ্রথম কোপা দেল রের কোয়ার্টার ফাইনালে খেলে তারা। এরপর দ্বিতীয়বারের মতো কোয়ার্টার ফাইনালে তারা খেলে ২০০৫-০৬ মৌসুমে। ১৯৮৮-৮৯ ও ২০০৫-০৬ মৌসুমে দুইবারই তারা লা লিগায় খেলেছিল। কাদিজ সি এফ তাদের হোম গ্রাউন্ড হিসেবে ব্যবহার করে স্তাদিও রামোন দি কারাঞ্জা নামক একটি ফুটবল স্টেডিয়ামকে। এই স্টেডিয়ামটি প্রতিষ্ঠিত হয় ১৯৫৫ সালে। ৩ সেপ্টেম্বর এটি উদ্বোধন করা হয়। তবে ১৯৫৫ সালে যে স্টেডিয়ামটি তৈরি করা হয় তা পরবর্তীতে পুরোপুরিভাবে ভেঙে ফের নতুন করে তা তৈরি করা হয়।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়