মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

করোনা পরিস্থিতি : সংক্রমণ বেড়েছে স্বাস্থ্যবিধি মানার তাগিদ

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে করোনা ভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ আবারো ভাবিয়ে তুলছে। স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২ জুনের পর থেকে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা ক্রমশ বাড়ছে। আড়াই মাস পর গত রবিবার দৈনিক শনাক্তের হার শতকের ঘর ছাড়িয়ে যায়। সংক্রমণ বৃদ্ধির এই ধারা গতকাল সোমবারও অব্যাহত ছিল। তবে দৈনিক মৃতের সংখ্যা শূন্যের ঘরেই স্থির হয়ে আছে।
করোনা সংক্রমণের এই ঊর্ধ্বমুখী প্রবণতায় সবাইকে সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। গতকাল সচিবালয়ে এক সভা শেষে মন্ত্রী বলেন, করোনা ভাইরাসের সংক্রমণ কিছুটা বাড়ছে। গত কয়েক মাস আমরা দেখেছি ৩০ থেকে ৩৫ জন সংক্রমিত হতো, রবিবার এই সংখ্যা ছিল ১০৯ জন। সেই তুলনায় শনাক্ত বেড়েছে। ইতোমধ্যে মন্ত্রীসহ অনেক গণ্যমান্য ব্যক্তি ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন। হাসপাতালে রোগীর সংখ্যাও বাড়ছে। তাই সবাইকে সতর্ক হতে হবে। মাস্ক পরতে হবে। সামাজিক দূরত্ব ভুলে গেলে হবে না।
তিনি আরো বলেন, আমাদের কোভিড নিয়ত্রণে রাখতে হবে। কোভিড-১৯ এখনো নির্মূল হয়নি। আমরা এখন একটা স্বাভাবিক অবস্থায় আছি, আবার যেন অস্বাভাবিক অবস্থায় না যাই সেজন্য সবার প্রচেষ্টা থাকা দরকার।
গতকাল করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, রবিবার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ৮৭৯টি পরীক্ষাগারে ৬ হাজার ৬৮৮টি নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে ভাইরাসের উপস্থিতি মিলেছে ১২৮টি নমুনায়। শনাক্তের হার ১ দশমিক ৯১ শতাংশ। শনাক্ত ১২৮ জনের মধ্যে ১১৪ জনই ঢাকার। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭১ জন।
অধিদপ্তরের তথ্য অনুযায়ী, রবিবার ৫ হাজার ২৮০টি নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্ত হয় ১০৯ জন। মৃত্যুশূন্য এই দিনে শনাক্তের হার ছিল ২ দশমিক শূন্য ৬ শতাংশ। মৃত্যুশূন্য শনিবারে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৭১ জন। নমুনা পরীক্ষা হয় ৬ হাজার ২২৫টি। শনাক্তের হার ছিল ১ দশমিক ১৪ শতাংশ। শুক্রবার ৬৪ জন রোগী শনাক্ত হয়। পরীক্ষাকৃত নমুনার সংখ্যা ছিল ৪ হাজার ৭৫৫ টি। মৃত্যুশূন্য শুক্রবারে শনাক্তের হার ছিল ১ দশমিক ৩৫ শতাংশ।
সরকারি হিসাব অনুযায়ী, দেশে এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১ কোটি ৪১ লাখ ৮৮ হাজার ৪৬২টি। এর মধ্যে রোগী শনাক্ত হয় ১৯ লাখ ৫৪ হাজার ২৪৩ জন। সুস্থ হয়েছেন ১৯ লাখ ৫ হাজার ৩৩৭ জন। আর মোট প্রাণহানির সংখ্যা ২৯ হাজার ১৩১ জন। এ পর্যন্ত গড় শনাক্তের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ। সুস্থতার হার ৯৭ দশমিক ৫০ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়