মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

এমপি হারুনুর রশীদ : আইনের আওতায় আসেনি একজন অর্থ পাচারকারীও

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি অর্থবছরের (২০২১-২২) সম্পূরক বাজেটের ওপর সাধারণ আলোচনায় অর্থ পাচারসহ বিভিন্ন খাতে বরাদ্দের সমালোচনা করেছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। তবে এ বিষয়ে কোনো জবাব দেননি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সম্পূরক বাজেটের আলোচনায় মন্ত্রী বলেন, ‘চাঁপাইনবাবগঞ্জের সংসদ সদস্য কিছু কথা বলেছেন। কিন্তু আমি আজকে কোনো জবাব দেব না। জবাব দেব বাজেটের সময়। বাজেট বক্তৃতায় যখন সময় পাব, তখন অবশ্যই জবাব দেব।’
গতকাল সোমবার সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে অর্থমন্ত্রী বলেন, প্রতিটি বাজেটেই সরকারের উন্নয়নের অভীষ্ট লক্ষ্য অর্জনের লক্ষ্যে সামষ্টিক অর্থনীতির বিভিন্ন সূচকসহ সরকারের আয়-ব্যয়ের হিসাব প্রাক্কলন করা হয়ে থাকে। পরে বাজেট বাস্তবায়নকালে যৌক্তিক কারণে কখনো কখনো কিছুটা সংশোধন করার প্রয়োজন হয়। এ বছরের প্রেক্ষাপট আমাদের সবার জানা। কোভিড-১৯ ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে গোটা বিশ্ব অর্থনীতিতে অস্বাভাবিক মূল্যস্ফীতি। যার কমবেশি বাংলাদেশের অর্থনীতিতে আঘাত হেনেছে। সেটা বিবেচনায় নিয়ে সম্পূরক বাজেটে যৌক্তিক কারণে ব্যয় এবং ঘাটতি কিছুটা সমন্বয় করেছি। তবে আমাদের জিডিপির প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ অপরিবর্তিত রয়েছে।
যারা বিদেশে অর্থ পাচার করেছে তাদের একজনকেও গ্রেপ্তার ও আইনের আওতায় আনা যায়নি। পাচার হওয়া টাকা ফিরিয়ে আনতে পাচারকারীদের দায়মুক্তি দিয়ে কোনো লাভ হবে না বলে মন্তব্য করেন বিএনপির সংসদ সংসদ সদস্য হারুনুর রশীদ।
তিনি বলেন, দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলো দুর্বল। লুটেরা দুর্নীতিবাজরা বিদেশে অর্থ পাচার করছে। গত ১০, ১৫ বছরে লাখ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। পাচারকারীদের একজনকেও আমরা গ্রেপ্তার করতে পারিনি, আইনের আওতায় আনতে পারিনি। পি কে হালদারকে আমরা কেন গ্রেপ্তার করতে পারলাম না। ভারতে গ্রেপ্তার হয়েছে, ভারত আমাদের বন্ধুরাষ্ট্র, কেন তাকে ভারত থেকে আনতে পারলাম না। ভারত যেসব ক্রিমিনালকে গ্রেপ্তার করেছে তাদের দেশে ফিরিয়ে আনতে হবে। পাচার হওয়া টাকা ফিরিয়ে আনতে হবে।
হারুন আরো বলেন, যারা টাকা পাচার করেছে এই টাকা ফিরিয়ে আনার জন্য তাদের দায় মুক্তি দেয়া হয়েছে। এতে লাভের চেয়ে ক্ষতি বেশি হবে।
নির্বাচন কমিশনের সমালোচনা করে হারুন বলেন, নির্বাচন কমিশনে আপনি সম্পূরক বাজেট বাড়িয়েছেন, কিন্তু ইতোমধ্যে সিইসি তার অপারগতা প্রকাশ করেছেন। তিনি কুমিল্লা থেকে একজন এমপিকে সরাতে পারলেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়