মির্জা ফখরুল : খালেদার কিছু হলে দায় নিতে হবে সরকারকেই

আগের সংবাদ

কুমিল্লায় ইসির ‘এসিড টেস্ট’

পরের সংবাদ

উইন্ডিজে গা গরমে ব্যস্ত তামিম-সাকিবরা

প্রকাশিত: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রায় চার বছর পর ওয়েস্ট ইন্ডিজের মাঠে সাদা পোশাকে নামতে যাচ্ছে বাংলাদেশ। নতুন অধিনায়কের নেতৃত্ব অভিজ্ঞ ও তরুণদের নিয়ে কতটুকু সাফল্য বয়ে আনবে সেদিকেই তাকিয়ে সবাই। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষে একাধিক ধাপে ক্যারিবীয় দ্বীপপুঞ্জে পৌঁছেছে দলের সবাই। কয়েকদিন ছুটিতে থাকায় যুক্তরাষ্ট্র থেকে সবার শেষে দলের সঙ্গে যোগ দিয়েছেন অধিনায়কের দায়িত্ব পাওয়া সাকিব আল হাসান।
সেজন্য অংশগ্রহণ করতে পারেনি তিন দিনের প্রস্তুতি ম্যাচে। তবে যুক্তরাষ্ট্র থেকে দলে যোগ দিয়ে নেটে নিজেকে ঝালিয়ে নিয়েছেন ঠিকই। ওয়ার্মআপের পর প্রায় ঘণ্টাখানেক সময় ব্যাটিং-বোলিংয়ে হাত ঘুরিয়েছেন তিনি। অন্যদিকে তিন দিনের প্রস্তুতি ম্যাচেও নিজেদের ঝালিয়ে নিয়েছে তামিম-মোস্তাফিজরা। দীর্ঘদিন পর দলে ফিরে নতুন বলে নিজেকে জানান দিয়েছেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।
প্রস্তুতি ম্যাচে প্রথম ও দ্বিতীয় দিন ছিলেন কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে। ডিউস বলের প্রাথমিক শিক্ষা গ্রহণের পর মাঠে ফিরেই পেয়েছেন তিন উইকেট। শুধু মোস্তাফিজই নন, সাফল্যের সঙ্গে প্রস্তুতি ম্যাচ শেষ করেছেন এবাদত হোসেনও। প্রতিপক্ষের বিপক্ষে পেয়েছেন তিন উইকেট।
অন্যদিকে ব্যাট হাতে অসাধারণ খেলেছেন ওপেনার তামিম ইকবাল। সর্বশেষ সিরিজের মূল ম্যাচগুলোতে নাজমুল হোসেন শান্ত কোনো ভালো ইনিংস খেলতে না পারলেও ক্যারিবীয়দের মাঠে প্রস্তুতি ম্যাচে হাফসেঞ্চুরি করেছেন তিনি। প্রস্তুতি ম্যাচ শেষে টাইগারদের প্রস্তুতি সম্পর্কে এবাদত হোসেন বলেছেন, ব্যাটে-বলে প্রস্তুতিটা বেশ ভালোই হয়েছে দলের। ম্যাচ শেষে ডানহাতি এই পেসার বলেন, আলহামদুলিল্লাহ আমরা তিন দিনের একটা প্র্যাকটিস ম্যাচ খেললাম।
প্রস্তুতি হিসেবে খুব ভালো প্রস্তুতি হয়েছে। আমাদের ব্যাটাররা খুব ভালো করেছে। তামিম ভাই দেড়শ করেছেন, শান্ত পঞ্চাশ রান করেছে। আমাদের ব্যাটিং অর্ডারে সবাই ভালো করেছে। বোলিংয়েও আমরা সবাই ভালো করেছি। ভালো স্টার্ট হয়েছে।
মোস্তাফিজ শেষদিনে যুক্ত হয়ে প্রথম ওভারেই দুই উইকেটসহ মোট ৩ উইকেট পেয়েছে। এই তিন দিনের ম্যাচটা আমরা খুব এনজয় করেছি।
কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচের প্রথম ইনিংসে ৭ উইকেটে ৩১০ রানের পর দ্বিতীয় ইনিংসে ১ উইকেটে ৪৭ রান করেছে বাংলাদেশ। প্রতিপক্ষ নিজেদের প্রথম ইনিংসে করে ৮ উইকেটে ৩৫৯ রান। ম্যাচের প্রথম ইনিংসে শুরু থেকে শেষ পর্যন্ত লড়েছেন তামিম।
ইনিংস ঘোষণার সময় ২৮৭ বলে ২১ চার ও এক ছয়ের মারে ১৬২ রানে অপরাজিত ছিলেন তিনি। এছাড়া নাজমুল হোসেন শান্ত ৫৪ ও নুরুল হাসান সোহানের ব্যাট থেকে এসেছে ৩৫ রান।
বোলিংয়েও খারাপ হয়নি লাল-সবুজের প্রতিনিধিদের। শেষ দিন মোস্তাফিজুর রহমান বোলিংয়ে নেমে প্রথম ওভারেই জোড়া আঘাত হেনেছেন।
সবমিলিয়ে ৬ ওভারে নিয়েছেন তিনটি উইকেট। মোস্তাফিজকে ছাড়াও এবাদত হোসেন নিয়েছেন তিন উইকেট। অন্য দুই পেসার খালেদ আহমেদ ও রেজাউর রহমান রাজা ১টি করে উইকেট শিকার করেন। স্পিনার তাইজুল ইসলাম, মেহেদী হাসান, মুমিনুল হক, নাজমুল হোসেনরা কোনো উইকেটের দেখা পাননি।
তবে ক্যারিবীয়দের মাঠে প্রস্তুতি ম্যাচেও রানখরায় ভুগছে সদ্য সাবেক অধিনায়ক মুমিনুল হক। প্রথম ইনিংসে ফিরেছেন শূন্য রানে। এরপর দ্বিতীয় ইনিংসে ওপেনিংয়ে নেমেও ভাগ্যের কোনো পরিবর্তন করতে পারেননি তিনি। নামের পাশে ৪ রান যোগ করতেই মুমিনুল ফিরেছেন সাজঘরে। দ্বিতীয় ইনিংসে ব্যক্তিগত ৩২ রানে অপরাজিত ছিলেন মেহেদী হাসান মিরাজ ও ৯ রানে অপরাজিত ছিলেন মাহমুদুল হাসান জয়।
মাত্র একদিন পরই দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য মাঠে নামবে বাংলাদেশ। তবে এখনো সম্প্রচার জটিলতার অবসান ঘটেনি এই সিরিজের। দুই ম্যাচের টেস্ট, তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের পূর্ণাঙ্গ সিরিজের সম্প্রচার স্বত্ব পায়নি বাংলাদেশে কোনো চ্যানেল।
সাধারণত স্বাগতিক বোর্ড ওই সিরিজের প্রচার স্বত্ব বিক্রি করে। তবে ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের প্রচার স্বত্ব বিক্রি করছে তৃতীয় পক্ষ টোটাল স্পোর্টস মার্কেটিং (টিএসএম)।
বাংলাদেশের খেলাধুলা ভিত্তিক চ্যানেল টি-স্পোর্টসের সঙ্গে আলোচনা হলেও অভ্যন্তরীণ জটিলতার কারণে তারা প্রচার স্বত্ব নিতে পারছে না।
স্বাগতিকদের মাঠে কঠিন পরীক্ষা দিতে হবে টাইগার বোলারদের। এবাদত-মোস্তাফিজরা এসজি ও কুকাবুরা বলে অভ্যস্ত থাকলেও ওয়েস্ট ইন্ডিজে খেলতে হবে ডিউস বল দিয়ে।
যেখানে একেবারেই অনভিজ্ঞ মোস্তাফিজুর রহমান। তবে বোলিং কোচ অ্যালান ডোনাল্ড থাকার সুবাদের কিছুটা স্বস্তিতে আছে লাল-সবুজের প্রতিনিধিরা।
ডিউস বলে বেশ অভিজ্ঞতা আছে টাইগারদের এই কোচের। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ৫ টেস্টে ২৪.৯৫ গড়ে ২০ উইকেট পেয়েছেন অ্যালান ডোনাল্ড। আর ইংল্যান্ডে ৮ টেস্টে ৪৫ উইকেট রয়েছে তার নামের পাশে।
এই মুহূর্তে ডোনাল্ডের থেকে অধিকতর কার্যকর ভূমিকা পালন করতে পারবে না কেউ। আগামী বৃহস্পতিবার থেকে প্রথম টেস্ট ম্যাচ দিয়ে শুরু হবে টাইগারদের পূর্ণাঙ্গ সিরিজ।
এরপর সেন্ট লুসিয়াতে খেলবে দ্বিতীয় টেস্ট ম্যাচ। টেস্ট সিরিজ শেষে ২ জুলাই থেকে শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তিন ম্যাচের মধ্যে দুটি হবে ডমিনিকায় ও একটি হবে গায়ানাতে। এরপর ১০, ১৩ ও ১৬ জুলাই গায়ানাতেই অনুষ্ঠিত হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়