ওমর সানীকে গুলি করার হুমকি জায়েদ খানের

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ : পাচার হওয়া অর্থ দেশে আনার প্রস্তাবে সমর্থন

পরের সংবাদ

সম্প্রচার স্বত্বের ভিত্তিমূল্য বাড়াল আইপিএল

প্রকাশিত: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেট বিশ্বের সবচেয়ে দামি ফ্র্যাঞ্চাইজি লিগ- এই তথ্য হয়তো ক্রিকেটপ্রেমীদের অজানা নয়। কিন্তু সম্প্রচার স্বত্বের দিক থেকে আইপিএলের দাম হয়তো অনেকেরই অজানা। সর্বশেষ চুক্তিতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) প্রতি ম্যাচে স¤প্রচার স্বত্ব বিক্রি করে পেয়েছে ৯০ লাখ ডলার। নতুন চুক্তিতে সেটার ভিত্তিমূল্য ম্যাচপ্রতি ১ কোটি ২০ লাখ ডলারে উন্নীত করেছে বিসিসিআই। আইপিএল সর্বশেষ চুক্তি অনুযায়ী স¤প্রচার স্বত্ব বিক্রি করে ম্যাচপ্রতি যা আয় করেছিল, ম্যাচপ্রতি আয়ে সেটি ছিল বিশ্বে চতুর্থ সর্বোচ্চ। ন্যাশনাল ফুটবল লিগ (রাগবি), ইংলিশ প্রিমিয়ার লিগ (ফুটবল), মেজর লিগ বেসবলের পেছনেই ছিল তারা। এবার নতুন চুক্তি বাস্তবায়ন হলে সেটি ইংলিশ প্রিমিয়ার লিগকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে আসবে। এরই মধ্যে ক্রিকেটবিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ ফ্র্যাঞ্চাইজি লিগের স¤প্রচার সত্ত্বের জন্য দৌড়ও শুরু হয়ে গেছে।
স¤প্রতি ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেয়া এক সাক্ষাৎকারে বিসিসিআই সচিব জয় শাহ জানান, এনএফএলে ম্যাচপ্রতি সম্প্রচারকের খরচ হয় ১ কোটি ৭০ লাখ ডলার। এটা খেলাধুলার যে কোনো লিগের জন্য সর্বোচ্চ। ১ কোটি ১০ লাখ টাকা আয় নিয়ে এরপর আছে ইপিএল। এমবিএলের খরচও এর কাছাকাছিই। আর আমরা শেষ পাঁচ বছরের চক্রে প্রতি আইপিএল ম্যাচে ৯০ লাখ ডলার পেয়েছি। এবার প্রতি আইপিএল ম্যাচের জন্য বিসিসিআই ন্যূনতম ভিত্তিমূল্য নির্ধারণ করেছে ১ কোটি ২০ লাখ ডলার। তখন শুধু এনএফএলের পেছনে থাকব আমরা। বৈশ্বিক পরিমণ্ডলে এটা হবে ক্রিকেটের জন্য বড় এক লাফ।
২০১৭ সালে স্টার ইন্ডিয়া আইপিএলের পাঁচ বছরের স¤প্রচার সত্ত্বের জন্য ৩০০ কোটি ডলার খরচ করেছিল। তাদের চুক্তিও শেষ হয়েছে এবার। বর্তমানে আইপিএলের দলসংখ্যা বেড়ে হয়েছে ১০টি। ফলে ম্যাচও বেড়েছে।
যে কারণে এবারের নিলামে আরো অনেক বেশি আয়ের প্রত্যাশা করছে বিসিসিআই। এবারের আইপিএলের স¤প্রচার সত্ত্বকে চারটি ভাগে বিভক্ত করা হয়েছে। প্যাকেজ এ’তে রয়েছে ভারতীয় উপমহাদেশের টেলিভিশন, প্যাকেজ বি’তে রয়েছে ডিজিটাল, প্যাকেজ সি’তে রয়েছে গুরুত্বপূর্ণ ম্যাচের বাড়তি সংযোজন ও শনি ও রোববারের ম্যাচ, প্লে-অফ ও ফাইনালের ম্যাচ থাকবে এবং প্যাকেজ ডি’তে উপমহাদেশের বাইরের সত্ত্বের কথা বলা হয়েছে।
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অনলাইন স্ট্রিমিং নিয়েও আগ্রহ প্রকাশ করেছে বেশ কিছু প্রতিষ্ঠান। এর মধ্যে রিলায়েন্সের ভূত সিলেক্ট, ডিজনির হটস্টার, জিও আর সনি লিভ আছে এই লড়াইয়ে। ২০২৪ সাল নাগাদ ভারতের ইন্টারনেট ব্যবহারকারী বেড়ে দাঁড়াবে ৯০ কোটি। আইপিএল কর্তৃপক্ষ মূলত সেই বাজারটাই তুলে ধরে বাড়তি লাভের আশায় আছে বিসিসিআই। আর এবার আইপিএলের সম্প্রচার সত্ত্বের নিলাম অনলাইনে হবে সেটিও জানিয়েছে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়