ওমর সানীকে গুলি করার হুমকি জায়েদ খানের

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ : পাচার হওয়া অর্থ দেশে আনার প্রস্তাবে সমর্থন

পরের সংবাদ

শেন ওয়ার্নকে উৎসর্গ অস্ট্রেলিয়া শ্রীলঙ্কা গল টেস্ট

প্রকাশিত: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শ্রীলঙ্কার বিপক্ষে ইতোমধ্যে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষ করেছে অস্ট্রেলিয়া। প্রথম দুই ম্যাচে জয়ের সুবাদে সিরিজ নিশ্চিত করে নিলেও শেষ ম্যাচে লঙ্কান অধিনায়ক দাসুন শানাকার ক্যারিবীয় ব্যাটিং তাণ্ডবে পড়ে হোয়াইটওয়াশ করতে পারেনি অস্ট্রেলিয়া। পূর্ণাঙ্গ সিরিজটি দুই দেশে অনুষ্ঠিত হবে। এর মধ্যে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ লঙ্কানদের মাঠে হলেও টেস্ট সিরিজ আয়োজিত হবে অস্ট্রেলিয়ায়। চলতি মাসের ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত গলে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টেস্ট। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার মধ্যকার গল টেস্ট উৎসর্গ করা হবে প্রয়াত ক্রিকেট কিংবদন্তি সাবেক অস্ট্রেলিয়ান লেগস্পিনার শেন ওয়ার্নকে। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার মধ্যকার গল টেস্ট মাঠে বসে উপভোগ করবেন শেন ওয়ার্নের পরিবারের সদস্যরা। এই গল স্টেডিয়ামেই ২০০৪ সালে ১০ উইকেট পেয়েছিলেন শেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার গলে মাত্র দুটি টেস্ট ম্যাচ খেলেছেন ওয়ার্ন। ১৯৯৯ সালে এক ইনিংসে মাত্র ৩ উইকেট পান। ২০০৪ সালে এই ভেন্যুতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ইনিংসে ৫টি করে উইকেট নিয়েছেন এই কিংবদন্তি স্পিনার। লঙ্কানদের বিপক্ষে ওয়ার্নের ১০ উইকেটের কৃতিত্বে ১৯৭ রানের বিশাল ব্যবধানে জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। গত ৪ মার্চ থাইল্যান্ডে ছুটি কাটানোর সময় হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেন ওয়ার্ন। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ হারলেও দলকে হোয়াইটওয়াশ থেকে বাঁচিয়েছেন অধিনায়ক দাসুন শানাকা। শেষ ম্যাচে ১৭৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে এক বল হাতে রেখেই ৪ উইকেটের জয় পেয়েছে শ্রীলঙ্কা। ইনিংসের ১৬তম ওভারের চতুর্থ বলে ৬ উইকেটের বিনিময়ে শ্রীলঙ্কার সংগ্রহ ছিল মাত্র ১০৮ রান। জয়ের জন্য প্রয়োজন ছিল আরো ৬৯ রান। দাসুন শানাকার ২৫ বলে অপরাজিত ৫৪ রান ও চামিকা করুনারতেœর ১০ বলে ১৪ রানের সুবাদে এক বল হাতে রেখেই হোয়াইটওয়াশ এড়ায় স্বাগতিকরা।
আগামীকাল থেকে শুরু হবে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার মধ্যকার ওয়ানডে সিরিজ। পাল্লেকেলেতে আগামীকাল ও ১৬ তারিখ হবে সিরিজের প্রথম দুই ওয়ানডে। এরপর ১৯, ২১ ও ২৪ তারিখ কলম্বোতে অনুষ্ঠিত হবে সিরিজের বাকি তিন ম্যাচ। এরপর ২৯ জুন থেকে ৩ জুলাই অস্ট্রেলিয়ার গলে হবে প্রথম টেস্ট ও ৮ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে সিরিজের শেষ টেস্ট ম্যাচ। অস্ট্রেলিয়ার বিপক্ষে শ্রীলঙ্কার দুইটি টেস্ট ম্যাচই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। সম্প্রতি সাদা পোশাকে বেশ স্বাচ্ছন্দ্যে আছেন লঙ্কান ব্যাটাররা। গত মাসেই বাংলাদেশের মাঠে ১-০ ব্যবধানে সিরিজ জিতেছে লঙ্কানরা। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ র‌্যাঙ্কিংয়ে বর্তমানে ৪০ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে আছে শ্রীলঙ্কা। ৮ ম্যাচে ৭২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া ও ৭ ম্যাচে ৬০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ আফ্রিকা। এরপর ১২ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে ভারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়