ওমর সানীকে গুলি করার হুমকি জায়েদ খানের

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ : পাচার হওয়া অর্থ দেশে আনার প্রস্তাবে সমর্থন

পরের সংবাদ

শিক্ষামন্ত্রী : অননুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধে ‘রূপরেখা’ হচ্ছে

প্রকাশিত: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যত্রতত্র গড়ে ওঠা অননুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এজন্য তারা একটি রূপরেখা তৈরির চেষ্টা করছেন। গতকাল রবিবার সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইনশৃঙ্খলাসংক্রান্ত কমিটির সভা শেষে তিনি একথা জানান।
শিক্ষামন্ত্রী বলেন, অন্য সব প্রতিষ্ঠানের মতো শিক্ষাপ্রতিষ্ঠান হুট করে বন্ধ করে দেয়া যায় না। পরিকল্পনা করে বন্ধের জন্য একটি রূপরেখা তৈরির চেষ্টা চলছে। তিনি বলেন, অননুমোদিত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শিক্ষার্থীদের আমরা সমানভাবে গুরুত্ব দিচ্ছি। তবে অনুমোদনহীন সিংহভাগই প্রাথমিক পর্যায়ের প্রতিষ্ঠান। এ ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান রাখা হবে না। প্রাথমিকের শিক্ষার্থীদের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অন্তর্ভুক্ত করতে আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে সুপারিশ করব। আর নি¤œ মাধ্যমিক থেকে উচ্চপর্যায়ের অননুমোদিত প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পার্শ্ববর্তী অনুমোদিত প্রতিষ্ঠানে যুক্ত করার পরিকল্পনা নেয়া হচ্ছে।
শিক্ষামন্ত্রী আরো বলেন, কিন্ডারগার্টেন নতুন শিক্ষা আইনে অন্তর্ভুক্ত করা হবে। শিক্ষাক্রমে সহজে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যায় না। এ কারণে কেউ কেউ ইংরেজি শিক্ষাক্রম বা অন্য উপায়ে যত্রতত্র এসব প্রতিষ্ঠান খুলছে। শিক্ষা আইন চূড়ান্ত করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে আইনের চূড়ান্ত খসড়া মন্ত্রিপরিষদে পাঠানো হবে। নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে দীপু মনি বলেন, আমাদের কাজ শেষ হয়েছে। দ্রুততম সময়ে তালিকা প্রকাশ করা হবে। সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর সিদ্দীক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এবং অন্যান্য শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়