ওমর সানীকে গুলি করার হুমকি জায়েদ খানের

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ : পাচার হওয়া অর্থ দেশে আনার প্রস্তাবে সমর্থন

পরের সংবাদ

ব্যাংকের অর্থ আত্মসাৎ : ১২ প্রতিষ্ঠানের নথি তলব দুদকের

প্রকাশিত: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঋণের নামে পদ্মা ব্যাংক লিমিটেডের (সাবেক দ্য ফারমার্স ব্যাংক) পাঁচটি শাখা থেকে প্রায় ৯০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ১২ প্রতিষ্ঠানের ঋণসংশ্লিষ্ট নথিপত্র তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল রবিবার দুদকের প্রধান কার্যালয় থেকে পদ্মা ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও’র কাছে পাঠানো চিঠিতে এসব নথিপত্র তলব করা হয়।
দুদকের ঊর্ধ্বতন একটি সূত্র নথি তলবের বিষয়টি নিশ্চিত করে জানায়, দুদকের উপপরিচালক মো. ফরিদ আহমেদ পাটোয়ারির নেতৃত্বে একটি টিম অনুসন্ধানের দায়িত্ব পালন করছেন। টিমের অপর সদস্য হলেন- সহকারী পরিচালক সহিদুর রহমান। দুদকের তলবি চিঠিতে চাহিদাকৃত নথিপত্র ও রেকর্ডপত্রের সত্যায়িত কপি ১৬ জুনের মধ্যে পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছে।
যেসব প্রতিষ্ঠানের নথি তলব করা হয়েছে- মতিঝিল শাখা থেকে ঋণ নেয়া ইঞ্জিনিয়ারিং এন্ড কনস্ট্রাকশন লিমিটেড, নাহার ব্র্যান্ড অয়েল ইন্ডাট্রিজ লিমিটেড, এগ্রো এরিনা এসোসিয়েটস, আবেদা মেমোরিয়াল হসপিটাল প্রাইভেট লিমিটেড ও উইনসাম ইমপেক্স। গুলশান করপোরেট শাখা থেকে ঋণ নেয়া চিটাগং ফিশারিজ, এ্যাপেল গেøাবাল টেল কমিউনিকেশনস লিমিটেড, গলফ ওরেন্ট সিওএস ও এগ্রোটেক অটো রাইস মিলস লিমিটেড। খাতুনগঞ্জ শাখা থেকে ঋণ নেয়া শীতল এন্টারপ্রাইজ, শ্যামপুর শাখা থেকে ঋণ নেয়া আল ফেরদৌস রি-রোলিং মিলস এবং হালুয়াঘাট শাখা থেকে ঋণ নেয়া ফুলপুর ইন্ডাস্ট্রিজ লিমিটেড।
অভিযোগে বলা হয়েছে, ফারমার্স ব্যাংক লিমিটেডের কর্মকর্তাদের সহযোগিতায় ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে নিয়মনীতির তোয়াক্কা না করে ঋণ দেয়া, সুবিধা নিয়ে আর্থিক লাভবান হওয়ার উদ্দেশ্যে বাহকের হিসাব ব্যবহার করে আত্মসাৎ এবং বিদেশে অর্থ পাচার করা হয়েছে, যার পরিমাণ প্রায় ৯০০ কোটি টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়