ওমর সানীকে গুলি করার হুমকি জায়েদ খানের

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ : পাচার হওয়া অর্থ দেশে আনার প্রস্তাবে সমর্থন

পরের সংবাদ

নেশন্স লিগে পয়েন্ট ভাগাভাগির উৎসব

প্রকাশিত: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উয়েফা নেশন্স লিগে বড় দলগুলোর জয়হীন থাকাটা যেন নিয়মিত হয়ে গেছে। আগের দিন বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স জয়হীন থেকে নেমে গেছে গ্রুপের তলানিতে। গতকালও বড় দলগুলোর কাটিয়েছে ফলাফলবিহীন এক রাত। ইউরোপজয়ী ইতালির সঙ্গে ইউরোর ফাইনালিস্ট ইংল্যান্ডের ম্যাচটি শেষ হয়েছে গোলশূন্য ড্রতেই। অন্যদিকে জার্মানি, বেলজিয়াম ও নেদারল্যান্ডসও সমতা নিয়েই ফিরেছে। গতকাল ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের ম্যাচে জার্মানির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে হাঙ্গেরি। অন্যদিকে ‘এ’ লিগের চার নম্বর গ্রুপের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে নেদারল্যান্ডস এবং এই গ্রুপের আরেকটি ম্যাচে ওয়েলসের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে বেলজিয়াম।
উয়েফা নেশন্স লিগে ‘এ’ লিগের তিন নম্বর গ্রুপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচটি ছিল গতকাল। ইউরোর দুই ফাইনালিস্ট মুখোমুখি হয়েছিল। গ্যারেথ সাউথ গেটের শিষ্যরা আগের দুই ম্যাচের একটিতে হাঙ্গেরির বিপক্ষে হেরেছে ১-০ গোলে এবং পরের ম্যাচে জার্মানির বিপক্ষে ১-১ গোলে সমতা নিয়ে ফিরেছে। আগের ২টি ম্যাচ প্রতিপক্ষের মাঠে হলেও গতকালের ম্যাচটি ছিল ঘরের মাঠে। যে কারণে জয়ের আশা নিয়েই ইউরো চ্যাম্পিয়ন ইতালির বিপক্ষে মাঠে নামে কেন-স্টার্লিংরা। কিন্তু ফিরতে হয়েছে সমতা নিয়েই। হাউভোল্টেজ এই ম্যাচটিতে দুই দলের ফরোয়ার্ডরাই যেন মেতে উঠেছিল গোল মিসের মহড়ায়। ইংলিশদের শুরুর একাদশে অধিনায়ক হ্যারি কেন না থাকায় তাদের নেতৃত্ব দেয়া রাহিম স্টার্লিং বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করেছেন। একবার তো বক্সের মধ্যে ইতালির গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মাকে একা পেয়েও গোল করতে পারেননি ম্যানিসিটির এই স্ট্রাইকার। ৮ মিনিটেই এগিয়ে যেতে পারত ইংল্যান্ড। রাহিম স্টার্লিংয়ের পাসে ম্যাসন মাউন্টের জোরাল শট ক্রসবার কাঁপিয়ে ফেরে। ফিরতি বলে ট্যামি আব্রাহামের হেড বাইরে দিয়ে যায়। ২৫ মিনিটে দুর্দান্ত সেভে জাল অক্ষত রাখেন অ্যারন র‌্যামসডেল। কাছ থেকে সান্দ্রো তোনালির নেয়া শট পা দিয়ে ঠেকান আর্সেনালের ইংলিশ গোলরক্ষক। ৬৫ মিনিটে বদলি হিসেবে মাঠে নামা কেইনও বেশ কয়েকটি ভালো সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হন। অন্যদিকে ফরোয়ার্ডদের ব্যর্থতার সঙ্গে ইংল্যান্ডের গোলকিপার অ্যারন রামসডেলের দুর্দান্ত কিছু সেভ গোলবঞ্চিত রাখে ইতালিকে।
এই গ্রুপের আরেক ম্যাচে জার্মানির বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে হাঙ্গেরি। জার্মানরা বল দখলে অনেক এগিয়ে থাকলেও আক্রমণের বিচারে এগিয়ে ছিল হাঙ্গেরিই। গোলের উদ্দেশ্যে ৫টি শট নিয়ে গোলে ওই একটিই লক্ষ্যে রাখতে পারে মুলার-গুন্দোগানরা। সেখানে হাঙ্গেরি শট নেয় ১১টি, যার ৭টি ছিল লক্ষ্যে। হাঙ্গেরির মাঠে খেলতে গিয়ে ছয় মিনিটেই গোল হজম করে বসে জার্মানি। সাল্ট নাগির গোলে লিড নেয় স্বাগতিকরা। তবে তিন মিনিটের মধ্যেই জোনাস হফম্যানের গোলে সমতা ফেরায় হান্সি ফ্লিকের শিষ্যরা। ম্যাচের বাকি ৮১ মিনিটে কোনো দলই আর জালের ঠিকানা খুঁজে নিতে পারেনি। ইতালির বিপক্ষে সমতা নিয়ে ফেরা ইংল্যান্ড এখন পর্যন্ত জয়হীন থেকে নেমে গেছে পয়েন্ট টেবিলের তলানিতে। অন্যদিকে ৩ ম্যাচে একটি জয় ও দুই ড্র থেকে ৫ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে ইতালি। ৩ ম্যাচে ১টি করে জয়, হার ও ড্রতে ৪ পয়েন্ট নিয়ে দুইয়ে হাঙ্গেরি। আর ৩ ম্যাচে ৩টিতেই ড্র করে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে জার্মানি। নেশন্স লিগে এই পর্বের শেষ ম্যাচে আগামী মঙ্গলবার জার্মানি ফিরতি লেগে ঘরের মাঠে খেলবে ইতালির বিপক্ষে। একই সময়ে ইংল্যান্ড ঘরের মাঠে মুখোমুখি হবে হাঙ্গেরির।
অন্যদিকে ‘এ’ লিগের চার নম্বর গ্রুপের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে নেদারল্যান্ডস। ম্যাচে ডাচদের বল দখল ছিল ৬৮ শতাংশ। গোল লক্ষ্য করে শট নিয়েছে তারা ১৭টি, যার মধ্যে ৬টি লক্ষ্যে ছিল। অন্যদিকে ৩২ শতাংশ বলের দখল রাখা পোল্যান্ড ৫টি শট নিয়ে লক্ষ্যে রাখতে পেরেছে ৩টি। নেদারল্যান্ডসের মাঠে প্রথমার্ধের ১৮ মিনিটের সময় পোল্যান্ডকে এগিয়ে নেন ম্যাট ক্যাশ। পরে দ্বিতীয়ার্ধে ফিরে ৪৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন পিওতর জিয়েলনস্কি। তবে দুই গোলে এগিয়ে থেকেও তা ধরে রাখতে পারেনি পোলিশরা। মাত্র তিন মিনিটের ব্যবধানে দুই গোলই শোধ করে দেয় নেদারল্যান্ডস। প্রথমে ৫১ মিনিটে ব্যবধান কমান ড্যাভি ক্লাসেন। পরে ৫৪ মিনিটে ডেনজেল ডামফ্রিজের গোলে ম্যাচে সমতা ফেরায় ডাচরা।
এরপর নির্ধারিত ৯০ মিনিটের পর যোগ করা সময়ে ডি-বক্সের মধ্যে হ্যান্ডবল করেন ক্যাশ। ভিএআর দেখে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। গোলের সহজ সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি মেমফিস ডিপাই। গোলরক্ষককে ভুল দিকে পাঠালেও তার নেয়া শট ডান পোস্টে লেগে ফিরে আসে। এতেই জয়ের সুযোগ পেয়েও ড্র নিয়েই ফিরতে হয়েছে ডাচদের।
এই গ্রুপের আরেক ম্যাচে ওয়েলসের মাঠ থেকে জয় নিয়ে ফিরতে পারেনি বিশ্বের দুই নম্বর দল বেলজিয়াম। ম্যাচের ৫০ মিনিটের সময় ইউরি তিয়েলমানসের গোলে বেলজিয়াম এগিয়ে গেলেও শেষ বাঁশি বাজার মিনিট চারেক আগে ওয়েলসকে এক পয়েন্ট এনে দেয়া গোলটি করেন ব্রেনান জনসন।
অন্যদিকে ‘এ’ লিগের চার নম্বর গ্রুপে ৩ ম্যাচে ২ জয় ও ১ ড্রতে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে নেদারল্যান্ডস। সমান ম্যাচে ১টি করে জয়, হার ও ড্রতে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় বেলজিয়াম। পোল্যান্ডের পয়েন্ট বেলজিয়ামের সমান হলেও গোলপয়েন্টে পিছিয়ে থেকে তারা চার নম্বরে এবং তিন ম্যাচে জয়হীন ওয়েলস ১ পয়েন্ট নিয়ে রয়েছে গ্রুপের তলানিতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়