ওমর সানীকে গুলি করার হুমকি জায়েদ খানের

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ : পাচার হওয়া অর্থ দেশে আনার প্রস্তাবে সমর্থন

পরের সংবাদ

জামালরা চার ধাপ পেছাল

প্রকাশিত: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিশ্বজুড়ে দুইশর বেশি ফুটবল খেলুড়ে দেশ রয়েছে। রেটিং পয়েন্টের ভিত্তিতে আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা দেশগুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে। ফিফার র‌্যাঙ্কিং অনুসারে ২০১৯ সালের এপ্রিলের পর থেকে ১৮৮তম স্থানে ছিল বাংলাদেশ। কিন্তু মালয়েশিয়ায় অনুষ্ঠিত চলমান এশিয়ান কাপ ২০২৩-এর বাছাইপর্বে টানা দুই ম্যাচে হারের ফলে ১১.৯৯ পয়েন্ট হারিয়েছেন লাল-সবুজের প্রতিনিধিরা। রেটিং পয়েন্ট হারানোর ফলে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ চার ধাপ পিছিয়েছে বলে জানিয়েছে ফুটি র‌্যাঙ্কিংস। ফিফা র‌্যাঙ্কিংয়ে এখনো ১৮৮তম স্থানে বাংলাদেশকে দেখানো হলেও নতুন আপডেটের পর পরিবর্তন হয়ে যাবে তাদের স্থান। ফিফার সর্বশেষ আপডেট অনুযায়ী গত ৩১ মার্চ বাংলাদেশের র‌্যাঙ্কিং ছিল ১৮৮তম। তখন রেটিং পয়েন্ট ছিল ৯০৩.৯৮। ফিফার র‌্যাঙ্কিং অ্যালগরিদম বিশ্লেষণ অনুসারে ১১ জুন পর্যন্ত ৮৯১.৯৯ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান ১৯২তম। সর্বশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ১৯২তম স্থানে ছিল বাংলাদেশ। এর দুই মাস পরই অর্থাৎ এপ্রিলে ১৮৮তম স্থানে উঠেছেন জামাল ভূঁইয়ারা। দীর্ঘ ৩৮ মাস পর আবার অবনতি হয়ে ১৯০-এর উপরে চলে গেল বাংলাদেশ ফুটবল দল। মালয়েশিয়ার কুয়ালালামপুরে এশিয়ান কাপ বাছাইয়ের দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের কাছে ২-১ গোলে হেরে গেছে বাংলাদেশ দল। এর আগে বাহরাইনের বিপক্ষে জামাল ভূঁইয়ার দল হেরেছে ২-০ গোলের ব্যবধানে। পরপর দুই হারের ফলেই র‌্যাঙ্কিংয়ে পেছাতে হয়েছে তাদের। এশিয়া কাপ বাছাইপর্বে চার দলের ‘ই’ গ্রুপে দুই হারের পরও এশিয়া কাপের সম্ভাবনা এখনো শেষ হয়নি জিকোদের। কেননা তুর্কমেনিস্তানকে ৩-১ ব্যবধানে হারানো মালয়েশিয়া আবার বাহরাইনের বিপক্ষে ২-১ গোলে হেরেছে। সেখান থেকেই ক্ষীণ সম্ভাবনা জেগেছে বাংলাদেশের। ‘ই’ গ্রুপে সর্বোচ্চ ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বাহরাইন। মালয়েশিয়া ও তুর্কমেনিস্তানের ৩ পয়েন্ট আর বাংলাদেশের শূন্য। শেষ ম্যাচে স্বাগতিক মালয়েশিয়াকে বাংলাদেশ যদি জয় পায়, তাহলে তিন দলের পয়েন্ট হবে ৩। অন্যদিকে তুর্কমেনিস্তানের বিপক্ষে অনেকাংশেই জয়ের পথে এগিয়ে থাকবে বাহরাইন। তুর্কমেনিস্তান হারলে টুর্নামেন্টের বাইলজ অনুযায়ী হেড টু হেড বিবেচনায় তিন দল একে অন্যের সঙ্গে জয় ও পরাজয় রয়েছে। সেক্ষেত্রে হিসাব হবে গোল ব্যবধান। বাংলাদেশ ২ গোলের ব্যবধানে মালয়েশিয়াকে হারালে বাংলাদেশ ও মালয়েশিয়ার গোল ব্যবধান সমান ১ হবে। তখন বেশি গোল দেয়ার হিসাবে মালয়েশিয়া গ্রুপ রানার্সআপ হবে। বাংলাদেশকে ‘ই’ গ্রুপের রানার্সআপ হতে হলে স্বাগতিকদের ৩ গোলের ব্যবধানে হারাতে হবে এবং বাহরাইনকে জিততে হবে। বাহরাইন তুর্কমেনিস্তানকে হারাতে পারলেও বুকিত জলিলে মালয়েশিয়াকে হারানো অনেক কঠিন হবে বাংলাদেশের পক্ষে। গ্রুপে বাংলাদেশের দুই সমীকরণ মিলে গেলে তাকাতে হবে অন্য গ্রুপে।
‘এ’ গ্রুপ ছাড়া বাকি চার গ্রুপে দ্বিতীয় স্থানে থাকা চার দলের পয়েন্ট ৪ এর অধিক। ফলে সেরা পাঁচ রানার্সআপ হতে বাংলাদেশের তাকিয়ে থাকতে হবে দক্ষিণ এশিয়ার দেশ নেপালের গ্রুপে। সেখানে জর্ডান কুয়তকে ৪ গোলে ও ইন্দোনেশিয়াকে নেপাল ২ গোলে হারালে বাংলাদেশের সেরা পাঁচ রানার্সআপের একটি হওয়ার সুযোগ থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়