ওমর সানীকে গুলি করার হুমকি জায়েদ খানের

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ : পাচার হওয়া অর্থ দেশে আনার প্রস্তাবে সমর্থন

পরের সংবাদ

ঘাটাইলে বিদ্যালয় ঘেঁষে চলছে কারখানা নির্মাণ

প্রকাশিত: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি : ঘাটাইলের আঠারোদানা বাদেপার্শী সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেঁষে ধলেশ্বরী অ্যাগ্রো ফুড মিলস্ নামে একটি কারখানা স্থাপন করা হচ্ছে। এলাকাবাসী কারখানাটির নির্মাণকাজ বন্ধ করতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিয়া চৌধুরীর কাছে লিখিত আবেদন করেছেন। তারপরও থেমে নেই নির্মাণকাজ।
উপজেলার সাত গ্রামের চার শতাধিক মানুষের লিখিত অভিযোগ থেকে জানা যায়, উপজেলার দিগড় ইউনিয়নের আঠারোদানা মৌজায় ৯২ শতাংশ জমির ওপর ধলেশ্বরী অ্যাগ্রো ফুড মিলস্ নামের একটি কারখানাটি স্থাপন করা হচ্ছে। নির্মাণাধীন কারখানা ঘেঁষেই রয়েছে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়। জমিটি তিন ফসলি এবং এলাকাটি ঘনবসতিপূর্ণ।
তাদের দাবি- ওই জমিতে কারখানা স্থাপিত হলে শুধু কৃষিজমিই নষ্ট হবে না, একই সঙ্গে পরিবেশেরও ব্যাপক ক্ষতি হবে। শব্দ ও পরিবেশ দূষণের ফলে ব্যাহত হবে কোমলমতি শিশুদের পাঠদান।
স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ধলেশ্বরী অ্যাগ্রো ফুড মিলস্ নামের কারখানাটি অটোমেটিক চালের মিল (বৃহৎ চাতালকল)। এই কারখানায় প্রতিদিন ৭০ টন করে চাল উৎপাদন করা যাবে। কারখানাটি স্থাপিত হলে এর দূষিত পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা থাকবে না।
কারখানার ধুলাবালি, ছাই ও চাল ছাঁটাইয়ের কুড়া উড়ে স্কুলসহ আশপাশের বাড়িঘরে ছড়িয়ে পড়বে, যা জনস্বাস্থ্যের জন্য হুমকি।
বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক আঠারোদানা গ্রামের আনোয়ারুল কবির সোহেল বলেন, শিশুদের লেখাপড়ার জন্য নিরিবিলি পরিবেশ দরকার। কারখানাটি স্থাপিত হলে সেই পরিবেশ বিদ্যালয়ে আর থাকবে না। এ কারণে বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা কমে যাবে। তিনি আরো বলেন, অনেক অভিভাবকই তাদের ছেলেমেয়েদের অন্যত্র ভর্তি করানোর চিন্তা-ভাবনা করছেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনিয়া চৌধুরী বলেন, এলাকাবাসী একটি অভিযোগ করেছে। বিষয়টি তদন্ত করে দেখা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়