ওমর সানীকে গুলি করার হুমকি জায়েদ খানের

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ : পাচার হওয়া অর্থ দেশে আনার প্রস্তাবে সমর্থন

পরের সংবাদ

কর্মশালায় বক্তারা : ভুয়া সংবাদ পরিবেশনে সতর্ক হতে হবে

প্রকাশিত: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘গুজব ও ভুয়া সংবাদ পরিবেশনে সবাইকে সতর্ক হতে হবে। তথ্য পাওয়ার পর সেটি দ্রুত খবর আকারে প্রকাশ না করে এর সত্যতা যাচাই করার পর তা প্রকাশ করা উচিত।’
গতকাল রবিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যদের ‘গুজব, ভুয়া সংবাদ ও তথ্য যাচাই’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা বক্তারা এসব কথা বলেন। রাজধানীর দারুস সালামে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট মিলনায়তনে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে বক্তারা বলেন, তথ্যের সত্যতা যাচাই করে প্রকাশ করার পর এতে সংবাদের গ্রহণযোগ্যতা বাড়ে এবং সমাজে বিভ্রান্তি ও অশান্তির সৃষ্টি হবে না। সাংবাদিকদের দায়িত্বশীল হতে হবে। বক্তারা আরো বলেন, অনেক ক্ষেত্রে জাতীয় গণমাধ্যমও প্রতিযোগিতায় টিকে থাকতে সঠিক তথ্য যাচাইবাছাই না করেই প্রকাশ করে। কিন্তু এ ধরনের গুজব ও ভুয়া সংবাদে কোনো সম্প্রদায় বা গোষ্ঠীর অনেক বড় ক্ষতি হয়ে যায়। এজন্য গুজব এবং তথ্য যাচাই করাই একজন গণমাধ্যমকর্মীর অন্যতম দায়িত্ব।
ইনস্টিটিউটের মহাপরিচালক শাহিন ইসলামের সভাপতিত্বে কর্মশালায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক ও গবেষক এম আবুল কালাম আজাদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইনস্টিটিউটের পরিচালক (প্রশি. প্রকৌ.) নজরুল ইসলাম। বক্তব্য রাখেন ইনস্টিটিউটের অতিরিক্ত মহাপরিচালক ফায়জুল হক, পরিচালক (প্রশিক্ষণ অনুষ্ঠান) মারুফ নাওয়াজ, উপপরিচালক আবুজার গাফফার, সহকারী পরিচালক মোল্লা ইফতেখার আহমেদ। কর্মশালা সমন্বয় করেন ডিআরইউর তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ।
বিভিন্ন গণমাধ্যমে কর্মরত ৫০ জন ডিআরইউ সদস্য এ কর্মশালায় অংশগ্রহণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়