ওমর সানীকে গুলি করার হুমকি জায়েদ খানের

আগের সংবাদ

সংবাদ সম্মেলনে বিজিএমইএ : পাচার হওয়া অর্থ দেশে আনার প্রস্তাবে সমর্থন

পরের সংবাদ

অতি লোভে তাঁতি নষ্ট : ১৬ হাজার ভেড়া ডুবে মারা গেল লোহিত সাগরে

প্রকাশিত: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ধারণক্ষমতার চেয়ে কয়েক হাজার অতিরিক্ত ভেড়া বহনকারী একটি জাহাজ লোহিত সাগরে সুদানের সুয়াকিন বন্দরে ডুবে গেছে। বন্দর কর্মকর্তারা জানান, গতকাল রবিবার সকালে জাহাজডুবির ঘটনায় সব পশু পানিতে ডুবে মারা গেছে। কিন্তু জাহাজটির সব ক্রু বেঁচে আছেন। ফরাসি বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।
জাহাজটি সুদান থেকে সৌদি আরবে ভেড়াগুলো রপ্তানির জন্য পরিবহন করছিল। ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত পশু বোঝাই হওয়ার কারণে এটি ডুবে যায়।
সুদানি বন্দরের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, বদর-১ নামের জাহাজটি রবিবার ভোরের দিকে ডুবে যায়। এটি ১৫ হাজার ৮০০ ভেড়া বহন করছিল, যা এটির ধারণক্ষমতার চেয়ে বেশি। তিনি জানান, জাহাজটির ধারণক্ষমতা অনুসারে মাত্র ৯ হাজার ভেড়া পরিবহন করার কথা। আরেক কর্মকর্তা জানান, সব ক্রুদের উদ্ধার করা হয়েছে। তবে এই জাহাজডুবির ফলে অর্থনৈতিক ও পরিবেশগত প্রভাব নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। জাহাজডুবি পুরো বন্দরের কার্যক্রমকে প্রভাবিত করবে। বিপুল সংখ্যক পশুর মৃত্যুর কারণে পরিবেশগত প্রভাবও থাকবে।
সুয়াকিন বন্দরে গত মাসে কার্গো অঞ্চলে বড় ধরনের অগ্নিকাণ্ড হয়েছিল। আগুন কয়েক ঘণ্টা জ্বলছিল এবং এতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অগ্নিকাণ্ডের কারণ স্পষ্ট নয়। কারণ অনুসন্ধানে একটি তদন্ত শুরু হয়েছে, তবে এখনো প্রতিবেদন প্রকাশ করা হয়নি। ঐতিহাসিক সুয়াকিন বন্দর এখন আর সুদানের প্রধান বৈদেশিক বাণিজ্যিক কেন্দ্র নয়। লোহিত সাগর উপকূলে ৬০ কিলোমিটার দূরে সুদান বন্দর এখন এই ভূমিকা পালন করছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়