মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

হার্টে রিং পরানো হয়েছে শঙ্কামুক্ত নন খালেদা

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার হার্টে রিং পরানো হয়েছে। তার বর্তমান অবস্থা ক্রিটিক্যাল না হলেও স্থিতিশীল নয়। উন্নত চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর ফের দাবি তুলেছে বিএনপি। এ দাবিতে আজ জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি।
তথ্যমতে, মাইল্ড হার্ট অ্যাটাক করলে গত শুক্রবার দিবাগত রাত ৩টা ২০ মিনিটে শারীরিক অবস্থার অবনতি হলে খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করা হয়। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে মেডিকেল বোর্ড খালেদা জিয়াকে কি ধরনের চিকিৎসা দেয়া যায় এ বিষয়ে সিদ্ধান্ত নিতে ১ ঘণ্টা বৈঠক করে। বৈঠক শেষে তারা এনজিওগ্রামের সিদ্ধান্ত নেন। এনজিওগ্রামের মাধ্যমে তার হার্টে বেশ কয়েকটি ব্লক ধরা পড়ে। তার মধ্যে একটি ব্লক ছিল ৯৫ শতাংশ। সেটিতে রিং পরানো হয়েছে।
গতকাল দুপুরে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক ডা. জাহিদ ভোরের কাগজকে বলেন, ডা. শাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধানে দুপুর ১টা ৩০ মিনিটে তার (খালেদা জিয়ার) জরুরি ভিত্তিতে এনজিওগ্রাম করা হয়। হার্টে বেশ কয়েকটি ব্লক ধরা পড়েছে এবং রিং পরানো হয়েছে। খালেদা জিয়া দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন।
গতকাল বিকালে দলের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ

সম্মেলনে খালেদা জিয়ার মাইল্ড হার্ট অ্যাটাক হয়েছে বলে জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় উন্নত চিকিৎসার জন্য তিনি খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর ব্যবস্থা করতে সরকারের কাছে অনুরোধও জানান।
হার্টের সমস্যার চিকিৎসা শেষে খালেদা জিয়া আপাতত রক্ষা পেয়েছেন জানিয়ে তিনি বলেন, পরিবারের পক্ষ থেকে খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ দেয়ার আবেদন করা হয়েছিল। প্রধানমন্ত্রীর সঙ্গে পরিবারের সদস্যরা দেখা করেছেন।? এরপরও অনুমতি দেয়া হয়নি।
তিনি বলেন, খালেদা জিয়া ফের অসুস্থ হওয়ার পর প্রমাণিত হলো- উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো না হলে তার জীবন হুমকির মুখে পড়বে। তার জীবন রক্ষার জন্য দেশের বাইরে চিকিৎসার ব্যবস্থা করতে তিনি সরকারের প্রতি আহ্বান জানান।
এদিকে দলীয় চেয়ারপারসনের অসুস্থতার খবরে দুশ্চিন্তায় পড়েছেন দলের নেতাকর্মীরা। গতকাল বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে ফুলেল শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি ছিল যুবদলের। তবে দলের চেয়ারপারসনের শারীরিক অবস্থা খারাপ হওয়ায় এই কর্মসূচি স্থগিত করেছে সংগঠনটি। এর পরিবর্তে খালেদা জিয়ার দ্রুত আরোগ্য কামনা করে নয়াপল্টন কার্যালয়ে দোয়া মাহফিলের আয়োজন করে যুবদল। আজ রবিবার বাদ আসর একই স্থানে দোয়া মাহফিলের আয়োজন করেছে স্বেচ্ছাসেবক দল। এছাড়াও খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর দাবিতে সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করবে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি।
প্রয়োজনে বিদেশ থেকে চিকিৎসক- কাদের : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রয়োজন হলে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিদেশ থেকে চিকিৎসক আনতে পারে। গতকাল শনিবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, মির্জা ফখরুল ইসলাম আলমগীরের আন্দোলনে খালেদা জিয়া মুক্ত হননি। শেখ হাসিনার উদারতা, মানবিকতায় খালেদা জিয়া মুক্ত হয়ে বাসায় আছেন। তার চিকিৎসার ক্ষেত্রে কোনো অসুবিধা নেই। প্রয়োজন হলে বাইরে থেকে চিকিৎসক আনুক, অসুবিধা নেই। এ ব্যাপারে আইন মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেখছে, আমি কিছু বলতে চাই না।
শেখ হাসিনার নেতৃত্বে ঐক্যবদ্ধ ও সুশৃঙ্খল আওয়ামী লীগ গড়ে তুলতে হবে : এদিকে ভোলা জেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে নিজ বাসভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ওবায়দুল কাদের বলেন, শেখ হাসিনা ফিরে এসেছিলেন বলেই স্বৈরাচার হটিয়ে আজ দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। দেশ-বিদেশের সব ষড়যন্ত্র মোকাবিলা করে স্বপ্নের পদ্মা সেতু নির্মিত হয়েছে। বঙ্গবন্ধুকন্যা এসেছিলেন বলেই বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নতশীল রাষ্ট্রে পরিণত হয়েছে।
ভোলা জেলা আওয়ামী লীগের সভাপতি ফজলুল কাদের মজনুর সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ। বিশেষ অতিথি ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ইউছুপ হোসেন হুমায়ুন, কেন্দ্রীয় কার্যকরী সদস্য আবুল হাসনাত আবদুল্লাহ, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. শাম্মি আহমেদ, শিল্প ও বাণিজ্য সম্পাদক ছিদ্দিকুর রহমান, চরফ্যাশন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, লালমোহন উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুন্নবী চৌধুরী শাওন ও ভোলা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মমিন টুলু।
দলীয় নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, আগামী জাতীয় নির্বাচনে বিজয়ের উপযোগী শক্তি হিসেবে শেখ হাসিনার নেতৃত্বে আধুনিক, ঐক্যবদ্ধ ও সুশৃঙ্খল আওয়ামী লীগ গড়ে তুলতে হবে। আওয়ামী লীগ কখনো কারো বিরুদ্ধে ষড়যন্ত্র করেনি। অথচ আওয়ামী লীগ বারবার ষড়যন্ত্রের শিকার হয়েছে। যারা বঙ্গবন্ধুকে হত্যা করে ইতিহাস থেকে মুছে ফেলতে চেয়েছিল, আজ তারাই ইতিহাস থেকে মুছে যাচ্ছে। ঐক্যবদ্ধ আওয়ামী লীগ গড়ে তোলার আহ্বান জানিয়ে সেতুমন্ত্রী বলেন, দল থেকে সন্ত্রাসী, চাঁদাবাজদের বের করে দিতে হবে। দলে ভালো লোকের অভাব নেই, তাই খারাপ লোকদের দলে নেয়া যাবে না।
বিদেশ যেতে হলে কোর্টে যেতে হবে- স্বরাষ্ট্রমন্ত্রী : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে যেতে হলে আবার আইনি প্রক্রিয়া এবং আদালতের কাছে যেতে হবে। গতকাল শনিবার দুপুরে রাজধানীতে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইডিইবি) প্রতিনিধি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। আইডিইবি সভাপতি এ কে এম হামিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইডিইবির সাধারণ সম্পাদক মো. শামসুর রহমান।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, খালেদা জিয়া মামলায় দণ্ডিত। আত্মীয়স্বজনের আবেদনে দেশে থেকে তাকে দেশে সর্বোচ্চ চিকিৎসাসেবা নেয়ার ব্যবস্থা করে দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে ও আইনি প্রক্রিয়ার মাধ্যমে আদালত সে ব্যবস্থা করেছেন। খালেদা জিয়া নিয়মিত চিকিৎসাসেবাও নিচ্ছেন। বিদেশ যেতে হলে তাকে আবার আইনি প্রক্রিয়ায় আদালতের কাছে যেতে হবে।
তিনি আরো বলেছেন, আদালত ছাড়া আমাদের এই রাস্তাটি খোলা নেই। এখন স্বাধীন আদালত তার নিজস্ব মতামত দিয়েছেন। আরো নতুন কোনো মতামত দিলে তাকে আবার কোর্টে যেতে হবে। হৃদরোগে আক্রান্ত খালেদা জিয়া রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন।
এদিকে বিভিন্ন জায়গায় পুলিশের ওপর হামলা হচ্ছে সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পুলিশের গায়ে হাত তুলবে আর পুলিশ বসে থাকবে সেটিও সঠিক নয়। পুলিশ বসে নেই, পুলিশ মনোবলও হারায়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়