মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

মৌসুমী ফলের ভিন্নরূপ

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

তালের শাসে কুলফি

রেসিপি ও ছবি : আসমা আক্তার

উপকরণ: তালের কচি শাস ৪ পিস, পানি আধ লিটার, চিনি পছন্দমত, বিটলবন এক চিমটি।
প্রস্তুত প্রণালি: প্রথমে শাসগুলোর উপরের খোসাগুলো ছাড়িয়ে নিতে হবে,মিক্সারে/ ব্লেন্ডারে তালের শাস,চিনি,লবন,পানি দিয়ে মিক্স করে নিতে হবে তারপর মিক্স জুস টা ছেকে নিতে হবে
একটি আইসক্রিম পটে জুস ঢেলে নিয়ে কাঠি সেট করে দিয়ে ডিপ ফ্রিজে রেখে দিতে হবে বরফ জমা অব্দি। এরপর ডিপ ফ্রিজ থেকে এক মিনিট নিচে নামিয়ে টানলেই পট থেকে বেরিয়ে আসবে সহজেই।

কাঁঠালের বিচির পায়েস

রেসিপি ও ছবি : তাহিরা ইয়াসমিন মুক্তি

উপকরণ: ১ কাপ কাঁঠালের বিচি পেস্ট, ১ কাপ চিনি, ১ লিটার দুধ, ১/২ কাপ সাগু, ১০/১২ টা কিসমিস, ৩ টা এলাচ, ২ টুকরা দারুচিনি, ২ টেবিল চামচ ঘি, ১টেবিল চামচ কাস্টার্ড পাউডার (অপশনাল), স্বাদমত লবণ, ইচ্ছেমত বাদাম কুঁচি
প্রস্তুত প্রণালি: পানিতে কিছু সময় ভিজিয়ে কাঁঠালের বিচির খোসা ও লাল আবরণ তুলে নিব। সাগু ধুয়ে নিব। এবার কাঠালের বিচি কুঁচি করে ২০ মিনিট পানিতে ভিজিয়ে রাখবো। পানি ছেঁকে বেলেন্ড করে নিব। একদম মিহি পেস্ট করবো না। ৮০ শতাংশ মিহি করে নিব। একটা প্যানে ঘি গরম করে কিসমিস, কাঁঠালের বিচির পেস্ট কিছু সময় ভেজে নিব।
প্যানে দুধ,এলাচ,দারুচিনি, তেজপাতা গরম করে কিছু সময় ফুটিয়ে নিব। এক কাপ দুধ তুলে নিব। ঠান্ডা হলে তাতে কাস্টার্ড পাউডার মিশিয়ে নিব।
দুধ একটু কমে এলে কাঁঠালের বিচি পেস্ট, সাগু,লবন দিয়ে জ্বাল দিব। বারবার নেড়ে দিব। চিনি দিয়ে কিছু সময় রান্না করবো। এবার মিশিয়ে রাখা কাস্টার্ড পাউডার দিয়ে নড়ে নিব। ঘন হয়ে এলে চুলা বন্ধ করে দিব। পছন্দমত বাদাম কুঁচি দিয়ে ঠান্ডা করে পরিবেশন করবো মজাদার কাঁঠালের বিচির পায়েস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়