মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

মিচেলের সেঞ্চুরিতে বড় সংগ্রহের পথে কিউইরা

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংল্যান্ডে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের কাছে অনেকটা পাত্তাই পায়নি নিউজিল্যান্ড। তবে ঘুরে দাঁড়াতে সময় নেয়নি কিউইরা। নটিংহাম সিরিজে দ্বিতীয় টেস্টে টসে হেরে ব্যাট করতে নেমে ইংলিশ অধিনায়ককে বেশ ভালো করেই বুঝিয়েছে যে তার সিদ্ধান্ত অনেকটা ভুল ছিল। প্রথম ইনিংসের শুরু থেকেই স্বাচ্ছন্দ্যের সঙ্গে ইংলিশ বোলারদের মোকাবিলা করেছে কিউই ব্যাটাররা। উইকেটে যখন থিতু হয়ে যায় তখন দুই প্রান্তের ব্যাটারই সাবলীলভাবে খেলেছে। আবার উইকেটের পতন ঘটলেও ইংলিশরাও অল্প সময়ের ব্যবধানেই দুই সেট উইকেটকে তুলে নিতে পারছে। ম্যাচের মুহূর্ত ক্ষণিকের জন্য ইংলিশদের দিকে যাচ্ছে আবার সেখান থেকে ঘুরে ধীরে ধীরে নিউজিল্যান্ড তাদের পক্ষে নিয়ে যায়। টপ অর্ডারের চার ব্যাটার হাফসেঞ্চুরির দেখা না পেলেও অনেকটা কাছে গিয়ে ফিরেছে দুইজন। মিডল অর্ডারের দুই ব্যাটার তুলে নিয়েছেন তাদের কাক্সিক্ষত শতক। প্রতিটি উইকেটেই পার্টনারশিপ গড়ে তোলার চেষ্টা করছে কিউই ব্যাটাররা। ইংলিশদের বিপক্ষে প্রথম দিনে ৪ উইকেটে বিনিময়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ৩১৮ রান। এই রিপোর্ট লিখা পর্যন্ত ১২৩ ওভার শেষে ৫ উইকেটের বিনিময়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ৪৬৪ রান।
দ্বিতীয় দিনে ব্যক্তিগত ৮১ ও ৬৭ রান নিয়ে ব্যাটিং শুরু করে দুই সেট ব্যাটার ড্যারিল মিচেল ও টম ব্লান্ডেল। দিনের সময়ের বৃদ্ধি সঙ্গে নিজেদের রানকেও নিয়ে গেছেন তিন অঙ্কের ঘরে। দ্বিতীয় দিনের শুরুতে প্রথমেই দুই সেট ব্যাটারের ১৫০ রানের পার্টনারশিপ পূর্ণ হয়। যেখানে ড্যারিল মিচেলের ৭৮ রান ও টম ব্লান্ডেলের ৬৭ রানের অবদান ছিল। এরপর দ্বিতীয় টেস্টে প্রথম শতক হাঁকায় ড্যারিল মিচেল। ১৮৪ বলে ১২টি চার ও ২টি ছক্কার সাহায্যে শতরান করেছেন তিনি। প্রথম টেস্টে একমাত্র কিউই ব্যাটার হিসেবে শতক হাঁকিয়েছিলেন ড্যারিল মিচেল। এরপর পানি পানের বিরতি থেকে ফিরে পঞ্চম উইকেটে ২০০ রানের পার্টনারশিপ পূর্ণ করে মিডল অর্ডারের এই দুই ব্যাটার। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসেও পঞ্চম উইকেটে ১৯৫ রানের জুটি গড়েছিলেন ড্যারিল মিচেল ও টম ব্লান্ডেল। ১৫০ রানের পার্টনারশিপের পর যেমন শতক হাঁকিয়েছেন মিচেল তেমনি ২০০ রানের পার্টনারশিপ পূরণ করার পর সিরিজের প্রথম শতক হাঁকান উইকেটরক্ষক ব্যাটার টম ব্লান্ডেল। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে শতকের পথে হাঁটলেও ৯৬ রানের সাজঘরে ফিরেছিলেন তিনি। ১৪টি চারের সাহায্যে ১৯১ বলে সেঞ্চুরি হাঁকিয়েছেন টম ব্লান্ডেল। শতক হাঁকানোর পর মাত্র সাত বল খেলতে পেরেছেন এই উইকেটরক্ষক ব্যাটার। দলীয় ৪০৫ রানের মাথায় জ্যাক লিচের বলে বেন স্টোকসের হাতে ক্যাচ তুলে দিয়ে ব্যক্তিগত ১০৬ রানে সাজঘরে ফিরেন ব্লান্ডেল। ইনিংসের প্রথম দিন ব্যাটিংয়ে নেমে উইল ইয়ংয়ের সঙ্গে উদ্বোধনী জুটিতে ৮৪ রান যোগ করেন ভারপ্রাপ্ত অধিনায়ক টম লাথাম। ইনিংসে ২১ ও ২২তম ওভারে পরপর দুই বলে দুই ওপেনারকে আউট করে ম্যাচে ফেরার আভাস দেয় ইংল্যান্ড। সেখানে ইয়ং করেছেন ৪৭ রান ও লাথাম করেছেন ২৬ রান। তবে ডেভন কনওয়ে ও হেনরি নিকলস মিলে তৃতীয় উইকেটে ৭৭ রানের জুটিতে দলকে খাদের কিনারা থেকে তুলে আনেন।
তবে দুই ওপেনারের মতো এ দুজনও ফিরেছেন কাছাকাছি সময়ে। ইনিংসের ৩৯তম ওভারের শেষ বলে আউট হওয়ার আগে ৩০ রান করেন নিকলস। দুই ওভার পর কনওয়ে আউট হন ৪৭ রানের ইনিংস খেলে। বেন স্টোকস ও জিমি অ্যান্ডারসনের দুইটি করে উইকেট শিকারের ফলে ৪ উইকেটে ১৬৯ রানের দলে পরিণত হয় কিউইরা। সেখান থেকে আবারো হাল ধরে মিচেল-ব্লান্ডেল জুটি। লর্ডসে মাত্র ৫৬ রানে ৪ উইকেট পড়ার পর জুটি বেঁধেছিলেন তারা। ইংল্যান্ডের হয়ে এই টেস্টে দুইটি করে উইকেট পেয়েছেন জেমস অ্যান্ডারসন ও বেন স্টোকস। এছাড়া একটি উইকেট পেয়ছেন জ্যাক লিচ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়