মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

ভিটামিন ‘এ’ প্লাস : পাঁচবার তারিখ বদলে ১৫ জুন নির্ধারণ

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের তারিখ আরেক দফা পরিবর্তন হয়েছে। এ নিয়ে জাতীয় এই কর্মযজ্ঞের তারিখ বদল হলো পাঁচবার। তথ্য অনুযায়ী, দেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন নিয়ে প্রথম প্রজ্ঞাপন দেয়া হয় ২০২২ সালের ১২ মে। ১৭ মে’র আরেকটি প্রজ্ঞাপনে জানানো হয়, নিউট্রিশন ইমপ্লিমেন্টেশন কো-অর্ডিনেশন কমিটির (এনআইসিসি) সভায় ২৮ মে ৬-৫৯ মাস বয়সি শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি বিশেষ স্বাস্থ্য বার্তা অর্থাৎ ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালনার তারিখ নির্ধারণ করা হয়। এসসিএনআই’র স্টিয়ারিং কমিটির সভায় ৪-৭ জুন এ ক্যাম্পেইন উদযাপনের সিদ্ধান্ত হয়। সব প্রজ্ঞাপনের চিঠিই জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের এনএনএস বিভাগের লাইন ডিরেক্টর ডা. এস এম মোস্তাফিজুর রহমানের। পরবর্তী সময়ে ২৫ মে’র আরেকটি প্রজ্ঞাপনে জানানো হয়, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক ৫ জুন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করার সম্মতি জ্ঞাপন করেছেন। আর তাই ৪ জুনের পরিবর্তে ৫-৮ জুন পর্যন্ত ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালিত হবে। সেই অনুযায়ী প্রস্তুতির নির্দেশনাও দেয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে সরকারিভাবে নাগরিকদের মোবাইলে এসএমএস পাঠানোর পাশাপাশি গণমাধ্যমেও এই ক্যাম্পেইনের তথ্য প্রচার করা হয়। কিন্তু ৫ জুন শিশুদের নিয়ে কেন্দ্রে গিয়ে অভিভাবকদের ফিরে আসতে হয়েছে। কারণ ওই দিন এই ক্যাম্পেইন শুরু হয়নি। স্বাস্থ্যমন্ত্রীর সম্মতি সাপেক্ষে ৫ জুনের পরিবর্তে ১২ জুন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধনের কথা জানানো হয়। কিন্তু আগের বারের মতো এবারো সব ধরনের প্রস্তুতি নেয়ার নির্দেশ দেয়া হয় স্বাস্থ্য বিভাগকে। কিন্তু এবারো তা পিছিয়ে গেল। ৯ জুন আরেকটি প্রজ্ঞাপনে জানানো হয়, জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদযাপনের তারিখ পরিবর্তনের তথ্যটি। প্রজ্ঞাপনে জানানো হয়, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক ১২ জুনের পরিবর্তে ১৫ জুন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন করার জন্য সম্মতি জ্ঞাপন করেছেন। আর তাই ১২ জুনের পরিবর্তে ১৫-১৯ জুন পর্যন্ত সারাদেশে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পরিচালিত হবে। প্রতিবারের মতো এবারো স্বাস্থ্য বিভাগকে প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার নির্দেশনা দেয়া হয়। দফায় দফায় তারিখ পরিবর্তনের ঘটনায় বিভ্রান্তিতে পড়েছেন অভিভাবকরা। এভাবে বারবার তারিখ পরিবর্তনের কারণে অভিভাবকরা পরবর্তী সময়ে তাদের শিশুদের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর প্রতি অনীহা কাজ করতে পারে বলেও অভিমত সচেতন মহলের।
জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান সূত্রে জানা যায়, স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেকের পক্ষ থেকে সময় না পাওয়ার কারণেই দফায় দফায় বিপুল এই কর্মযজ্ঞের তারিখ বদল করা হয়েছে। তবে এ কথা মানতে রাজি নন জাতীয় পুষ্টিসেবা (এনএনএস) এর লাইন ডিরেক্টর ডা. এস এম মোস্তাফিজুর রহমান। তার দাবি দেশজুড়ে চলমান করোনা প্রতিরোধী টিকার বুস্টার ডোজ ক্যাম্পেইন চলার কারণে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু করা সম্ভব হয়নি।
ভিটামিন ‘এ’ শুধু অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, এটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ডায়রিয়ার ব্যাপ্তিকাল ও জটিলতা কমায় এবং শিশু মৃত্যুর ঝুঁকি কমায়। দেশে ভিটামিন ‘এ’ এর অভাবজনিত সমস্যা প্রতিরোধে সরকার বছরে ২ বার জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন করে থাকে। এই ক্যাম্পেইন চলাকালে ৬-১১ মাস বয়সি শিশুকে একটি নীল রংয়ের এবং ১২-৫৯ মাস বয়সি শিশুকে একটি লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়। এর পাশাপাশি জন্মের পরপর নবজাতককে শালদুধ খাওয়ানো, ৬ মাস পর্যন্ত শিশুকে শুধু মায়ের বুকের দুধ খাওয়ানো, শিশুর ৬ মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমাণমতো ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর বার্তাও প্রচার করা হয়। একটি শিশুও যাতে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়া থেকে বাদ না যায় সেজন্য ক্যাম্পেইন শেষে আরো ৪ দিন বাড়ি বাড়ি গিয়ে বাদপড়া শিশুদের খোঁজা নেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়