মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

ফিফার রায় ইকুয়েডরের পক্ষেই

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চতুর্থ দল হিসেবে দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে বিশ্বকাপে জায়গা নিশ্চিত করে ইকুয়েডর। ২১ নভেম্বর কাতারের বিপক্ষে প্রথম ম্যাচও তাদের। কিন্তু এই দলটির বিশ্বকাপ খেলা নিয়েই শঙ্কার সৃষ্টি হয়েছিল চিলির কারণে। ইকুয়েডরের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইয়ে এক খেলোয়াড়ের জন্মস্থান ও তারিখ জালিয়াতির অভিযোগ এনেছিল চিলি। অভিযোগ প্রমাণিত হলে ইকুয়েডরের জায়গায় তারাই যেতে পারত কাতার বিশ্বকাপে। তবে এবার ফিফার রায়টা গেছে ইকুয়েডরের পক্ষেই। যে কারণে এখন ইকুয়েডরের বিশ্বকাপ খেলাটাও নিশ্চিত। এক বিবৃতিতে শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। তবে চিলিরও এখনো এ নিয়ে লড়াই করার সুযোগ আছে বলে জানায় ফিফা।
ফিফা এক বিবৃতিতে জানায় , ইকুয়েডর জাতীয় দলের হয়ে কাতার বিশ্বকাপের বাছাইপর্বের আটটি ম্যাচে বায়রন দাভিদ কাস্তিয়োর মাঠে নামার সম্ভাব্য অযোগ্যতার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে ফিফা। সংশ্লিষ্ট সব পক্ষের দেয়া তথ্য ও প্রমাণাদি বিশ্লেষণ করে ফিফার শৃঙ্খলা কমিটি ইকুয়েডর ফুটবল ফেডারেশনের বিপক্ষে ওঠা সব অভিযোগ খারিজ করার সিদ্ধান্ত নিয়েছে।
বাছাইপর্বে চতুর্থ হয়ে বিশ্বকাপে খেলাটা নিশ্চিত করার পরও বিপত্তিটা বাধে ইকুয়েডরের রাইটব্যাক বায়রন দাভিদ কাস্তিয়োকে নিয়ে। চিলি গত মাসে দাবি করে, ইকুয়েডর ডিফেন্ডার বায়রন কাস্তিয়োর জন্ম ১৯৯৫ সালে, কলম্বিয়ার টুমাকোয়। কিন্তু ইকুয়েডর তাদের নথিতে উল্লেখ করেছে, ১৯৯৮ সালে একুয়েডরের শহর প্লায়াসে জন্ম তার। একুয়েডরের ক্লাব বার্সেলোনা এসসির ডিফেন্ডার কাস্তিয়ো ভুয়া পাসপোর্ট ও জন্মসনদ ব্যবহার করে বিশ্বকাপ বাছাইয়ে আটটি ম্যাচ খেলেছেন বলেও দাবি করে চিলি। তাদের এই অভিযোগে আইনজীবী হিসেবে কাজ করছেন এদুয়ার্দো কারলেজ্জো। ব্রাজিলিয়ান এই আইনজীবী সংবাদ সম্মেলনে তিনি জানান, কাস্তিলোর জন্মসনদ ভুয়া। ২৩ বছর বয়সি এ ডিফেন্ডার ইকুয়েডরে জন্ম নেননি।
বাছাইপর্ব টেবিলে ২৬ পয়েন্ট নিয়ে চারে ইকুয়েডর। কাস্তিয়ো যে আট ম্যাচে খেলেছেন, সেখান থেকে ১৫ পয়েন্ট তুলে নিয়েছে ইকুয়েডর। এর মধ্যে সাত ম্যাচেই ছিলেন একাদশে। খেলেছেন মোট ৬১৪ মিনিট। একটি গোলও বানিয়ে দেন। এই ১৫ পয়েন্ট কাটা পড়লে ১৮ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে তলানির দিকে নেমে আসবে ইকুয়েডর। সে ক্ষেত্রে এই পয়েন্টগুলো হারালে কাতার বিশ্বকাপে খেলা হতো না দলটির। ১৮ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে এখন টেবিলে সবার শেষে রয়েছে ভেনেজুয়েলা।
দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সাবেক তিন বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ের সঙ্গে ইকুয়েডরও সরাসরি কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করে। পঞ্চম স্থানে থাকা পেরু আগামী সপ্তাহে আন্তঃমহাদেশীয় প্লে-অফে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়