মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

নিজেকে ‘পিটার দ্য গ্রেটের’ সঙ্গে তুলনা করলেন পুতিন

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনে চলমান যুদ্ধের যৌক্তিকতা প্রমাণ করতে নিজেকে রাশিয়ার পরাক্রমশালী সম্রাট ‘পিটার দ্য গ্রেট’ এর সঙ্গে তুলনা করেছেন বর্তমান রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। বলেছেন, তিনি রাশিয়ার ‘আদি ভূখণ্ডই’ ফিরিয়ে আনছেন, যেমনটি ১৮ শতকের শুরুর দিকে করেছিলেন পিটার দ্য গ্রেট।
গত বৃহস্পতিবার রুশ সাম্রাজ্যের জার পিটার দ্য গ্রেটের ৩৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে এক প্রদর্শনীতে পুতিন এই সম্রাটকে শ্রদ্ধা জানিয়ে নিজেকে তার সঙ্গে তুলনা করেন। পিটারের গুণগান করতে গিয়ে পুতিন বলেন, তিনিও পিটারের মতোই দেশের ভূখণ্ড পুনরুদ্ধারের কাজে নেমেছেন। পিটার দ্য গ্রেট এক সময় বিস্তীর্ণ অঞ্চল নিজের সাম্রাজ্যভুক্ত করেছিলেন। ১৮ শতকে সুইডেনের বিপক্ষে ইতিহাস খ্যাত যুদ্ধ ‘দ্য গ্রেট নর্দান ওয়ার’ জিতে বাল্টিক সাগর অঞ্চলে রাশিয়ার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছিলেন পিটার।

তার স্মরণে আয়োজিত প্রদর্শনী অনুষ্ঠানের পর দেয়া বক্তব্যে পুতিন সেই যুদ্ধের প্রসঙ্গ টেনে বলেন, পিটার দ্য গ্রেট প্রায় ২১ বছর ধরে ‘দ্য গ্রেট নর্দান ওয়ার’ এর নেতৃত্ব দিয়েছিলেন। কেউ কেউ ভাবতে পারেন তিনি সুইডেনের বিরুদ্ধে যুদ্ধ করছিলেন এবং তাদের (সুইডেনের) কাছ থেকে কিছু ছিনিয়ে নেন। কিন্তু আসলে তিনি কিছু নেননি বরং কিছু ফিরিয়ে এনেছিলেন (যা রাশিয়ারই ছিল)।
ইউক্রেন যুদ্ধের ১০৬তম দিনে পুতিন এই অভিযানের সঙ্গে পিটার দ্য গ্রেটের অভিযানের তুলনা করে বলেন, আপাতদৃষ্টিতে মনে হচ্ছে, আমাদের ওপর ফিরিয়ে আনার (যেটি রাশিয়ার ছিল) এবং শক্তিশালী করার (দেশকে) দায়িত্ব অর্পিত হয়েছে। আমরা যদি এই বাস্তবতা ধরে সামনে এগিয়ে যাই, এই মৌলিক মূল্যবোধ আমাদের অস্তিত্বের ভিত তৈরি করে, তাহলে আমরা যে কাজে নেমেছি সেটি নিশ্চিতভাবেই সমাধা করতে সফল হব।
পুতিন এ কথাও উল্লেখ করেছেন, যখন পিটার দ্য গ্রেট সেন্ট পিটার্সবার্গ স্থাপন করেছিলেন, তখন ইউরোপের কোনো দেশই এ অঞ্চলকে রাশিয়ার বলে স্বীকৃতি দেয়নি। সবাই সেটিকে সুইডেনের এলাকা বলেই বিবেচনা করত। অথচ আদিকাল থেকেই ওই অঞ্চলে ফিনো-ইউগ্রিক জনগোষ্ঠীর পাশাপাশি সøাভদের বাস। উপরন্তু ওই ভূখণ্ড রাশিয়া রাষ্ট্রের অধীনেই ছিল।
ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধের ইঙ্গিত দিয়ে পুতিন বলেন, সব দিক থেকেই আমাদের দায়িত্ব হচ্ছে, আমাদের যা আছে, তা ফিরিয়ে নেয়া এবং শক্তিশালী করা। তিনি হাসিমুখে বলেন, এখন মনে হচ্ছে, রাশিয়ার ভূখণ্ড ফিরিয়ে আনার পালা আমাদের। রাশিয়ার রাজধানী মস্কোয় তরুণ উদ্যোক্তাদের সঙ্গে বৈঠককালে পুতিনের এসব বক্তব্য রোসিয়া ২৪ টিভি চ্যানেলে সম্প্রচার করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়