মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

ডিএসএলআরের জায়গা দখলে নেবে স্মার্টফোন

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ছবির রেজল্যুশন বা গুণগত মানের দিক থেকে একটা সময় ডিজিটাল সিঙ্গেল লেন্স রিফ্লেক্স (ডিএসএলআর) ক্যামেরার জায়গা দখলে নেবে স্মার্টফোন। স¤প্রতি অনুষ্ঠিত এক ব্যবসায়িক আলোচনায় এ কথা জানিয়েছে জাপানের প্রযুক্তি ও ভিডিও গেম প্রকাশক প্রতিষ্ঠান সনি। দ্য ডেস্ক প্রকাশিত এক প্রতিবেদনে সনি সেমিকন্ডাক্টর সলিউশনসের প্রেসিডেন্ট তেরুশি শিমিজুর বক্তব্য প্রকাশ করা হয়। তিনি বলেন, সামনের বছরগুলোয় আধুনিক স্মার্টফোনগুলোর ইমেজ কোয়ালিটি বা ছবির রেজল্যুশন ডিএসএলআর ক্যামেরাকে ছাড়িয়ে যাবে।
প্রতিষ্ঠানটির অন্যতম প্রধান নির্বাহী আরো বলেন, ২০১৯ সালে বলা হয়েছিল, স্মার্টফোনের ব্যাটারি, ডিসপ্লে ও ক্যামেরায় যুগান্তকারী পরিবর্তন আসবে। ব্যাটারি ও ডিসপ্লেতে সে রকম কোনো পরিবর্তন না এলেও ক্যামেরার উন্নয়নে এখনো আশা রয়েছে। ভবিষ্যতে কোনো এক সময়ে স্থিরচিত্রের গুণগতমানের দিক থেকে স্মার্টফোন ডিএসএলআর ক্যামেরার জায়গা দখলে নেয়ার বিষয়টিকে নির্দেশ করেছেন শিমিজু। অর্থাৎ ছবির রেজল্যুশনের দিক থেকে ইন্টারচেঞ্জেবল লেন্স ক্যামেরা (আইএলসি) একসময় দখল হারাবে। শিমিজুর তথ্যানুযায়ী, ২০২৪ সাল নাগাদ এ পরিবর্তনের বিষয়টি প্রকাশ্যে আসতে পারে।
চ্যানেল নিউজের অন্য প্রতিবেদনের তথ্যানুযায়ী, স্যামসাং, সনি থেকে শুরু করে একাধিক প্রযুক্তি প্রতিষ্ঠান ক্যামেরা প্রযুক্তির উন্নয়নে বড় বড় পদক্ষেপ এরই মধ্যে নিয়েছে। দুটি প্রতিষ্ঠান তাদের স্মার্টফোনে থাকা ক্যামেরার সেন্সর ও ছবির মানোন্নয়নে বড় বিনিয়োগ করেছে। সনি এরই মধ্যে দুই লেয়ারের ট্রানজিস্টর পিক্সেল প্রযুক্তির বিষয়ে আলোচনা করেছে। এটি ডিভাইসের বিভিন্ন কার্যক্রমে পরিবর্তন আনার পাশাপাশি কম আলোয় ছবি তোলার ক্ষেত্রে নয়েজ বা দূষণের পরিমাণ কমাতে সাহায্য করবে।
প্রযুক্তির অগ্রগতি হওয়ায় বিভিন্ন প্রতিষ্ঠান এরই মধ্যে হ্যান্ডহেল্ড ডিভাইসসহ যেকোনো ক্ষেত্রে উচ্চক্ষমতার ক্যামেরা তৈরির বিষয়ে জ্ঞান অর্জন করেছে। ক্রমবর্ধমান কোয়ান্টাম স্যাচুরেশন ও কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের মাধ্যমে আগামী দুই বছরে স্মার্টফোনের ইমেজ সেন্সর আরো বড় এবং উন্নত হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। ইমেজ সেন্সর প্রযুক্তির বিষয়ে সনি বরাবরই গর্ব প্রকাশ করে। প্রতিষ্ঠানটি জানায়, বর্তমানে বাজারে যেসব স্মার্টফোন রয়েছে, সেগুলোয় ব্যবহৃত ৪২ শতাংশ ইমেজ প্রযুক্তিই তাদের উদ্ভাবিত। স্মার্টফোনের ক্যামেরা প্রযুক্তির উন্নয়ন হলেও মানুষ এখনো ডিএসএলআর ক্যামেরা ব্যবহার করে। এ খাতে পরিচিত দুটি প্রতিষ্ঠান হলো ক্যানন ও নাইকন। ফটোগ্রাফির জন্য ভালো মানের ক্যামেরার চাহিদা থাকলেও সেগুলো স্মার্টফোনের মতো সুবিধাজনক নয়। চ্যানেল নিউজ জানায়, ক্যামেরা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো ডিএসএলআরের প্রযুক্তিকে লিগেসি ফরম্যাট বলে স্বীকার করেছে। সেই সঙ্গে এটি যে ভবিষ্যৎ নয় সেটিও প্রতিষ্ঠান দুটি জানিয়েছে। বিষয়টি মাথায় রেখে একটি বিষয় অনুমান করা যায়, স্মার্টফোনের ক্যামেরার তুলনায় ডিএসএলআর শিগগিরই হারিয়ে যাবে। সূত্র: টেকটাইমস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়