মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

জানাল ইউক্রেন : মারিউপোলে নির্বিচার গোলাবর্ষণে আরো ২৪ শিশুর মৃত্যু

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দোনেৎস্ক অঞ্চলের মারিউপোলে রাশিয়ার নির্বিচার গোলাবর্ষণে আরো ২৪ শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছে ইউক্রেন। শনিবার দেশটির অ্যাটর্নি জেনারেলের দপ্তর জানিয়েছে, তারা দক্ষিণ-পূর্বাঞ্চলীয় বন্দর শহরটিতে আরো ২৪ শিশুর মৃত্যু হয়েছে বলে জানতে পেরেছে।
গত মাসের মাঝামাঝিতে শহরটি রাশিয়ার দখলে চলে যায়, তার আগে কয়েক সপ্তাহ ধরে তারা মারিউপোল অবরোধ করে রেখেছিল। ওই দপ্তরটি জানায়, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণ শুরু হওয়ার পর থেকে অন্তত ২৮৭ শিশুর মৃত্যু হয়েছে এবং ৪৯২ জনেরও বেশি আহত হয়েছে। ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে দপ্তরটি বলেছে, ফৌজদারি অপরাধ নথিভুক্ত করার সময় জানা গেছে, রাশিয়ার সামরিক বাহিনীর নির্বিচার গোলাবর্ষণে দোনেৎস্ক অঞ্চলের মারিউপোলে আরো ২৪ শিশুর মৃত্যু হয়েছে। সাময়িকভাবে অধিকৃত ও মুক্ত অঞ্চলগুলোতে তাদের সক্রিয় শত্রæতার ঘটনাগুলো নিয়ে কাজ হচ্ছে, তাই এ পরিসংখ্যানই চূড়ান্ত নয়। তবে এসব প্রতিবেদন স্বাধীনভাবে যাচাই করা যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
মারিউপোলের মেয়র জানিয়েছেন, নগরীর পয়ঃনিষ্কাশন প্রণালি ভেঙে পড়ায় এবং রাস্তায় পড়ে থাকা মৃতদেহ পচতে থাকায় সেখানে কলেরার প্রাদুর্ভাব দেখা দিয়েছে। প্রতিবেশী ইউক্রেনকে ‘নাৎসিমুক্ত’ ও ‘নিরস্ত্রীকরণ’ করতে দেশটিতে তারা ‘বিশেষ সামরিক অভিযান’ চালাচ্ছে বলে দাবি রাশিয়ার। এ অভিযান চলাকালে বেসামরিকদের লক্ষ্যস্থল করার কথা অস্বীকার করে যুদ্ধাপরাধের অভিযোগ প্রত্যাখ্যান করেছে তারা। আর কিয়েভ ও এর পশ্চিমা মিত্ররা বলছে, কোনো উসকানি ছাড়াই ইউক্রেনে আক্রমণ শুরু করেছে রাশিয়া।
ইউক্রেনের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আড়াইশর বেশি শিশু নিহত ও ৫০ লাখ সহিংসতা ও অপব্যবহারের ঝুঁকিতে আছে বলে জুনের প্রথম দিকে জানিয়েছিল জাতিসংঘ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়