মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

এলাকা ছাড়ার নির্দেশ : বাহারকে ইসির চিঠির বিষয়ে রুল

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারণা চালানোর অভিযোগে কুমিল্লা-৬ আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারকে তার নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়ে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন। গত ৮ জুন নির্বাচন কমিশন চিঠি দিয়ে তাকে এলাকা ছাড়ার নির্দেশ দেন।
তবে এ চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে বাহার হাইকোর্টের শরণাপন্ন হন। এর পরিপ্রেক্ষিতে কুমিল্লা সিটি নির্বাচনে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারণা চালানোর অভিযোগে এমপি বাহারকে তার নির্বাচনী এলাকা ছাড়তে নির্বাচন কমিশনের দেয়া চিঠি কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। গত বুধবার বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
এদিকে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, আমরা হাইকোর্টের চিঠি পেয়েছি। এ বিষয়ে আজ রবিবার ইসি বৈঠকে বসে সিদ্ধান্ত নেবে। রুলের জবাব কোর্টে দেয়া হবে বলে জানান তিনি। ইসি বলেছে, আদালত রুল জারি করেছেন, ইসি সেই রুলের জবাব দেবে। কিন্তু সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর ২২ বিধি অনুসরণের ক্ষেত্রে ব্যত্যয় ঘটানোর কোনো সুযোগ নেই।
তবে এ চিঠির পরে বাহারের বিরুদ্ধে আর কোনো অভিযোগ বিরোধী প্রার্থীদের পক্ষ থেকে জানানো হয়নি বলে জানিয়েছেন কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা শায়েদুন্নবী চৌধুরী।

এদিকে, পাবনার ভাঁড়ারা ইউনিয়ন পরিষদের নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে প্রচারণায় অংশ নেয়ায় পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্সকে সতর্ক করে চিঠি দিয়েছে ইসি। চিঠিতে নির্বাচনকালে তাকে নির্বাচনী এলাকায় না যেতেও অনুরোধ করা হয়েছে।
গতকাল শনিবার জেলা নির্বাচন কমিশন সূত্র জানায়, সম্প্রতি সদর আসনের সংসদ সদস্য ভাঁড়ারা ইউপির খতিব আবু জাহিদ উচ্চ বিদ্যালয় মাঠে নৌকা প্রতীকের চেয়ারম্যান প্রার্থী আবু সাঈদ খানের পক্ষে প্রচারণায় অংশ নেন তিনি। বিষয়টি আচরণবিধি লঙ্ঘন উল্লেখ করে ঘোড়া প্রতীকের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী সুলতান খান নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ করেন।
ভাঁড়ারা ইউপি নির্বাচনের রিটার্নিং অফিসার কায়সার আলম স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, ‘নির্বাচন বিধি অনুযায়ী সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না। ১৫ জুন ভাঁড়ারা ইউপি নির্বাচন অবাধ ও সুষ্ঠু করার লক্ষ্যে নির্বাচনকালে নির্বাচনী এলাকায় গমন এবং প্রচারণায় অংশ নেয়া থেকে বিরত থাকতে সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্সকে অনুরোধ জানানো হলো।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়