মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

উইন্ডিজেও রান খরায় মুমিনুল

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্ট শুরুর আগে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচে টস জিতে বাংলাদেশ দল ব্যাটিং নেয়। টপ অর্ডারে মাহমুদুল হাসান জয়ের ০ রানে ফিরে যাওয়ার পর বাংলাদেশ টেস্ট দলের সদ্য সাবেক অধিনায়ক মুমিনুলও আউট হয়েছেন কোন রান না করেই। তবে প্রথম দিনে ওপেনার তামিম ইকবাল ২৪০ বলে ১৯টি চার ও ১টি ছক্কায় ১৪০ রান করে অপরাজিত ছিলেন। শান্তও দেখা পেয়েছেন অর্ধশতকের। প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশ ৮২.৫ ওভারে ৬ উইকেটে ২৭৪ রান করে। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে টাইগারদের এদিন নেতৃত্ব দেন লিটন দাস। বাংলাদেশের সদ্য সাবেক অধিনায়ক মুমিনুল হক ব্যাটিং ব্যর্থতা যেন কাটিয়ে উঠতেই পারছেন না। সবশেষ বছরের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে জয়ের পেছনে ৮৮ রানের অনবদ্য ভূমিকা ছিল তার। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের মাঠে এবং শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে রানখরায় ভুগেছেন মুমিনুল। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে করেছেন ২ রান এবং দ্বিতীয় টেস্টের দুই ইনিংসে ৯ ও ০ রানে ফিরেন। এর আগে দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টেস্টে করেছেন ২ রান এবং দ্বিতীয় টেস্টে কোনোভাবে ১১ রান সংগ্রহ করতে পেরেছেন। সাদা পোশাকে নির্ভরশীলতার প্রতীক হয়ে ওঠা মুমিনুলের ব্যাট থেকে রান না আসায় তিনি ব্যাটিংয়ে উন্নতি করতে ছেড়েছেন টেস্টের অধিনায়কত্ব। এবার ক্যারিবীয়দের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও কোনো রান পাননি তিনি।
অ্যান্টিগার কুলিজ ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিং নিলেও প্রথম উইকেটের জুটিটা টিকেছে মাত্র ১১ বল। মাহমুদুল হাসান জয় কোনো রান না করেই দ্বিতীয় ওভারে জেরেমিয়া লুইসের শিকার হয়ে সাজঘরে ফিরে। এরপর শান্তকে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন তামিম। দুই বাঁহাতি ব্যাটসম্যানের দৃঢ়তায় শুরুর ধাক্কা সামাল দিয়ে এগিয়ে যায় বাংলাদেশ। প্রেস্টন ম্যাকসুইনের বলে শান্ত ক্যাচ দিলে দ্বিতীয় উইকেটে ১৪০ রানের জুটি ভাঙে। তার ৯৯ বলে ৯ চারে খেলেছেন ৫৪ রানের ইনিংস। এরপর আরেক বাঁহাতি ব্যাটসম্যান মুমিনুল ফেরেন শূন্য রানে। গত এক বছরে বাংলাদেশের সবচেয়ে সফল ব্যাটসম্যান লিটন দাসও এদিন মাত্র ৪ রান করে আউট হন।
১ উইকেটে ১৪২ রানের দৃঢ় অবস্থান থেকে বাংলাদেশে ১৫২ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে। সেখান থেকে দলকে পথ দেখানোর চেষ্টা করেন তামিম ও ইয়াসির আলি চৌধুরী। ৩৯ বলে ১১ রান করে ইয়াসির চোটের জন্য মাঠ ছাড়লে ফের চাপে পড়ে যায় বাংলাদেশ। এরপর নুরুল হাসান সোহানের (৩৫) সঙ্গে তামিমের জুটিতে এগিয়ে যায় বাংলাদেশ। সোহানের পর ৬ রান করে ফেরেন মেহেদী হাসান মিরাজ। প্রথম দিন শেষে তামিমের সঙ্গে ৬ রানে অপরাজিত ছিলেন মোসাদ্দেক হোসেন সৈকত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়