মামলায় জিতে টাকা ‘ইনকাম’

আগের সংবাদ

ভোক্তার সুফল কোন পথে : বাজেটে কর বাড়লে দাম বাড়ে, কর কমলে দাম কমে না, সরকারি সিদ্ধান্তের সুফল পান না ভোক্তারা

পরের সংবাদ

আওয়ামী লীগ : বাজেট বাস্তবসম্মত ও সময়োপযোগী

প্রকাশিত: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেটকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে সম্পূর্ণ আত্মনির্ভরশীল জাতি গঠনের প্রত্যয়ে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর বাজেট মনে করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, কোভিড উত্তর পরিস্থিতি এবং ইউরোপে চলমান যুদ্ধ বৈশ্বিক অর্থনীতির ওপর যে চাপ তৈরি করেছে তা বিবেচনায় প্রস্তাবিত বাজেটটি সম্পূর্ণভাবে বাস্তবসম্মত ও সময়োপযোগী। এই বাজেট সফলভাবে বাস্তবায়নের মধ্য দিয়ে সরকার উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের পথে আরেক ধাপ অতিক্রম করবে। গতকাল শনিবার বঙ্গবন্ধু এভিনিউর কেন্দ্রীয় কার্যালয়ে প্রস্তাবিত বাজেটের বিষয়ে আওয়ামী লীগের পক্ষে আনুষ্ঠানিক প্রতিক্রিয়ার সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্লাহ, ড. আব্দুর রাজ্জাক, শাজাহান খান, জাহাঙ্গীর কবির নানক, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, ডা. দীপু মনি, কার্যনির্বাহী সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, এস এম কামাল হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবদুস সোবহান গোলাপ, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাশ, সংস্কৃতি সম্পাদক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক বিপ্লব বড়–য়া, উপদপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ।
আগামী নির্বাচনে আওয়ামী লীগের বিজয়ের বিষয়ে আশাবাদ ব্যক্ত করে ওবায়দুল কাদের বলেন, আমরা সুসংগঠিত, সুশৃঙ্খল, ঐক্যবদ্ধ, সাহসী, স্মার্টার ও আধুনিক আওয়ামী লীগ নিয়ে শেখ হাসিনার নেতৃত্বে আগামী নির্বাচনে বিজয়ের বন্দরে পৌঁছাব। শেখ হাসিনার নিরবচ্ছিন্ন নেতৃত্বের কারণেই বাংলাদেশের অর্থনীতি গত দেড় দশকে একটি শক্তিশালী ভিত্তির ওপর দাঁড়িয়েছে। একটি মজবুত অর্থনৈতিক কাঠামো থাকার কারণে কোভিড-১৯ মহামারি ও ইউরোপে যুদ্ধ চলমান থাকা সত্ত্বেও আমাদের সরকার দুঃসাহসী চ্যালেঞ্জ নিতে সমর্থ হয়েছে।
বিশ্ববাজারে নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রসঙ্গ টেনে তিনি বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার ভিশনারি নেতৃত্বের কল্যাণে বাংলাদেশে দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য বাজেটে প্রায় ৮৩ হাজার কোটি টাকা ভর্তুকি রাখা হয়েছে। বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা দৃঢ়তার সঙ্গে বলেছেন, আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির চাপ দেশের মানুষের ওপর চাপিয়ে দেয়া হবে না।
তিনি বলেন, সামাজিক সুরক্ষা কর্মসূচির বাইরেও বিশ্বব্যাপী নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বাড়ার প্রেক্ষাপটে ‘ফ্যামিলি কার্ড’ কর্মসূচি নেয়া হয়েছে। এই কর্মসূচির আওতায় উপকারভোগী ১ কোটি পরিবারের ৫ কোটি সদস্য সরাসরি উপকৃত হবেন। গত ১৩ বছর ধরে বাংলাদেশ বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে এক সোনালি অধ্যায় অতিক্রম করে চলেছে। বাংলাদেশ আজ সংকট মোকাবিলায় বিশ্বের যে কোনো দেশের কাছে এক অনুকরণীয় রাষ্ট্র।
সরকারি নির্দেশনার পরেও কর্মকর্তাদের বিদেশ সফর ঠেকানো যাচ্ছে না। এছাড়া কর্মকর্তারা সরকারি যানবাহন পারিবারিক কাজে ব্যবহার করছেন। এমন অপচয় রোধে বাজেটেও সুনির্দিষ্ট কোনো নির্দেশনা নেই। এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রী ঘোষণা দিয়ে সরকারি কর্মকর্তাদের বিদেশে যাওয়া নিষিদ্ধ করেছেন। কথায় কথায় চলে যাবে, যার ইচ্ছা সে বিদেশে চলে যাবে, মন্ত্রী হোক বা কর্মকর্তা হোক কারো ব্যাপারে এটা আর উৎসাহিত করা হবে না। আর প্রধানমন্ত্রী নিজেই তো সামারি সই করেন। কিন্তু এখন আর সামারিতে সই করছেন না। কাজেই এ ব্যাপারে চিন্তার কোনো কারণ নেই।
বৈশ্বিক মন্দার প্রসঙ্গ টেনে তিনি বলেন, করোনা পরবর্তী বিশ্ব ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাবে বিশ্বের কী অবস্থা! মূল্যস্ফীতি যুক্তরাষ্ট্রের কোথায়? যুক্তরাজ্যের কোথায়? ৪১ বছরের মধ্যে যুক্তরাজ্য সব থেকে বেশি মূল্যস্ফীতি মোকাবিলা করছে। তিন বেলার মধ্যে তারা একবেলা খাওয়া ছেড়ে দিয়েছে। পাকিস্তানে ৫০ শতাংশের কাছাকাছি মূল্যস্ফীতি। ভারতের মূল্যস্ফীতি কত? শ্রীলঙ্কায় ৬০ এর কাছাকাছি মূল্যস্ফীতি। রিজার্ভে এক পয়সাও নেই। এর মধ্যে বাংলাদেশ যেখানে আছে- একজন পারফেক্ট ক্রাইসিস ম্যানেজার শেখ হাসিনা বিশ্বব্যাপী প্রশংসিত হচ্ছেন। তবে আমাদের কৃচ্ছ্রতা সাধন করতে হবে। কারণ আশপাশে কেউ ভালো নেই, আমরা ভালো থাকব কী করে? যতটা ভালো থাকা যায় সেই চেষ্টাই করতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়